বিভক্তি নয়-এটা সংহতি দেখানোর সময়, উত্তরপ্রদেশে আতিক ও আশরাফ খুনের ঘটনা থেকে কী শিক্ষা নিল দেশ

গণমাধ্যম ও পুলিশের উপস্থিতিতে সরাসরি সম্প্রচারের সময় আতিক ও আশরাফকে গুলি করে হত্যা করার ঘটনাটি খবরে উঠে আসে। এটি উত্তরপ্রদেশে বসবাসকারী মুসলমানদের অনুভূতিতে আঘাত করেছে বলে মনে করা হয়।

Web Desk - ANB | Published : Apr 18, 2023 6:05 PM IST

গ্যাংস্টার থেকে রাজনীতিবিদে পরিণত হওয়া আতিক আহমেদ ও তার ভাই আশরাফকে ১৬ এপ্রিল গুলি করে হত্যা করা হয়। প্রয়াগরাজ, ইউপিতে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার সময় তিনজন হামলাকারী তাকে খুব কাছ থেকে গুলি করে। আতিক আহমেদ ২০০৫ সালে বিএসপি বিধায়ক রাজু পালের খুনের প্রধান অভিযুক্ত। এর পাশাপাশি চলতি বছরের ফেব্রুয়ারিতে পাস হত্যা মামলার মূল ষড়যন্ত্রকারীও ছিল উমেশ।

মিডিয়া ও পুলিশের উপস্থিতিতে হত্যা

গণমাধ্যম ও পুলিশের উপস্থিতিতে সরাসরি সম্প্রচারের সময় আতিক ও আশরাফকে গুলি করে হত্যা করার ঘটনাটি খবরে উঠে আসে। এটি উত্তরপ্রদেশে বসবাসকারী মুসলমানদের অনুভূতিতে আঘাত করেছে বলে মনে করা হয়। সোশ্যাল মিডিয়ায় বেশিরভাগ লোক বলেছেন যে এটি রাজ্যের আইনশৃঙ্খলাকে নষ্ট করেছে। মুসলমানদের এই অনুভূতিগুলো সঠিক না ভুল তা বলা মুশকিল। এতে ভারতে মুসলমানদের অবস্থা কী তাও প্রমাণিত হয়েছে। কিন্তু এই ঘটনাকে ধর্মীয় দৃষ্টিভঙ্গী ও কুসংস্কার ছাড়াই দেখা দরকার। এটাকে কোন ধর্মের সাথে যুক্ত করার দরকার নেই।

কে আতিক আহমেদ

আতিক আহমেদের গল্প উত্থান-পতনে ভরপুর। তিনি ১৭ বছর বয়সে তার প্রথম হত্যা করেছিলেন। এরপর থেকে অপরাধ জগতে তার নাম বাড়তে থাকে। আতিকের বিরুদ্ধে শতাধিক মামলা রয়েছে। এর মধ্যে হত্যা, ডাকাতি, অপহরণ, চাঁদাবাজির মতো গুরুতর মামলা রয়েছে। মাফিয়াদের যোগসাজশ ও অর্থশক্তির সাহায্যে তিনি পরবর্তীতে সংসদ সদস্য হন। প্রথমে তিনি এলাহাবাদ উত্তর আসন থেকে বিধায়ক হন এবং তারপর সমাজবাদী পার্টির টিকিটে ফুলপুর থেকে সাংসদ হন।

রাজু পাল হত্যা মামলা

আতিক আহমেদ সাংসদ হয়ে গেলে, রাজু পাল তার শূন্য বিধায়ক আসন থেকে বিএসপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। রাজু পাল আতিকের ভাই আশরাফকে পরাজিত করার পর থেকেই এই শত্রুতা শুরু হয়। ২০০৫ সালে বিধায়ক হওয়ার কয়েক মাস পরে রাজু পালকে খুন করা হয়েছিল। এ ঘটনায় পুলিশ আতিক আহমেদের বিরুদ্ধে এফআইআর দায়ের করে। এরপর একই আসনে অনুষ্ঠিত উপনির্বাচনে আশরাফ আবারও জয়ী হন এবং রাজু পালের স্ত্রী পূজা পাল হেরে যান।

আতিকের স্ট্রিং অপরাধের সাথে যুক্ত

আতিক আহমেদ মুসলিম পরিবারে জন্মগ্রহণ করলেও তিনি নিজেই অপরাধের পথ বেছে নেন। অপরাধ জগতে আতিক ভয় পেয়ে যায় এবং সে এমন অপরাধ করে যে কারোরই হুঁশ উড়ে যায়। তাই আতীককে কোনো ধর্মের সঙ্গে যুক্ত করা ভুল হবে কারণ সে ধর্মীয় বিশ্বাসের বিরুদ্ধে জঘন্য অপরাধ করেছে। ভারতের আইন বলে যে একজন অপরাধীকে তার ধর্ম, বর্ণ বা লিঙ্গের ভিত্তিতে বৈষম্য করা যাবে না। এটা সত্য যে অনেক সম্প্রদায় নিজেদেরকে প্রান্তিক মনে করে কিন্তু একই ধরনের আইন তাদের জন্যও কাজ করে।

বিকাশ দুবের এনকাউন্টার

উত্তরপ্রদেশ এসটিএফ ২০২১ সালে গ্যাংস্টার বিকাশ দুবের একটি এনকাউন্টার করেছিল, তখন সম্ভবত কেউ তাকে ধর্মের সাথে যুক্ত হতে দেখেনি। রাজ্য সরকার মাফিয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করেছে এবং তার অধীনেই এই কাজ করা হচ্ছে। আমরা যদি এই জাতীয় বিষয়গুলিকে ধর্মের সাথে যুক্ত করি তবে এটি ঐক্যের জন্য হুমকিস্বরূপ এবং সম্প্রদায়ের মধ্যে দূরত্ব বাড়বে। রাজ্য সরকার ইউপির এই ঘটনাকে গুরুত্বের সাথে নিয়েছে এবং তদন্তের জন্য একটি বিচার বিভাগীয় কমিশন গঠন করেছে। এলাহাবাদ হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অরবিন্দ কুমার ত্রিপাঠির নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে রয়েছেন অবসরপ্রাপ্ত আইপিএস সুবেশ কুমার সিং, প্রাক্তন জেলা জজ ব্রিজেশ সোনি। দুই মাসের মধ্যে কমিটিতে প্রতিবেদন জমা দেবে।

মুসলিম সমাজকেও নির্যাতিতদের কথা ভাবতে হবে

মুসলিম সম্প্রদায়ের মনে রাখা উচিত যে আতিক আহমেদের নৃশংসতার শিকার পরিবারগুলোও মানুষ ছিল। তাদের অনেকেই নিশ্চয়ই মুসলমানও ছিল। এমন ব্যক্তির মৃত্যুতে শোক প্রকাশ না করে আতিকের অপরাধের শিকার ব্যক্তিদের বিচারের বিষয়টি বিবেচনা করা উচিত। ভারতীয় মুসলমানদেরও বুঝতে হবে যে আতিক আহমেদের কাজ ইসলামের মূল্যবোধ ও শিক্ষার প্রতিনিধিত্ব করে না। আতিক আহমেদের মতো অপরাধীদের কাজ থেকে নিজেকে দূরে রাখা এবং শান্তি, বোঝাপড়া এবং সম্প্রীতি বৃদ্ধির জন্য অন্যান্য সম্প্রদায়ের সাথে একত্রে কাজ করা মুসলিম সম্প্রদায়ের জন্য গুরুত্বপূর্ণ।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'সুজিত চোর আর আপনি সাধু এটা হতে পারে না' মমতাকে তীব্র কটাক্ষ শুভেন্দুর
Bankura : তুলকালাম! মিডডে মিলের খাবারে আস্ত বিছে! জানাজানি হতেই পালাল শিক্ষক, তারপর...
Gold Robbery : ফের দুষ্কৃতীদের টার্গেট সোনার দোকান,আবার দুঃসাহসিক ডাকাতির খবর সামনে এলো
Murshidabad news: আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার বিজেপি প্রধান,চাঞ্চল্য এলাকায়
Dilip Ghosh : 'দিদির সরকার না সার্কাস চলছে' প্রচারে আক্রমণে দিলীপ ঘোষ, দেখুন