Farm Law Repealed-কৃষি বিল নিয়ে রিপোর্ট সুপ্রিম কোর্ট কমিটির

সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটি তাদের রিপোর্ট পেশ করতে চলেছে মঙ্গলবার। এদিন একটি সাংবাদিক সম্মেলন করে কৃষক আন্দোলন ও কৃষি বিল সম্পর্কিত ওই রিপোর্ট প্রকাশ করবে কমিটি বলে জানা গিয়েছে।

Parna Sengupta | / Updated: Nov 23 2021, 06:57 AM IST

কৃষি বিল বাতিলের (Farm Laws Repeal) সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সেই সিদ্ধান্তের রেশ টেনে এবার সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটি (SC Appointed Committee Panel) তাদের রিপোর্ট পেশ করতে চলেছে মঙ্গলবার। এদিন একটি সাংবাদিক সম্মেলন করে কৃষক আন্দোলন ও কৃষি বিল সম্পর্কিত ওই রিপোর্ট প্রকাশ করবে কমিটি বলে জানা গিয়েছে। উল্লেখ্য, তিন বিতর্কিত কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্টের নিযুক্ত কমিটি সোমবার বৈঠক করেছে।

এই বিষয়ে কমিটির অন্যতম সদস্য  কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটির সাথে বৈঠক করেছেন মহারাষ্ট্রের শেতকারি সংগঠনের নেতা অনিল ঘনাওয়াত। ঘনাওয়াত সোমবার সকালেই দিল্লি পৌঁছেছেন বলে খবর। এই বছরের জানুয়ারিতে, বিতর্কিত তিনটি কৃষি আইন স্থগিত রেখে, সুপ্রিম কোর্ট অনিল ঘনাওয়াত, অশোক গুলাটি এবং পিকে যোশিকে নিয়ে তিন সদস্যের কমিটি নিযুক্ত করেছিল। এই কমিটির আন্দোলনের পরিস্থিতি ও বিলের পুঙ্খানুপুঙ্খ বিবরণ নিয়ে রিপোর্ট পেশ করার কথা ছিল। 

সেই মতো মাল্টি স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার পর মার্চ মাসে কমিটি তাদের রিপোর্ট জমা দেয়। যাইহোক, সুপ্রিম কোর্ট তার কোনো সুপারিশ ব্যবহার করেনি বা রিপোর্টটি প্রকাশ করা হয়নি বলেই খবর। সেপ্টেম্বরে, অনিল ঘনাওয়াত ভারতের তৎকালীন প্রধান বিচারপতিকে চিঠি লিখেছিলেন রিপোর্টটি প্রকাশ করার জন্য। তাঁর দাবি ছিল যাতে এর সুপারিশগুলিকে কেন্দ্র সরকার কৃষকদের আন্দোলনের সমাধানের জন্য ব্যবহার করতে পারে।

এই পরিস্থিতিতে ২৪শে নভেম্বর বিতর্কিত তিন কৃষি বিল বাতিলে অনুমোদন দিতে চলেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই বিষয়ে বুধবার গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলেছে মন্ত্রিসভা। সেই বৈঠকেই কৃষি বিল প্রত্যাহার করা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে তাতে সিলমোহর দেবে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন ক্যাবিনেট। 

বিতর্কিত তিনটি কৃষি বিল বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হলেও প্রতিবাদের রাস্তা থেকে সরতে রাজি নন বিক্ষোভরত কৃষকরা। ২০২০ সালে সংসদের বাদল অধিবেশনের সময় পাস করা হয় তিনটি বিতর্কিত কৃষি আইন। হাজার হাজার কৃষক The Farmers Produce Trade and Commerce (Promotion and Facilitation) Act, 2020,The Farmers (Empowerment and Protection) Agreement of Price Assurance and Farm Services Act, 2020 এবং The Essential Commodities (Amendment) Act, 2020 since November 2020-এর বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন। 

প্রধানমন্ত্রীর তিনটি কৃষি আইন বাতিল করার ঘোষণার পর গাজীপুর সীমান্তে কৃষকরা একে অপরকে জিলিপি খাইয়ে উদযাপনে মাতেন। কৃষক নেতা রাকেশ টিকাইত পরিষ্কার জানিয়ে দেন, কেন্দ্রের সিদ্ধান্ত কৃষকদের বড় জয়। তবে এখনই আন্দোলন প্রত্যাহার করা হবে না। 

শুক্রবার সকালে জাতির উদ্দেশে ভাষণে মোদী বলেন ঘরে ফিরে যান বিক্ষোভরত কৃষকরা। কৃষি আইন বাতিল করবে কেন্দ্র। মোদী বলেন কেন্দ্র সরকার কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। তাই বিক্ষোভ থামানো হোক। ঘরে ফিরে যান প্রত্যেক কৃষক। এদিন মোদী আশ্বাস দিয়েছেন তিনটি কৃষি আইনই বাতিল করবে কেন্দ্র। 

Read more Articles on
Share this article
click me!