তৃণমূলের মত দলের সঙ্গেও কথা বলা হবে, কংগ্রেসের সঙ্গে বৈঠকের পর বললেন শরদ পাওয়ার

মল্লিকার্জুন খাড়গে বলেছেন, শরদ পাওয়ার এই বদয়ে মুম্বই থেকে সরাসরি দিল্লিতে এসেছেন। তিনি তাদের পথ দেখিয়েছেন বলেও জানিয়েছেন। খাড়গে আরও বলেন, রাহুল গান্ধীও এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন।

 

Web Desk - ANB | Published : Apr 13, 2023 5:37 PM IST

বিরোধী ঐক্য জোরদার করতে এবার মাঠে নামলেন বর্ষিয়ান রাজনীতিবিদ শরদ পাওয়া। বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গের সঙ্গে দেখা করেন। তিনি বিরোধী রাজনৈতিক দলগুলিকে একত্রিত করার ও বিরোধী ঐক্য জোরদার করার প্রতিশ্রুতি দেন। পাওয়ার-খাড়গের বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও।

এদিন মল্লিকার্জুন খাড়গে বলেছেন, শরদ পাওয়ার এই বদয়ে মুম্বই থেকে সরাসরি দিল্লিতে এসেছেন। তিনি তাদের পথ দেখিয়েছেন বলেও জানিয়েছেন। খাড়গে আরও বলেন, রাহুল গান্ধীও এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন। তিনি জানিয়েছেন নীতিশ কুমারের সঙ্গে তাঁদের যে বৈঠক হয়েছিল তার কথাও শরদ পাওয়ারকে জানান হয়েছে। বাক ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার পাশাপাশি সংবিধান রক্ষার বিষয় নিয়েও আলোচনা হয়েছে। তিনি বলেছেন গণতন্ত্র ও সংবিধান রক্ষায় বিরোধী বিজেপি বিরোধী সব রাজনৈতিক দলগুলিকে একত্রিত করার চেষ্টা তারা করছেন। তিনি বলেন তাঁরা চাইছেন বিরোধীদের এবার দেশের স্বার্থে একজোট হয়ে লড়াই করুক।

রাহুল গান্ধী বলেছেন, খড়গে ও শরদ পাওয়ার কথা বলেছেন। বিরোধীদের একত্রিত করার কাজ শুরু হয়েছে। সমস্ত রাজনৈতিক দলের সঙ্গে কথা বলা হবে বলেও জানিয়েছেন তিনি। শরদ পাওয়ার বলেছেন , এটাই শুরু। আগামী দিনে তৃণমূল কংগ্রেসের মত

অন্যদিকে দিল্লি সফর শেষ করে এদিনও পাটনা ফিরেছেন নীতিশ কুমার। তিনি বলেন , ২০২৪ সালের নির্বাচনের আগে এনডিএ-র বিরুদ্ধে একটি জোট গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। অবিজেপি দলগুলির সঙ্গে আলোচনা শুরু হয়েছে। আগামী দিনেও এই প্রক্রিয়া অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন, অধিকাংশ নেতাই তাঁকে জানিয়েছেন বিজেপির বিরুদ্ধে তারা সক্রিয় আন্দোলনে নামতে রাজি রয়েছে।

বুধবার বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও তাঁর উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের সঙ্গে বৈঠক করেন রাহুল গান্ধী। সঙ্গে ছিলেন কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়গে। এদিন তাঁরা বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিকে একত্রিত হওয়ার আহ্বান জানান। আগামী বছর লোকসভা নির্বাচন। সেই সময়ই বিজেপিকে পরাস্ত করার জন্য সমমনা রাজনৈতিক দলগুলিকে এক ছাদের তলায় নিয়ে আসার আহ্বান জানিয়েছেন খাড়গে। গতকাল নীতিশ কুমার কেজরিওয়ালের সঙ্গেও দেখা করেন।

নীতিশ কুমার মঙ্গলবাারই দিল্লিতে পৌঁছেছেন। বিরোধী রাজনৈতিক নেতাদের সঙ্গে দেখা করার জন্যই তাঁর এই জাতীয় রাজধানী সফর বলেও সূত্রের খবর। তিনি আরও বেশ,কয়েকজবনের সঙ্গে দেখা করবেন বলেও সূত্রের খবর। অন্যদিকে বর্তমানে দিল্লিতে রয়েছেন তেজস্বী যাদবও। মঙ্গলবার তিনি ইডির দফতরে হাজিরা দিয়েছেন। যাইহোক এদিন খাড়গের বাড়িতে বৈঠক থেকে স্পষ্ট যে তিনি বিরোধী জোট তৈরির একান্ত প্রচেষ্টা চালাচ্ছেন। কারণ আগেই তিনি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন ও মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে আগামী সপ্তাহে বৈঠক করতে পারেন।

 

Share this article
click me!