তৃতীয় দফার ভোটে উত্তপ্ত উত্তরপ্রদেশ, যাদব ঘাঁটিতে জয় আনতে মরিয়া অখিলেশ

উত্তরপ্রদেশ নির্বাচনে পাখির চোখ যাদব পরিবারের শক্ত ঘাঁটি মইনপুরীর কারহাল আসন। সমাজবাদী পার্টির অখিলেশ যাদব এই প্রথম রাজ্য নির্বাচনের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। today's Uttar Pradesh elections, the stronghold of the Yadav family is the Karhal seat of Mainpuri. Samajwadi Party's Akhilesh Yadav is contesting this first state election. 

Jaydeep Das | Published : Feb 20, 2022 6:38 AM IST / Updated: Feb 20 2022, 12:41 PM IST

কথায় আছে কেন্দ্রের শাসকের পথ যায় উত্তরপ্রদেশের নির্বাচন হয়ে। আজ সেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন তৃতীয় দফা। উত্তরপ্রদেশের ১৬টি জেলা জুড়ে ৫৯টি আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ (Voting has started in 59 constituencies across 17 districts of Uttar Pradesh)। সকাল ৭টা থেকে শুরু হয়েছে এই ভোটগ্রহণ প্রক্রিয়া। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। বর্তমানে উত্তরপ্রদেশ নির্বাচনের দিকে তাকিয়ে গোটা দেশ। বিজেপি ও বিজেপি বিরোধী শাসকের লড়াইয়ে বিগত কয়েক মাস ধরেই সরগরম দেশের রাজনৈতিক পরিস্থিতি। এছাড়াও, ২০২৪ লোকসভা নির্বাচনের (2024 Lok Sabha elections) খানিক উত্তর দেবে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন (Uttar Pradesh Assembly Election)। 

উল্লেখ্য, আজ উত্তরপ্রদেশ নির্বাচনে পাখির চোখ যাদব পরিবারের শক্ত ঘাঁটি মইনপুরীর কারহাল আসন। সমাজবাদী পার্টির অখিলেশ যাদব এই প্রথম রাজ্য নির্বাচনের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁর বিরুদ্ধে লড়াইয়ের ময়দানে নেমেছেন বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী এসপি সিং বাঘেল। ১৯৯২ সাল অর্থাৎ সমাজবাদী পার্টি গঠনের পর থেকে মাত্র একটি বার আসনে হেরেছেন অখিলেশ যাদবের দল। 
২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে এই ৫৯টি আসনের মধ্যে ৪৯ আসন গিয়েছিল বিজেপির পকেটে। এসপি পেয়েছিল ৯টি আসন। পাশাপাশি, কংগ্রেসের ঝুলিতে গিয়েছিল ১টি আসন। অন্যদিকে, বহুজন সমাজবাদী পার্টি খাতা খুলতেই ব্যর্থ হয়। উল্লেখ্য, আজকের তৃতীয় দফার নির্বাচনে অন্যান্য বিশিষ্ট প্রার্থীরা হলেন এসপি প্রধানের কাকা শিবপাল সিং যাদব (যশবন্তনগর আসন), বিজেপির সতীশ মাহানা (কানপুরের মহারাজপুর), রামবীর উপাধ্যায় (হাথরাসের সাদাবাদ), অসীম অরুণ (কনৌজ সদর) এবং কংগ্রেসের লুইসি খুরশিদ (ফারুখাবাদ সদর)। লুইসি খুরশিদ প্রবীণ কংগ্রেস নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সালমান খুরশিদের স্ত্রী।

আরও পড়ুন- সকাল হতেই প্রার্থনায় চন্নি ও ভগবন্ত মান, পঞ্জাবে শুরু ভোটগ্রহণ প্রক্রিয়া, সকালের ভোটের হার কেমন

আজকের নির্বাচনের পর প্রায় সম্পূর্ণ হতে চলেছে উত্তরপ্রদেশের অর্ধেক ভোটগ্রহণ। দক্ষিণ উত্তরপ্রদেশের বুন্দেলখন্ড অঞ্চলে বিজেপির ২০১৭ সালে ১৯টি আসনের সবকটিই জিতেছিল। পূর্বে এই অঞ্চলটি ছিল বিএসপির শক্ত ঘাঁটি। পাশাপাশি, চিরকালের মতো মধ্যপ্রদেশের আসনগুলি সমাজবাদীদের শক্ত ঘাঁটি। আর ২০২২ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে নিজেদের পায়ের তলার মাটি শক্ত করতে এই আসনগুলিতে বড় ব্যবধানে জয় লাভ করতে হবে সপা’কে। 

আরও পড়ুন- তীব্র হচ্ছে ইউক্রেন সঙ্কট, রাশিয়ার বিরুদ্ধে বড়সড় আর্থিক নিষেধাজ্ঞার পথে আমেরিকা

প্রসঙ্গত, কারহাল এবং গোরক্ষপুর দু’টি হাই-প্রোফাইল উত্তরপ্রদেশ বিধানসভা কেন্দ্রের মধ্যে বৈপরীত্য চরম। মইনপুর জেলায় কারহালে সমাজবাদী পার্টির সভাপতি এবং এসপি নেতৃত্বাধীন জোটের মুখ অখিলেশ যাদব ত্রিমুখী লড়াইয়ে নেমেছেন। মাত্র তিন জন প্রার্থীই এবার কারহালে লড়বেন। অন্যদিকে, গোরক্ষপুর আসনে যেখান থেকে বিজেপি প্রার্থী হিসাবে লড়াই করবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, সেখানে মোট ১৩ জন প্রার্থী রয়েছেন। অখিলেশ এবং অদিত্যনাথ দু’জনেই এই প্রথম বিধানসভা নির্বাচনে লড়বেন। ৩ মার্চ ষষ্ঠ দফায় গোরক্ষপুর আসনে ভোট হওয়ার কথা।

আরও পড়ুন- ভোট মুখর পঞ্জাবে কেজরিওয়ালের নামে দায়ের মামলা, নেপথ্যে কী রহস্য

বলা বাহুল্য, মইনপুরের কারহাল সমাজবাদী পার্টির একটি শক্ত ঘাঁটি। কারহালে প্রায় ১.৪০ লক্ষ যাদব ভোটার রয়েছেন। যেখানে শাক্য (ওবিসি) ভোটার প্রায় ৬০,০০০, ব্রাহ্মণ এবং ঠাকুর ভোটার ২৫,০০০ জন, দলিত ভোটার ৪০,০০০ এবং মুসলিম ভোটার রয়েছেন ১৫,০০০ জন। এমতাবস্থায়, আজকের দিনটিই হয় তো নির্ধারণ করতে পারে উত্তরপ্রদেশ ও এই দেশের আগামী ভবিষ্যৎ।

Read more Articles on
Share this article
click me!