সুপ্রিম কোর্টের রায় শীঘ্রই মিলবে আঞ্চলিক ভাষায়, সিজেআই চন্দ্রচূড়ের সিদ্ধান্তের প্রশংসা প্রধানমন্ত্রী মোদীর

মুম্বাইতে মহারাষ্ট্র ও গোয়া বার কাউন্সিল আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধান বিচারপতির ভাষণের ভিডিও ক্লিপও শেয়ার করেছেন প্রধানমন্ত্রী মোদী। উল্লেখ্য, সুপ্রিম কোর্ট তার রায়ের অনুলিপি হিন্দি এবং অন্যান্য আঞ্চলিক ভাষায় পাওয়া যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Web Desk - ANB | Published : Jan 22, 2023 5:50 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার সুপ্রিম কোর্টের রায় আঞ্চলিক ভাষায় পাওয়ার ইস্যুতে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের সওয়ালের প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী টুইট করেছেন, “সম্প্রতি একটি অনুষ্ঠানে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় সুপ্রিম কোর্টের রায় আঞ্চলিক ভাষায় উপলব্ধ করার দিকে কাজ করার কথা বলেছেন। এ জন্য প্রযুক্তি ব্যবহারের পরামর্শও দেন তিনি। এটি একটি প্রশংসনীয় ধারণা ও পরামর্শ, যা অনেক লোককে সাহায্য করবে।

মুম্বাইতে মহারাষ্ট্র ও গোয়া বার কাউন্সিল আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধান বিচারপতির ভাষণের ভিডিও ক্লিপও শেয়ার করেছেন প্রধানমন্ত্রী মোদী। উল্লেখ্য,

সুপ্রিম কোর্ট তার রায়ের অনুলিপি হিন্দি এবং অন্যান্য আঞ্চলিক ভাষায় পাওয়া যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মুম্বাইয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এই ঘোষণা করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধান বিচারপতির এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন এবং তিনি এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। এর অর্থ হল খুব শীঘ্রই সাধারণ মানুষ তার সুবিধামত বিভিন্ন ভারতীয় ভাষায় সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের অনুলিপি পড়তে সক্ষম হবে। এর প্রস্তুতিও শুরু হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে এই সুবিধা পাওয়া যাবে।

 

 

একটি টুইট বার্তায়, প্রধানমন্ত্রী মোদী বলেছেন, “মাননীয় সিজেআই ডিওয়াই চন্দ্রচূড়, সম্প্রতি সুপ্রিম কোর্টের রায়গুলি আঞ্চলিক ভাষায় উপলব্ধ করার বিষয়ে কথা বলেছেন। এ জন্য প্রযুক্তি ব্যবহারের পরামর্শও দিয়েছেন তিনি। এটি নিঃসন্দেহে একটি প্রশংসনীয় ধারণা, যা অনেক মানুষ সাহায্য করবে। বিশেষ করে তরুণদের জন্য সহায়ক হবে। আরও, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতে, ভারতে অনেক ভাষা রয়েছে, যা এখানকার সাংস্কৃতিক অনুভূতিকে সংযুক্ত করতে কাজ করে। যার জন্য সরকারও ভারতীয় ভাষার প্রসারের জন্য নিরন্তর কাজ করে যাচ্ছে। যার জন্য ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেলের মতো গুরুত্বপূর্ণ কোর্স হিন্দিতে পড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

CJI আদালতের কার্যপ্রণালী সম্প্রচার করতে বলেছেন

সিজেআই চন্দ্রচূড়ের মতে, নাগরিকদের জন্য এই ব্যবস্থা চালু করা হচ্ছে। যার জন্য কাজও চলছে। এ ছাড়া তিনি সুপ্রিম কোর্টের কার্যক্রমের সরাসরি সম্প্রচারের কথাও বলেছেন। তিনি মুম্বাইয়ের দাদরে মহারাষ্ট্র এবং গোয়ার বার কাউন্সিল দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে বলেছিলেন যে তাদের লক্ষ্য হওয়া উচিত আদালতের কার্যক্রমকে আরও ডিজিটাল এবং প্রযুক্তির মাধ্যমে করা।

অতীতে, প্রধানমন্ত্রী প্রায়শই বিচারিক সিদ্ধান্তগুলিকে আঞ্চলিক ভাষায় তৈরি করে সাধারণ মানুষের কাছে আরও সহজলভ্য করার কথা বলেছেন। অন্য একটি টুইটে মোদী বলেন, "ভারতে অনেক ভাষা আছে, যা আমাদের সাংস্কৃতিক প্রাণবন্ততাকে যোগ করে। কেন্দ্রীয় সরকার তাদের মাতৃভাষায় ইঞ্জিনিয়ারিং এবং মেডিসিনের মতো বিষয় পড়ানো সহ ভারতীয় ভাষাকে উৎসাহিত করার জন্য বেশ কিছু প্রচেষ্টা করছে।"

Share this article
click me!