কেরলে ট্রেন হামলার অভিযুক্তের স্কেচ প্রকাশিত, নাশকতার সম্ভাবনাকে সামনে রেখে তদন্তে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক

কেরালা পুলিশ সন্দেহভাজন ব্যক্তির ব্যাগটি রেলওয়ে ট্র্যাক থেকে উদ্ধার করেছে। ব্যাগে হিন্দি ও ইংরেজিতে লেখা নোটসহ ১২টি জিনিস ছিল। নোটে তিরুবনন্তপুরম সহ ছয়টি শহরের নাম লেখা ছিল।

Web Desk - ANB | Published : Apr 3, 2023 5:25 PM IST

রবিবার রাতে কেরলের কোঝিকোড়ে ট্রেন হামলার তদন্ত করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই হামলার পিছনে জঙ্গি যোগের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। এই হামলার পিছনে জঙ্গি যোগসূত্রের সন্দেহের পরেও মামলাটি পরীক্ষা করার সম্ভাবনা রয়েছে। ঘটনার বিস্তারিত রিপোর্টও চেয়েছে রেল মন্ত্রক।

কেরালার পুলিশ ডিজিপি অনিল কান্ত ঘটনার তদন্তের মূল্যায়নের মধ্যে পূর্ব-পরিকল্পিত কর্মসূচির জন্য সকাল সাড়ে এগারোটায় কান্নুর রওনা হন। ঘটনাটি রবিবার রাত সাড়ে নটায় কান্নুর-আলাপুঝা এক্সিকিউটিভ এক্সপ্রেসের ডি ১ কোচে ঘটে। একজন সহযাত্রী ট্রেনের যাত্রীকে আগুন দেওয়ার এবং আটজনকে আহত করার অভিযোগ ওঠে।

এদিকে কেরালা পুলিশ সন্দেহভাজন ব্যক্তির ব্যাগটি রেলওয়ে ট্র্যাক থেকে উদ্ধার করেছে। ব্যাগে হিন্দি ও ইংরেজিতে লেখা নোটসহ ১২টি জিনিস ছিল। নোটে তিরুবনন্তপুরম সহ ছয়টি শহরের নাম লেখা ছিল। বইটিতে লেখা অন্যান্য স্থানগুলি হল চিরানয়িংকিঝু, কাজকুটম, কোভালাম, কোলাচেল এবং কন্যাকুমারী।

পেট্রোল সহ একটি বোতল, জায়গার নামের একটি নোট, ইংরেজি এবং হিন্দিতে লেখা একটি ডায়েরি, একটি ইয়ারফোন এবং কভার, দুটি মোবাইল ফোন, একটি খাবারের টিফিন বক্স, একটি খাবারের প্যাকেট, একটি পার্স, একটি টি-শার্ট, একটি তোয়ালে, ব্যাগে চশমা এবং চিনাবাদামের মিষ্টি পাওয়া গেছে।

পুলিশ সিসিটিভি ফুটেজও পেয়েছে যেখানে সন্দেহভাজন ব্যক্তিকে স্টেশনে ট্রেন থামার পরে একটি বাইকে উঠতে এবং তারপরে রাস্তা পার হতে দেখা যায়। ভিডিওটি স্পষ্ট করে তোলে যে অন্য একজন ব্যক্তি একটি বাইক নিয়ে তার জন্য অপেক্ষা করছে। পুলিশ তদন্ত অনুসারে গাড়িটি কোঝিকোড়ের কুরাচুন্ডের বাসিন্দার কাছে রেজিস্টার্ড। হামলাটি পূর্ব পরিকল্পিত বলে ধারণা করছে পুলিশ।

আহত ৮ জনকে চিকিৎসার জন্য কোঝিকোড় মেডিকেল কলেজ সহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার কয়েক ঘণ্টা পর কোঝিকোড়ের এলাথুর রেলওয়ে স্টেশনের কাছে ট্র্যাকের উপর এক বছরের শিশু এবং একজন মহিলা সহ তিনজনকে মৃত অবস্থায় পাওয়া গেছে।

ঘটনাটি ঘটে রাত পৌনে দশটার দিকে যখন আলাপ্পুঝা-কান্নুর এক্সিকিউটিভ এক্সপ্রেস ট্রেনটি কোঝিকোড় শহর পেরিয়ে কোরাপুঝা রেলওয়ে সেতুতে পৌঁছায়। এদিকে, ইতিমধ্যেই পুলিশ হামলাকারীর স্কেচ প্রকাশ করেছে যে আলাপ্পুঝা-কান্নুর এক্সিকিউটিভ ট্রেনে যাত্রীদের আগুন দিয়েছে। প্রত্যক্ষদর্শী রাজিকের দেওয়া তথ্যের ভিত্তিতে সন্দেহভাজন ব্যক্তির স্কেচ তৈরি করা হয়।

রাজ্য পুলিশ প্রধান অনিল কান্ত জানিয়েছেন যে এই মামলায় অভিযুক্তদের সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। তদন্তের জন্য একটি বিশেষ টিম গঠন করা হবে। হামলাকারীকেও অভিবাসী শ্রমিক বলে সন্দেহ করা হচ্ছে। সিসিটিভি ফুটেজে সন্দেহভাজন ব্যক্তিকে তার হাতে একটি ব্যাগ নিয়ে মোটরবাইকে করে পালিয়ে যেতে দেখা গেছে।

Share this article
click me!