Terrorists Killed: ভারতীয় সেনার হাতে জঙ্গি নিকেশ, রাতভর গুলির লড়াই কাশ্মীরে

জঙ্গিদের আত্মসমর্পণ করতে বলা হলে, তারা গুলি চালায়, এর পালটা দেয় সেনাও। শুরু হয় এনকাউন্টার। 

Parna Sengupta | Published : Jan 10, 2022 5:41 AM IST

সোমবার ভোরে জম্মু কাশ্মীরের কুলগাম জেলায় (Kulgam district) নিরাপত্তা বাহিনীর হাতে খতম হল দুই স্থানীয় জঙ্গি (Two local terrorists)। এরা আল-বদর সংগঠনের (terror outfit Al-Badar) সঙ্গে যুক্ত বলে মনে করা হচ্ছে। এই এনকাউন্টারটি ছিল ২০২২ সালের জানুয়ারী মাসের সপ্তম এনকাউন্টার এবং এ পর্যন্ত বাহিনী ১৩ জনের মতো জঙ্গিকে নিকেশ করতে সক্ষম হয়েছে। 

রবিবার দক্ষিণ কাশ্মীরের কুলগাম জেলার হাসানপোরা গ্রামে নিরাপত্তা বাহিনী ও জঙ্গিদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। জম্মু কাশ্মীর পুলিশের এক আধিকারিক জানান, কুলগামের হাসানপোরাতে গুলির লড়াই শুরু হয়েছে। দুই জঙ্গির লুকিয়ে থাকার খবর পেয়েই সেনা তল্লাশি শুরু হয়। পুলিশ, সেনাবাহিনী এবং সিআরপিএফ-এর একটি যৌথ দল হাসানপোরায় একটি অনুসন্ধান অভিযান শুরু করে। 

পুলিশের একটি সূত্র জানাচ্ছে এর আগে ৬টি এনকাউন্টারে নিরাপত্তা বাহিনী ১১ জন জঙ্গিকে খতম করতে সক্ষম হয়েছে, যাদের মধ্যে ৬ জন পাকিস্তানি নাগরিক। নিরাপত্তা বাহিনী ২টি M4 আমেরিকান তৈরি রাইফেল এবং 2AK 56 এবং 2AK 47 রাইফেল সহ বিপুল অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে।

দিন কয়েক আগেই কাশ্মীরে যৌথবাহিনীর হাতে খতম হয় তিন জঙ্গি। জম্মু ও কাশ্মীরের বুদগাম জেলায় ৭ই ডিসেম্বর জঙ্গি এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে একটি এনকাউন্টারে তিন জঙ্গিকে খতম করা হয়েছে। এনকাউন্টারে নিহত তিন জঙ্গিই জইশ-ই-মহম্মদ (জেএম) এর সাথে যুক্ত ছিল। এক জঙ্গিকে ওয়াসিম বলে চিহ্নিত করা হয়। সে শ্রীনগরের বাসিন্দা বলে খবর মেলে। 

সূত্রের খবর পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর একটি যৌথ দল জোলওয়া ক্রালপুর চাদুরার একটি এলাকা ঘেরাও করে। ওই এলাকায় জঙ্গিরা লুকিয়ে রয়েছে, এই খবর পাওয়ার পরেই অভিযান শুরু হয়। জঙ্গিদের আত্মসমর্পণ করতে বলা হলে, তারা গুলি চালায়। পালটা গুলি ছোঁড়ে যৌথবাহিনীও। জঙ্গিদের কাছ থেকে তিনটি AK-57 রাইফেল, ৮টি ম্যাগাজিন এবং কিছু নথি উদ্ধার করা হয়। কাশ্মীরের আইজিপি বলেছেন, ২০২২ সালে এখনও পর্যন্ত মোট ১১ জন জঙ্গিকে নিষ্ক্রিয় করা হয়েছে।

৬ই ডিসেম্বর জম্মু ও কাশ্মীর পুলিশ নিষিদ্ধ জঙ্গি সংগঠন দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট (টিআরএফ), মুজাহিদিন গাজওয়াতুল হিন্দ (এমজিএইচ) এর দুই জঙ্গিকে গ্রেপ্তার করে। লস্কর-ই-তইবা (এলইটি) এবং জইশ-ই-মহম্মদ-এর শাখা। শ্রীনগরের বারজুল্লা ব্রিজের কাছে এদের গ্রেফতার করা হয়।

২০২২ সালের পঞ্চম দিনে পঞ্চম এনকাউন্টার হয় কাশ্মীরের পুলওয়ামায়। মিলল দারুণ সাফল্য। জম্মু কাশ্মীর পুলিশের করা টুইটে জানা যায় বুধবার দিনের আলো ফোটার আগেই শুরু হয় এনকাউন্টার। যৌথবাহিনীর হাতে খতম হয়েছে তিন জইশ ই মহম্মদ জঙ্গি। বুধবার দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার চাঁদগাম গ্রামে এনকাউন্টার শুরু হয়।

Share this article
click me!