'ইন্দিরা গান্ধী যাঁদের জেলে রেখেছিলেন তাঁদের সঙ্গেই হাত মেলাচ্ছে কংগ্রেস', বিরোধী বৈঠক নিয়ে আক্রমণ জেপি নাড্ডার

একটি সমাবেশে ভাষণ দিতে গিয়ে নাড্ডা বলেন যে শুক্রাবর সমস্ত বিরোধী দল পাটনায় তাণ্ডব চালাচ্ছে। যাঁরা কংগ্রেসের বিরোধিতা করে রাজনীতি চালিয়ে যাচ্ছেন, তাঁদের কী পরিণতি হল তা দেখে অবাক লাগে।

Parna Sengupta | Published : Jun 23, 2023 12:54 PM IST

শুক্রবার পাটনায় বিরোধীদের বৈঠককে একহাত নিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। শুক্রবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদকে পাটনায় বিরোধী দলগুলির একটি বৈঠকের আয়োজন করার জন্য নিন্দা করেন তিনি। নাড্ডা তাঁদের মনে করিয়ে দিয়েছিলেন যে কংগ্রেস নেত্রী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তাঁকে জরুরী অবস্থার সময় কয়েক মাস জেলে রেখেছিলেন।

একটি সমাবেশে ভাষণ দিতে গিয়ে নাড্ডা বলেন যে শুক্রাবর সমস্ত বিরোধী দল পাটনায় তাণ্ডব চালাচ্ছে। যাঁরা কংগ্রেসের বিরোধিতা করে রাজনীতি চালিয়ে যাচ্ছেন, তাঁদের কী পরিণতি হল তা দেখে অবাক লাগে। বিজেপি সভাপতি বলেন, এই একই লালু প্রসাদ যাদব পুরো ২২ মাস জেলে ছিলেন। যদিও নীতীশ কুমার পুরো ২০ মাস জেলে ছিলেন। রাহুলের দিদিমা এবং কংগ্রেসের ইন্দিরা গান্ধী এই লোকদের জেলে পুরেছিলেন।

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে কটাক্ষ করে নাড্ডা বলেছিলেন যে তার হিন্দুপন্থী বাবা বালাসাহেব ঠাকরে বলতেন যে তিনি শিবসেনাকে কখনই কংগ্রেস হতে দেবেন না এবং যেদিন তাকে কংগ্রেসের সাথে হাত মেলাতে হবে, তিনি তার দল বন্ধ করে দেবেন। আজ বালাসাহেব ঠাকরে নিশ্চয়ই ভাবছেন যে তার ছেলে ছাড়া আর কেউ নয় যে তার দল বন্ধ করেছে।

তিনি বলেন, শুক্রবার যে ছবি দেশ দেখল, তাতে আদৌই কি বিশ্বাসযোগ্যতা রইল। এ কেমন রাজনীতি! আজ যখন পাটনার মাটিতে রাহুল গান্ধীকে সম্মানের সঙ্গে স্বাগত জানানোর ছবি দেখি, তখন মনে পড়ে রাজনীতিতে কী হয়েছে? কোথা থেকে কোথায় গিয়ে পৌছালেন?

ভোটব্যাংকের রাজনীতির অভিযোগ

অনুষ্ঠানে নাড্ডা বংশবাদ ও ভোটব্যাঙ্কের রাজনীতির অভিযোগ তোলেন। প্রধানমন্ত্রী মোদী দেশে উন্নয়নবাদ ও রিপোর্ট কার্ডের রাজনীতির নতুন সংস্কৃতি শুরু করেছেন বলেও দাবি করেছেন নাড্ডা। বিরোধী নেতাদের প্রধানমন্ত্রীকে নিশানা করা প্রসঙ্গে বিজেপি সভাপতি বলেন যে যখন বিশ্বে প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা হয়, তখন কংগ্রেস নেতারা বিভ্রান্ত হন। বিশ্বে মোদীর যে প্রশংসা হচ্ছে তা তারা পছন্দ করেন না।

উল্লেখ্য, পাটনায় বিরোধী দলের বৈঠকে ২০২৪ সালে জোট বেঁধে লড়াইয়ের বার্তা দিল বিরোধী রাজনৈতিক দলগুলি। বিজেপির বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করলেও সাফল্য আসবে বলেও দাবি কংগ্রেস, টিএমসি , আরজেডি, আপ-সব একাধিক বিরোধী রাজনৈতিক দলের। শুক্রবার দীর্ঘ সময় ধরেই বিরোধীরা বৈঠক করেন। পরবর্তী বৈঠক হওয়ার কথা সিমলায়।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বিরোধী রাজনৈতিক দলগুলিকে একত্রিত করার উদ্যোগ নিয়েছেন। তিনি বিরোধী রাজনৈতিক দলগুলিকে বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন। কিন্তু বৈঠকে যোগ দেওয়ার আগেই রাহুল গান্ধী বিহারের প্রদেশ কংগ্রেস কমিটির সদর দফতরে দলীয় নেতা কর্মীদের সঙ্গে কথা বলেন। সেখানেই তিনি বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের কথা বলেন।

Share this article
click me!