রুশ সেনাবাহিনীতে ভারতীয়দের কাজ করার খবর, কী জানাল বিদেশ মন্ত্রকের বিবৃতি

কিছু মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে অনেক ভারতীয় রাশিয়ান সেনাবাহিনীতে কাজ করছে এবং অনেক ভারতীয় ইউক্রেনের যুদ্ধের ফ্রন্টে মোতায়েন রয়েছে। লাখ লাখ টাকার চাকরির প্রলোভন দিয়ে এই ভারতীয়দের রাশিয়ায় সেনাবাহিনীতে নিয়োগ করা হয়।

Parna Sengupta | Published : Feb 26, 2024 9:00 AM IST

রুশ সরকারের কাছে চাকরির প্রলোভনে রুশ সেনাবাহিনীতে আটকে পড়া ভারতীয়দের প্রসঙ্গ তুলে বিবৃতি দিল ভারতের বিদেশ মন্ত্রক। বিদেশ মন্ত্রক একটি বিবৃতি জারি করে বলেছে যে তারা বিষয়টি উত্থাপন করার পরে, রাশিয়ান সেনাবাহিনী অনেক ভারতীয় নাগরিককে ছেড়ে দিয়েছে। জেনে রাখা ভালো যে কিছু মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে অনেক ভারতীয় রাশিয়ান সেনাবাহিনীতে কাজ করছে এবং অনেক ভারতীয় ইউক্রেনের যুদ্ধের ফ্রন্টে মোতায়েন রয়েছে। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, লাখ লাখ টাকার চাকরির প্রলোভন দিয়ে এই ভারতীয়দের রাশিয়ায় নিয়ে যাওয়া হয় এবং সেখানে তাদের সেনাবাহিনীতে নিয়োগ করা হয়।

বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে এ কথা জানিয়েছে

বিদেশ মন্ত্রক একটি বিবৃতি জারি করে বলেছে, 'আমরা কিছু ভুল মিডিয়া রিপোর্ট দেখেছি, যেখানে কিছু ভারতীয় তাদের পরিত্রাণ পেতে রাশিয়ান সেনাবাহিনীর কাছে সাহায্য চাইছে। মস্কোতে ভারতীয় দূতাবাসে এ ধরনের প্রতিটি ঘটনার তথ্য দেওয়া হয়েছে। দূতাবাস রুশ সরকারের কাছে বিষয়টি তুলে ধরেছে। ভারতের বিদেশ মন্ত্রক নতুন দিল্লিতে রুশ দূতাবাসের কাছেও বিষয়টি তুলে ধরেছে। বিদেশ মন্ত্রক বলেছে, 'আমরা এই বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে দেখছি এবং রাশিয়ান সরকারের সাথে যোগাযোগ করছি যাতে যত তাড়াতাড়ি সম্ভব ভারতীয়দের রুশ সেনাবাহিনী থেকে সরিয়ে নেওয়া যায়।'

লাখ লাখ টাকা বেতনের লোভ

মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে রাশিয়ান সেনাবাহিনীতে কর্মরত ভারতীয়দের রাশিয়ান কোম্পানিতে সাহায্যকারী হিসাবে কাজ করার প্রস্তাব দেওয়া হয়েছিল। বিনিময়ে তাদের লাখ টাকা বেতনের কথা বলা হয়। মোটা বেতনের লোভে উত্তরপ্রদেশ, গুজরাট, পাঞ্জাব ও জম্মু কাশ্মীর থেকে বহু যুবক রাশিয়ায় পৌঁছেছে। যাইহোক, রাশিয়ায় যাওয়া ভারতীয় যুবকদের রাশিয়ান সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছিল এবং অনেককে ফ্রন্টে মোতায়েন করা হয়েছিল। এখন অনেক ভারতীয় ভারত সরকারের কাছে সাহায্যের আবেদন করেছেন। প্রতিবেদনে বলা হয়েছে যে রাশিয়ায় যাওয়া ভারতীয়দের পাসপোর্ট ছিনিয়ে নেওয়া হয়েছে, যার কারণে ভারতীয়রা রাশিয়ায় আটকে আছে। ২০২৩ সালের নভেম্বর থেকে রাশিয়া-ইউক্রেন সীমান্তে ১৮ জন ভারতীয় আটকা পড়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!