দুই নতুন বিচারপতি পেতে চলেছে সুপ্রিম কোর্ট, আজই শপথ বাক্য পাঠ- জেনে নিন তাঁদের সম্পর্কে

বিচারপতি দীনেশ মহেশ্বরী ১২ মে এবং বিচারপতি এমআর শাহ ১৫ মে তাদের নিজ নিজ পদ থেকে অবসর নিয়েছেন। এ নিয়ে বিচারকের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩২।

Web Desk - ANB | Published : May 19, 2023 7:03 AM IST

আজ দুই নতুন বিচারপতি পেতে যাচ্ছে সুপ্রিম কোর্ট। বিচারপতি হিসেবে শপথ নেবেন অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র এবং সিনিয়র অ্যাডভোকেট কেভি বিশ্বনাথন। সুপ্রিম কোর্টের কলেজিয়াম ১৬ মে তাদের পদোন্নতির সুপারিশ করেছিল এবং কেন্দ্রীয় সরকার তিন দিনের মধ্যে তাদের নিয়োগের অনুমোদন দিয়েছে। তাঁর নিয়োগের ফলে, সুপ্রিম কোর্ট ৩৪ জন বিচারকের পূর্ণ শক্তিতে ফিরে আসবে।

আমরা আপনাকে জানিয়ে রাখি যে বিচারপতি দীনেশ মহেশ্বরী ১২ মে এবং বিচারপতি এমআর শাহ ১৫ মে তাদের নিজ নিজ পদ থেকে অবসর নিয়েছেন। এ নিয়ে বিচারকের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩২। এর মধ্যে প্রধান বিচারপতিও রয়েছেন। আগামী মাসে আরও চার বিচারপতি অবসরে যাচ্ছেন। আগামী দিনে আরও বিচারক নিয়োগ করা হবে।

বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের মূল ক্যাডার হল ছত্তিশগড় হাইকোর্ট। ২০২১ সালের ১৩ অক্টোবর তাকে অন্ধ্র প্রদেশের হাইকোর্টের প্রধান বিচারপতি করা হয়েছিল। কলেজিয়াম তার নাম সুপারিশ করার সময় উল্লেখ করেছে যে সুপ্রিম কোর্টে ছত্তিশগড় হাইকোর্টের জন্য কোনও প্রতিনিধিত্ব নেই।

রেজোলিউশনে বলা হয়েছে, "বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র, ছত্তিশগড় হাইকোর্টের বিচারক হিসাবে প্রায় বারো বছরের মেয়াদে, আইনের বিভিন্ন ক্ষেত্রে যথেষ্ট অভিজ্ঞতা অর্জন করেছেন৷ তাঁর রায়গুলি আইন ও ন্যায়বিচার সম্পর্কিত বিস্তৃত বিষয়গুলিকে কভার করে৷ "বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের নিয়োগ তার অর্জিত জ্ঞান এবং অভিজ্ঞতা থেকে উপকৃত হবে।"

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন কেভি বিশ্বনাথন। এর আগে, কেভি বিশ্বনাথনকে সুপ্রিম কোর্টের বিচারপতি করার জন্য সুপ্রিম কোর্ট কলেজিয়ামের সুপারিশ অনুমোদন করেছিল কেন্দ্রীয় সরকার। কেভি বিশ্বনাথন সিনিয়রিটির ভিত্তিতে ২০৩০ সালে দেশের প্রধান বিচারপতি হতে পারেন। আদেশ অনুসারে, কেভি বিশ্বনাথন দেশের প্রধান বিচারপতি হতে পারেন বর্তমান প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের পরে বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গাভাই, বিচারপতি সূর্য কান্ত, বিচারপতি বিভি নাগরত্ন, বিচারপতি পিএস নরসিমা এবং বিচারপতি জেবি পারদিওয়ালা প্রধান বিচারপতির দৌড়ে রয়েছেন।

কে ভি বিশ্বনাথন কে জেনে নিন

তামিলনাড়ুতে ১৯৬৬ সালের ২৬ মে জন্মগ্রহণকারী কেভি বিশ্বনাথন ২৪ মে ২০৩১ পর্যন্ত সুপ্রিম কোর্টে কাজ করবেন। বিচারপতি জামশেদ বুর্জর পারদিওয়ালা ১১ আগস্ট ২০৩০-এ অবসর নেওয়ার পরে কেভি বিশ্বনাথন দেশের প্রধান বিচারপতি হতে পারেন। কলেজিয়ামের সুপারিশে বলা হয়েছে যে কেভি বিশ্বনাথন বার অ্যাসোসিয়েশনের একজন সম্মানিত সদস্য এবং সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে নিয়োগের উপযুক্ত ব্যক্তি। তার নিয়োগে সুপ্রিম কোর্টে বারের প্রতিনিধিত্ব বাড়বে। সুপ্রিম কোর্ট কলেজিয়াম আরও বলেছে যে কেভি বিশ্বনাথনের ওকালতির দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে এবং সাংবিধানিক আইন, ফৌজদারি আইন, বাণিজ্যিক আইন, দেউলিয়া আইন এবং সালিশ ইত্যাদির মতো বিভিন্ন বিষয়ে জ্ঞান রয়েছে।

Share this article
click me!