শাড়ির কুচি বেয়ে উঠছে বেপরোয়া চিতাবাঘ, দেখুন বানারঘাটা বায়োলজিক্যাল পার্কে ‘সাবিত্রী আম্মা’-র ভিডিও

‘সাবিত্রী আম্মা’-র ভিডিওতে দেখা যাচ্ছে, এই পশুপালন কেন্দ্রে কীভাবে মাতৃস্নেহে প্রত্যেকটি বাঘ ও সিংহ শাবককে বড় করে তুলছেন এই আম্মা। 

Web Desk - ANB | Published : Jun 6, 2023 11:21 AM IST

অবলা প্রাণীরা হিংস্র হতেই পারে, কিন্তু ভালোবাসতে শেখালে ওরাও ছোট্ট শিশুর মতোই নিমেষের মধ্যে তা শিখে যায়। সেই প্রাণী বাঘ হোক, অথবা ভয়ঙ্কর সিংহ, তার সঙ্গে খেলা করা থেকে ওষুধ দেওয়া, সব যত্ন মায়ের মতো নিজে হাতে করে আসছেন সাবিত্রী আম্মা। বানারঘাটা বায়োলজিক্যাল পার্কে বিগত ২২ বছর ধরে জন্ম হওয়া থেকে সাফারিতে না যাওয়া পর্যন্ত সমস্ত বাঘ-সিংহ তাদের ‘সাবিত্রী আম্মা’-র কাছেই বড় হয়।

২২ বছর ধরে বানারঘাটা বায়োলজিক্যাল পার্কে কাজ করছেন সাবিত্রী। একটি দুর্ঘটনায় তাঁর স্বামীর মৃত্যুর পর সাবিত্রী আম্মা তাঁরই কাজ চালিয়ে যাচ্ছেন। সকাল ৮টা থেকে সন্ধ্যা ৫-৩০টা পর্যন্ত তিনি হাসপাতাল ও চিড়িয়াখানার আবর্জনা পরিষ্কার করেন। তারপর চিকিৎসাধীন পশুদের খাবার খাওয়ান। ১ দিন বয়স থেকে পশুদের বাচ্চাকে দুধ খাওয়ান, তাদের পেটে ব্যথা হলে ওষুধ দেন, মল ও প্রস্রাব ঠিকমতো হচ্ছে কিনা, নজর রাখেন। একটি চিতাবাঘ, একটি বাঘ বা সিংহের শাবক, জন্ম নেওয়ার আগেই পরিষ্কার কাপড় নিয়ে তৈরি হয়ে যান সাবিত্রী আম্মা।

ছোট শাবকদের খাবার কী?

ছাগলের দুধ ভালো করে ফুটিয়ে ছোট ছোট বাঘ সিংহের বাচ্চাদের খাওয়াতে হয়। শুরুতে, প্রতি পাঁচ মিনিট অন্তর, তারপর প্রতি আধ ঘণ্টায় একবার করে খাওয়াতে হয়। ছানা বড় হওয়ার সাথে সাথে প্রতি দুই থেকে তিন ঘন্টা অন্তর খাবার খাওয়াতে হয়। তারপর মুরগির মাংসের ‘কাইমা’ তৈরি করে খাওয়াতে হয়, অথবা গরুর মাংস খাওয়াতে হয়।

তাঁকে প্রত্যেক দিন প্রায় ৫০ টিরও বেশি চিতাবাঘ, ৭টি বাঘের বাচ্চা, এবং ১৫ টি সিংহ শাবকের দেখাশোনা করতে হয়। ১ বছর দেখাশোনা করার পরে তাদের সাফারির জন্য ছেড়ে দেওয়া হয়। বাইরের লোকদের স্পর্শ এড়িয়ে ছোট বাচ্চাদের যত্ন নেওয়া হয়। সংক্রমণ এড়ানোর জন্য এই ব্যবস্থা অনুসরণ করা হয়। বাচ্চারা জন্মের পর ২ মাস বয়স পর্যন্ত খেলতে এবং দৌড়াতে শেখে না। তারপর তারা দৌড়ানো, খেলা করা, কামড় দেওয়া, ঝাঁপিয়ে পড়া এবং মানুষের সাথে সামাজিকতা শুরু করতে শেখে।

পশুদের সম্পর্কে আম্মার বক্তব্য, চিতাবাঘকে যতই ভালোবেসে রাখো না কেন, কিছু বিপদ তো আছেই। বাঘ আর সিংহ একই রকম নয়। চিতা অনেক বেশি জড়িয়ে ধরে। একটি বাঘ ভালোবাসা দেখায়। সিংহ শুধু চাটে আর মুখ মোছে।

 

আরও পড়ুন-

Wrestlers Protest: ব্রিজ ভূষণ শরণ সিংহের বাড়িতে এবার পুলিশি হানা, অমিত শাহের বৈঠকের পরেই কড়া পদক্ষেপ
Viral Video: অফিসে ঢুকে গেলে আর বের হতে পারবেন না কর্মচারীরা, কোডিং নিনজাস-এর গেটে তালা লাগালেন দ্বাররক্ষী
Cyclone Biporjoy News: আরব সাগরে বড়সড় ঘূর্ণিঝড়ের পূর্বাভাস, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘনীভূত

Share this article
click me!