অনুমোদনহীন দেশের ২১টি বিশ্ববিদ্যালয়, UGC-এর তালিকায় নাম বাংলার দুই প্রতিষ্ঠানের

 শুক্রবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সচীব রজনীশ জৈনের তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেশের ২১টি বিশ্ববিদ্যালয়কে 'ভুয়ো' বলে ঘোষণা করা হল। এই বিশ্ববিদ্যালয়গুলি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন UGC-এর অনুমোদনহীন বলেও দাবি করা হয়। দেশের ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নাম রয়েছে বাংলার দুটি বিশ্ববিদ্যালয়েরও।

Ishanee Dhar | Published : Aug 26, 2022 8:56 AM IST

মঞ্জুরি কমিশনের (UGC) অনুমোনহীন দেশের ২১টি বিশ্ববিদ্যালয়। 'ভুয়ো' ঘষিত হওয়া বিশ্ববিদ্যালয়গুলো পড়ুয়াদের দিতে পারবে না ডিগ্রি বা শংসাপত্র। শুক্রবার UGC-এর এই ঘোষণা ঘিরে রীতিমত শোরগোল পড়ে গিয়েছে বিভিন্ন মহলে। এবার প্রশ্ন কোন খাতে বইবে উক্ত বিশ্ববিদ্যালগুলির পড়ুয়াদের ভবিষ্যৎ? 
শুক্রবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সচীব রজনীশ জৈনের তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেশের ২১টি বিশ্ববিদ্যালয়কে 'ভুয়ো' বলে ঘোষণা করা হল। এই বিশ্ববিদ্যালয়গুলি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন UGC-এর অনুমোদনহীন বলেও দাবি করা হয়। দেশের ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নাম রয়েছে বাংলার দুটি বিশ্ববিদ্যালয়েরও। এছাড়াও দেশের বিভিন্ন রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়কে 'ভুয়ো'র তালিকায় ফেলল মঞ্জুরি কমিশন। তালিকায় নাম রয়েছে,দিল্লির ৮টি, উত্তরপ্রদেশের ৪টি, ওড়িশার ২টি, কর্নাটকের ১টি, কেরলের ১টি, মহারাষ্ট্রের ১টি, অন্ধ্রপ্রদেশের ১টি এবং পুদুচেরির ১টি বিশ্ববিদ্যালয়ের। কলকাতার চৌরঙ্গী রোডের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অলটারনেটিভ মেডিসিন এবং ঠাকুরপুকুরের ইনস্টিটিউট অব অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ-এই দুই বিশ্ববিদ্যালয়কেও 'ভুয়ো' বা অনুমোদনহীন ঘোষণা করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। 

আরও পড়ুনস্বস্তির ঘোষণা ইউজিসির, বিশ্ববিদ্যালয়ে পড়াতে গেলে প্রয়োজন নেই পিএইচডি ডিগ্রির


বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা UGC-এর পক্ষ থেকে জানানো হয়েছে উক্ত বিশ্ববিদ্যালয়গুলি UGC-এর অনুমোদনহীন। মঞ্জুরি কমিশনের কোনও নিয়মও এই বিশ্ববিদ্যালয়গুলি মেনে চলে না। UGC এদিন স্পষ্ট জানিয়ে দেয় তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলি পড়ুয়াদের ডিগ্রি বা শংসাপত্রও দিতে পারবে না। 
রাতারাতি দেশের ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে ভুয়ো ঘোষণা করায় অনিশ্চিয়তায় লাখ লাখ পড়ুয়ার ভবিষ্যৎ। এই বিশ্ববিদ্যালয় গুলির বিভিন্ন বিভাগে, বিভিন্ন স্তরে শিক্ষারত পড়ুয়াদের ভবিষ্যত কী হতে চলেছে? পাশাপাশি এই পূর্বে বিশ্ববিদ্যালয়গুলি থেকে ডিগ্রি প্রাপ্ত পড়ুয়াদের ক্ষেত্রেই বা কী নিয়ম হতে চলেছে? আদৌ কি এই ডিগ্রিকে মান্যতা দেওয়া হবে। উঠে আসছে নানা প্রশ্ন।  

আরও পড়ুনকমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট কোনও বোর্ড পরীক্ষায় বাধা হয়ে দাঁড়াবে না-ইউজিসি

Share this article
click me!