চিনে তৈরি বিস্ফোরক দিয়ে ভারতে হামলার ছক পাকিস্তানের, ব্যবহার করা হচ্ছে চিনা ড্রোনও

জম্মুতে যে ড্রোনকে গুলি করে নামিয়েছে জম্মু কাশ্মীর পুলিশ, তাতে বিস্ফোরক বোঝাই ছিল। সেই বিস্ফোরক তৈরি হয়েছিল চিনে

Parna Sengupta | Published : Jul 23, 2021 12:06 PM IST

দাদা চিনের হাত ধরে ফের কি ভারতে হামলার ছক কষছে পাকিস্তান। প্রশ্ন উঠছে কারণ, জম্মুতে যে ড্রোনকে গুলি করে নামিয়েছে জম্মু কাশ্মীর পুলিশ, তাতে বিস্ফোরক বোঝাই ছিল, এরই সঙ্গে সেই বিস্ফোরক তৈরি হয়েছিল চিনে। অর্থাৎ ভারতে হামলা চালানোর জন্য চিনে তৈরি বিস্ফোরক ব্যবহার করছে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি। 

জম্মু কাশ্মীর পুলিশ জানিয়েছে আখনুর সেক্টরের কানাচকে যে ড্রোনটিকে গুলি করে নামানো হয়, তাতে ৫ কেজি আইইডি ছিল। রাত একটা নাগাদ ড্রোনটিকে উড়তে দেখা যায়। গুলি করে নামানো হলে দেখা যায় সেটি একটি হেক্সাকপ্টার। এই হেক্সাকপ্টারটিতে ছিল ফ্লাইট কনট্রোলার ও জিপিএস। কাঠুয়াতে গত বছর যে ড্রোন মিলেছিল, তার সিরিয়াল নম্বর ও শুক্রবার পাকরাও করা ড্রোনের কনট্রোলারের সিরিয়াল নম্বরে এক সংখ্যার পার্থক্য। 

এই ড্রোনের বেশ কিছু অংশ চিনে তৈরি। কিছু তাইওয়ানে তৈরি। জম্মু জোন পুলিশের এডিজিপি মুকেশ সিং বলেন বড় কোনও নাশকতা চালাতেই এই ড্রোন ওড়ানো হয়েছিল। গত দেড় বছরে ১৬টি একে ৪৭ রাইফেল, ৩টি এম৪ রাইফেল, ৩৪টি পিস্তল, ১৫টি গ্রেনেড, ১৮টি আইইডি ও চার লক্ষ টাকা উদ্ধার হয়েছে ড্রোন থেকে। 

উল্লেখ্য, জম্মু কাশ্মীর পুলিশের ডিজিপি দিলবাগ সিং জানিয়ে ছিলেন পাক জঙ্গিরা ক্রমাগত ভারতে হামলার চেষ্টা করছে, তাদের অন্যতম হাতিয়ার ড্রোন। এরই সাথে গোয়েন্দা সংস্থার রিপোর্ট অনুযায়ী পাকিস্তানের কোনও সন্ত্রাসবাদী দল হামলার পরিকল্পনা রয়েছে। ড্রোনের ব্যবহার করেই নাশকতার ছক কষতে শুরু করেছে। গোয়েন্দা সংস্থাগুলি ইতিমধ্যেই পুলিশকে সতর্ক করেছে। গোয়েন্দা সূত্রের খবর ৫ অগাস্ট থেকে ১৫ অগাস্টের মধ্যেই হামলা চালানো হতে পারে। ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হয়েছিল। সেই কারণেই জঙ্গিরা ওই দিনটিকেও টার্গেট করতে পারে বলেও মনে করছেন গোয়েন্দারা। 

Share this article
click me!