উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিভিন্ন দলের অবস্থান, দেখে নিন এক নজরে

রাজ্যের বিভিন্ন জাত-কেন্দ্রিক ছোট দলগুলি বিজেপি, এসপি এবং কংগ্রেসের মতো বড় দলগুলির জন্য মূল্যবান ভোট যুক্ত করবে বলেই মনে করা হচ্ছে। এই দলগুলি ভোটবাক্সে কয়েক হাজার ভোট প্রার্থীদের সম্ভাবনা তৈরি বা নষ্ট করতে পারে বলেই অনুমান।

Parna Sengupta | Published : Feb 7, 2022 10:32 PM IST

উত্তরপ্রদেশে ইন্ডিয়া নিউজ ও জন কি বাত-এর সর্বেশেষ সমীক্ষা। ২২ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত রাজ্যের প্রায় ২০ হাজার মানুষের সঙ্গে কথা বলেই এই নির্বাচনী সমীক্ষা করা হয়েছিল। যার মধ্যে ১৮-৩৫ বছর বয়সী রয়েছে ৩০ শতাংশ। ৩৫-৪০ বছর বয়সী রয়েছে ৪৫ শতাংশ। ৪৫ উর্ধ্ব রয়েছে ২৫ শতাংশ। যাদের অধিকাংশই বিজেপির প্রতি আস্থা রেখেছেন। নির্বাচনী সমীক্ষায় স্পষ্ট এবারও উত্তর প্রদেশে কাজ করবে না প্রিয়াঙ্কা ম্যাজিক। 

ইন্ডিয়া নিউজ ও জনকি বাতের নির্বাচনী সমীক্ষায় স্পষ্ট প্রিয়াঙ্কা গান্ধী কংগ্রেসকে নিয়ে যে স্বপ্ন দেখছিলেন তা ফলপ্রসূ হবে না। কার্যত এই রাজ্যে সবথেকে প্রথমে প্রচার শুরু করেছিলেন প্রিয়াঙ্কা গান্ধী। মহিলাদের টার্গেট করেছিলেন তিনি। কিন্তু তাতে তিনি সফল হবেন না বলেও ইঙ্গিত রয়েছে সমীক্ষায়। বিধানসভা নির্বাচনে ভোট প্রাপ্তির হারেও এগিয়ে রয়েছে বিজেপি।

ভারতীয় জনতা পার্টি (Bharatiya Janata Party), সমাজবাদী পার্টি (Samajwadi Party), বহুজন সমাজ পার্টি (Bahujan Samaj Party), কংগ্রেস (Congress), এএপি (AAP) এবং কয়েকটি ছোট দল রাজনৈতিকভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্যে ৪০৩টি আসনের জন্য লড়াইয়ে রয়েছে। উত্তর প্রদেশের বর্তমান বিধানসভার মেয়াদ ১৪ই মার্চ ২০২২-এ শেষ হবে।

রাজ্যের বিভিন্ন জাত-কেন্দ্রিক ছোট দলগুলি বিজেপি, এসপি এবং কংগ্রেসের মতো বড় দলগুলির জন্য মূল্যবান ভোট যুক্ত করবে বলেই মনে করা হচ্ছে। এই দলগুলি ভোটবাক্সে কয়েক হাজার ভোট প্রার্থীদের সম্ভাবনা তৈরি বা নষ্ট করতে পারে বলেই অনুমান। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে, বিভিন্ন দলের আটজন প্রার্থী এক হাজারেরও কম ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন।

প্রথম দফার ভোটের আগে রাজনৈতিক দলগুলি কীভাবে নিজেদের গুটি সাজাচ্ছে, তা এখানে এক নজরে দেখে নিন। .

ভারতীয় জনতা পার্টি
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে বিজেপি উত্তরপ্রদেশে ৩৫ বছরের ঐতিহ্য ভেঙে দ্বিতীয় মেয়াদে ফিরে আসবে কিনা সেদিকেই সকলের দৃষ্টি রয়েছে। প্রায় সব জনমত সমীক্ষায় দলটিকে অন্যদের চেয়ে এগিয়ে দেওয়া হয়েছে। ২০১৭ সালে, বিজেপি, তার শরিকদের নিয়ে মোট ৪০৩টি আসনের মধ্যে ৩১২টি পেয়ে বিরোধী ভোটবাক্সে ধ্বস নামায়। ১৪ বছর পর ফের ক্ষমতায় আসে বিজেপি। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি ৪০ শতাংশ, এসপি এবং বিএসপি ২২% এবং কংগ্রেস ৬% ভোট পেয়েছে। অনেকেই ২০২২ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের সেমিফাইনাল হিসেবে দেখছেন। 

আপনা দল (সোনেলাল)
দলটির সমর্থন রয়েছে মূলত বারাণসী অঞ্চলের কুর্মি সম্প্রদায়ের মধ্যে। আপনা দল (সোনেলাল) আপনা দলের একটি বিচ্ছিন্ন অংশ যা ১৯৯৫ সালে সোনেলাল প্যাটেল দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। আপনা দল (সোনেলাল) জওহর লাল প্যাটেল দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যিনি আপনা দলের প্রতিষ্ঠাতা সদস্যও ছিলেন এবং দলের বর্তমান সভাপতি অনুপ্রিয়া প্যাটেলের সমর্থন ছিল। বিজেপির সঙ্গে জোটে রয়েছে দলটি। আপন দল (সোনেলাল) ২০১৭ সালে ১১টি আসনে নির্বাচনে লড়াই করেছিল এবং নয়টি আসনে জয়লাভ করেছিল।

নিষাদ পার্টি
নিষাদ পার্টি ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। দলটি নিষাদ, কেওয়াটস, বিন্দ, মাল্লা, কাশ্যপ, মাঞ্জি, গোন্ড এবং অন্যান্য সম্প্রদায়ের ক্ষমতায়নের জন্য গঠিত হয়েছিল যাদের ঐতিহ্যগত পেশাগুলি নদীকে কেন্দ্র করে, যেমন নৌকাওয়ালা বা জেলে। এর প্রতিষ্ঠাতা বহুজন সমাজ পার্টির প্রাক্তন সদস্য সঞ্জয় নিষাদ। নিষাদ পার্টি ২০১৭ সালে ৭২টি আসনে লড়াই করেছিল এবং শুধুমাত্র জ্ঞানপুর আসনে জয়ী হয়েছিল। এ বছর বিজেপির সঙ্গে জোট বেঁধেছে দলটি।

সমাজবাদী পার্টি
সমাজবাদী পার্টি বর্তমানে বিধানসভায় প্রধান বিরোধী দল। দলটি ১৯৯২ সালে মুলায়ম সিং যাদব দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং এখন প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব ২০১৭ সালের জানুয়ারীতে অনুষ্ঠিত জাতীয় সম্মেলন দ্বারা দলের সভাপতি নির্বাচিত হওয়ার পরে নেতৃত্ব দিচ্ছেন।

২০১২ সালে, মায়াবতীর বিএসপিকে বড় ব্যবধানে হারিয়ে উত্তরপ্রদেশের রাজনৈতিক মানচিত্রে দখল নেয় এসপি। ২০২২ সালে, এসপি রাষ্ট্রীয় লোকদল এবং কিছু ছোট দলগুলির সাথে একত্রে প্রতিদ্বন্দ্বিতা করবে। অখিলেশ তার কাকা শিবপাল যাদবের প্রগতিশীল সমাজবাদী পার্টির (লোহিয়া) সাথে এসপি-র জোটের কথাও নিশ্চিত করেছেন। এসপি বলেছে যে তারা অংশীদার হিসাবে ছোট আঞ্চলিক দলগুলিকে পছন্দ করে এবং কংগ্রেস এবং বিএসপির মতো বড় দলগুলির সাথে তাদের কোনও জোট হবে না।

এই বছরের এপ্রিলে অনুষ্ঠিত পঞ্চায়েত নির্বাচনে এসপি একক বৃহত্তম দল হিসাবে প্রকাশিত হয়। স্বামী প্রসাদ মৌর্যের মতো অ-যাদব ওবিসি নেতাদের সাম্প্রতিক স্থানান্তর, করোনা সঙ্কটের ভুল ব্যবস্থাপনার কারণে ভোটারদের অসন্তোষ এবং এর ফলে অর্থনৈতিক বিপর্যয় ২০২২ সালে বিজেপিকে ক্ষমতাচ্যুত করার জন্য এসপি-এর আশা বাড়িয়েছে।

আরএলডি
রাষ্ট্রীয় লোক দলের (আরএলডি) প্রধান জয়ন্ত চৌধুরীর জন্য, এটিই প্রথম নির্বাচন যেখানে তিনি তার বাবা অজিত সিংয়ের নির্দেশিকা ছাড়াই লড়াই করছেন। অজিত সিং মে মাসে কোভিড-১৯-এ আত্মহত্যা করেছিলেন। কৃষক নেতা এবং প্রাক্তন প্রধানমন্ত্রী চরণ সিং-এর নাতি, জয়ন্ত চৌধুরী পশ্চিম উত্তর প্রদেশের গুরুত্বপূর্ণ জাট ভোট ব্যাঙ্ক পুনরুদ্ধার করার চ্যালেঞ্জের মুখোমুখি হবেন যা ২০১৪ সালের লোকসভা নির্বাচনের পর থেকে বিজেপিতে স্থানান্তরিত হয়েছে।

জয়ন্ত অখিলেশ যাদবের সঙ্গে জোট বেঁধেছেন। এসপি এবং আরএলডি তাদের ২০১২ সালের সাফল্যের পুনরাবৃত্তি করার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। এরআগে তারা উভয়েই পৃথকভাবে প্রতিদ্বন্দ্বিতা করে আলিগড় জেলার সাতটি আসন জিতেছিল।

মহান দল
মহান দল ২০০৮ সালে কেশব দেব মৌর্য শুরু করেন। সম্ভবত এটি রোহিলখণ্ড এবং পশ্চিম ইউপি অঞ্চলে প্রভাব ফেলবে। মহান দল দাবি করে যে মৌর্য, শাক্য, কুশবাহ, সৈনি এবং কম্বোজের মতো অন্যান্য অনগ্রসর শ্রেণীর সমর্থন রয়েছে তাদের সঙ্গে। এটা সমাজবাদী পার্টির সঙ্গে জোটে রয়েছে।

আপনা দল (কে)
আপনা দল (কে)ও সমাজবাদী পার্টির সঙ্গে জোটে। আসন ভাগাভাগি নিয়ে সাম্প্রতিক টানাপোড়েন হয়েছে, আপনা দল (কে) বলেছে যে এটিকে বরাদ্দ করা আসন ফিরিয়ে দিতে হবে। তবে দুই দলেরই শপথ জোট অনেকটাই অটুট রয়েছে।

বহুজন সমাজ পার্টি
২০০৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বহুজন সমাজ পার্টির পারফরম্যান্সের পুনরাবৃত্তি করার জন্য, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী ব্রাহ্মণ সম্প্রদায়কে আকৃষ্ট করার চেষ্টা করছেন এবং তাদের এবং দলিতদের মধ্যে ঐক্যের আহ্বান জানিয়েছেন। বিএসপি ২০০৭ সালে ৪০৩ সদস্যের বিধানসভায় ২০৬টি আসনে জয়ী হয়ে সরকার গঠন করেছিল। মায়াবতী প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ক্ষমতায় আসার পরে, তার সরকার সমাজের সকল শ্রেণীর সুরক্ষা, সম্মান এবং উন্নয়নের জন্য কাজ করবে।

কংগ্রেস
উত্তরপ্রদেশে কংগ্রেস একসময় গণনা করার মতো শক্তি ছিল। এখন, পরপর নির্বাচনে ব্যাপক হারের সাথে, এটি ক্রমবর্ধমান প্রান্তে ঠেলে দেওয়া হচ্ছে। ২০১৭ সালে, দলটি মোট ৪০৩ আসনের মধ্যে মাত্র সাতটিতে জয়লাভ করেছিল। এবং ২০১৯ লোকসভা নির্বাচনে, এটি মোট ৮০টির মধ্যে মাত্র একটিতে জিতেছে। রাহুল গান্ধী আমেথির পারিবারিক দুর্গ থেকে হেরেছেন। দলের ভার এবার প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বে। কংগ্রেস একাই লড়ছে। তিনি কি ইউপিতে দলের পরাজয়ের ধসকে আটকাতে পারেন, বা এমনকি তার আসন সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়াতে পারবেন? সেটাই লক্ষ টাকার প্রশ্ন

ভাগিদারী পরিবর্তন মোর্চা
অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন, জন অধিকার পার্টি, ভারত মুক্তি মোর্চা, জনতা ক্রান্তি পার্টি এবং ভারতীয় ভাঞ্চিত সমাজ পার্টি মাত্র কয়েক সপ্তাহ আগে ৪০৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য একটি ফ্রন্ট গঠন করেছিল। এগুলি হল মুসলিম, অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি) এবং দলিতদের মধ্যে সমর্থনের ভিত্তি করে গড়ে ওঠা দল। ওয়াইসি ঘোষণা করেছেন যে যদি উত্তরপ্রদেশে ফ্রন্ট জয়ী হয়, তবে এতে দুই মুখ্যমন্ত্রী থাকবেন - একজন দলিত এবং একজন ওবিসি নেতা। তিনজন উপমুখ্যমন্ত্রীর মধ্যে একজন মুসলিম হবেন। এই ফ্রন্ট মূল খেলোয়াড়দের ভোটের ভাগ কতটা কাটবে সেদিকেই সবার দৃষ্টি রয়েছে।

Share this article
click me!