আমেরিকায় ট্রাকে ১৯০ কিলোমিটার সফর রাহুলের, চমকে গেলে ট্রাক চলকের আয় শুনে- দেখুন সেই ভিডিও

ওয়াশিংটন ডিসি থেকে নিউইয়র্ক পর্যন্ত প্রায় ১৯০ কিলোমিটার পথ রাহুল গান্ধী ট্রাকে সফর করেন। আমেরিকান ট্রাক চালকদের জীবনযাত্রার কথা শোনেন।

 

Saborni Mitra | Published : Jun 13, 2023 3:20 PM IST

কেমন করে দিন কাটছে মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় বংশোদ্ভূত ট্রাক চালকদের। মার্কিন সফরে গিয়ে সম্প্রতি রাহুল গান্ধী সেই অভিজ্ঞতাও পরখ করে দেখলেন। ওয়াশিংটন ডিসি থেকে নিউ ইয়র্ক পর্যন্ত ট্রাকে করেই সফর করেছেন রাহুল গান্ধী। ট্রাক চলকের সঙ্গে কথাবার্তা তাদের মাসের আয় শুনে কিছুটা অবাকই হয়েছেন কংগ্রেস নেতা। ভারতে ট্রাক চালকদের সমস্যার কথা শুনতে শুনতে আগেই রাহুল গান্ধী দিল্লি থেকে চণ্ডীগড় পর্যন্ত ট্রাকে সফর করেছিলেন। এবার তিনি আমেরিকার ট্রাকে সফর করেন। সেই ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। যা রীতিমত ভাইরাল হয়েছে।

ওয়াশিংটন ডিসি থেকে নিউইয়র্ক পর্যন্ত প্রায় ১৯০ কিলোমিটার পথ রাহুল গান্ধী ট্রাকে সফর করেন। আমেরিকান ট্রাক চালকদের জীবনযাত্রার কথা শোনেন। তিনি যেমন ভারতের বাসিন্দাদের সঙ্গে কথা বলার জন্য ভারত জোড়ো যাত্রা শুরু করেছিলেন, এই ট্রাক যাত্রাও অনেকটা সেই রকমই। এবার তাঁর চালক ছিলেন তালজিন্দর সিং ভিকি গিল। হেলপার ছিলেন রঞ্জিত সিং বানিপাল। যাত্রাপথের আনন্দতো ছিলই সেই সঙ্গে যাত্রা শেষ হয়েচে একটি ভোজনশালায় দুর্দান্ত প্রাতঃরাশ দিয়ে তেমনই জানিয়েছেন রাহুল গান্ধী।  

দেখুন ভিডিওটিঃ

এই যাত্রাপথে ট্রাকের চালকে সঙ্গে তাঁদের জীবন আর সুরক্ষা নিয়ে কথা বলেন রাহুল গান্ধী। ড্রাইভারই রাহুলকে জানান মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাকগুলি চালকদের সুরক্ষা আর স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। দীর্ঘ সময় সফরেও ক্লান্ত হয় না চালকরা। কিন্তু ভারতে এমনটা হয় না। এই দেশে ট্রাক চালান কষ্টকর বলেও জানিয়েছেন ভারতীয় বংশোদ্ভত মার্কিন ট্রাক চালক। পাশাপাশি তাঁদের মধ্যে জীবন আর জীবিকা নিয়েও কথা হয়। কথায় কথায় ট্রাকের চালক রাহুলকে জানান মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় প্রতি চালকই মাসে ভারতীয় টাকায় ৮ লক্ষ টাকা আয় করতে পারে। কিন্তু ভারতে কখনই তা সম্ভব নয়। আয়ের অঙ্ক শুনে কিছুটা হলেও চমকে যান রাহুল গান্ধী। ভারতে একজন ট্রাক চলককে সংসার সামলাতে কঠোর পরিশ্রম করতে হয়। তাতেও সুষ্ঠুভাবে সংসার চলে না বলেও জানিয়েছেন তালজিন্দর সিং কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে ট্রাক চালিয়ে সুন্দরভাবে জীবন নির্বহ করা যায়।

ট্রাক সফরে রীতিমত বিনদাশ মুডে ছিলেন রাহুল গান্ধী। পথে তারা সিধু মুসওয়ালার গানও শুনেছেন। তবে ট্রাক চালক যে ভারত সম্পর্কে অবগত তাও জানিয়েছেন। তিনি কেন্দ্র সরকারের একাধিক নীতির তীব্র সমালোচনা করেন। বলেন ধর্ম, মূল্যবৃদ্ধি-সহ একাধিক বিষয় নিয়ে আলোচনাও করেন। তবে যে হোটেলে তাঁরা খাবার খান সেটিও ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিরা পরিচালনা করেন। তাঁরাও রাহুল গান্ধীকে দেখে রীতিমত উৎসাহিত হন।

Read more Articles on
Share this article
click me!