চার বছর পর কী জীবিকা বেছে নেবেন অগ্নিবীররা? এগিয়ে আসছে একাধিক নামকরা কোম্পানি

অনেক প্রাইভেট কোম্পানি ঘোষণা করেছে যে তারা আগামী সময়ে অগ্নিবীরদের চাকরি দেবে। এমন পরিস্থিতিতে কোন কোম্পানি চাকরি দিতে এগিয়ে এসেছে এবং কোন কোম্পানি কী বলেছে জেনে নিন।

Parna Sengupta | Published : Jun 21, 2022 3:41 PM IST

ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগের নতুন স্কিম অগ্নিপথ নিয়ে তোলপাড় চলছে। অগ্নিপথের চার বছরের সময়কালের বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয়েছে। চার বছর চাকরি করার পর অগ্নিবীরদের কী হবে এমন প্রশ্ন রয়েছে মানুষের। একই সঙ্গে সরকার ও সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হচ্ছে, এর পর তারা ব্যবসা শুরু করতে পারবে এবং অনেক চাকরিতেও তাদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়াও, বলা হচ্ছে অনেক প্রাইভেট কোম্পানিও অগ্নিবীরদের চাকরি দিতে এগিয়ে আসবে। গুরুত্বপূর্ণ বিষয় হল এখন অনেক কোম্পানি এগিয়ে আসতে শুরু করেছে।

অনেক প্রাইভেট কোম্পানি ঘোষণা করেছে যে তারা আগামী সময়ে অগ্নিবীরদের চাকরি দেবে। এমন পরিস্থিতিতে কোন কোম্পানি চাকরি দিতে এগিয়ে এসেছে এবং কোন কোম্পানি কী বলেছে জেনে নিন। 

ঘোষণা করেছে মাহিন্দ্রা
অগ্নিপথ প্রকল্প নিয়ে প্রচুর প্রতিক্রিয়া আসছে। মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রও এ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন এবং এই স্কিমের প্রশংসা করে চাকরি দেওয়ারও ঘোষণা দিয়েছেন। এর আগে, আনন্দ মাহিন্দ্রা বলেছিলেন, "গত বছর যখন স্কিমটি বিবেচনা করা হচ্ছিল, আমি বলেছিলাম যে অগ্নিবীররা যে শৃঙ্খলা এবং দক্ষতা পাবেন তা অবশ্যই তাকে নিয়োগযোগ্য করে তুলবে।" এর সাথে তিনি অগ্নিবীর সম্পর্কে ঘোষণা করেছিলেন যে মাহিন্দ্রা গ্রুপ এই ধরনের প্রশিক্ষিত এবং সক্ষম যুবকদের কর্মসংস্থানের সুযোগ দেবে।

এর পরে, অনেক যুবক পোস্ট সম্পর্কে তথ্য জানতে চাইলে তিনি বলেছিলেন, ‘কর্পোরেট সেক্টরে অগ্নিবীরদের জন্য প্রচুর কর্মসংস্থানের সুযোগ রয়েছে। নেতৃত্বের ক্ষমতা, দলবদ্ধ কাজ এবং শারীরিক দক্ষতায় পূর্ণ যুবকরা আমাদের শিল্পকে এগিয়ে নিয়ে যেতে কাজ করবে। এই যুবকরা আমাদের শিল্প সমস্যার সমাধান করবে, অপারেশন থেকে ম্যানেজমেন্ট এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আনন্দ মাহিন্দ্রা বলেছেন 'অগ্নিপথ প্রকল্প নিয়ে হিংসাত্মক ঘটনায় তিনি দুঃখিত। গত বছর যখন স্কিমটি উত্থাপন করা হয়েছিল তখন আমি বলেছিলাম- এবং আমি আবারও বলেছিলাম- অগ্নিবীরদের শৃঙ্খলা এবং দক্ষতা অর্জন তাদের বিশিষ্টভাবে নিয়োগযোগ্য করে তুলবে। মাহিন্দ্রা গ্রুপ এই ধরনের প্রশিক্ষিত, সক্ষম যুবকদের নিয়োগের সুযোগকে স্বাগত জানায়'

হর্ষ গোয়েঙ্কার ঘোষণা
আরপিজি এন্টারপ্রাইজের চেয়ারম্যান হর্ষ গোয়েঙ্কাও সমর্থন করেছেন আনন্দ মাহিন্দ্রাকে। আনন্দ মাহিন্দ্রার টুইটের জবাবে হর্ষ গোয়েঙ্কা বলেছেন, ‘আরপিজি গ্রুপও অগ্নিবীরদের নিয়োগ করার সুযোগকে স্বাগত জানায়। আমি আশা করি অন্যান্য কর্পোরেটরাও আমাদের এই সংকল্পে যোগ দেবে এবং আমাদের তরুণদের তাদের ভবিষ্যৎ সম্পর্কে আশ্বস্ত করবে।

আরপিজি গ্রুপও অগ্নিভীরদের নিয়োগ করার সুযোগকে স্বাগত জানায়। আমি আশা করি অন্যান্য কর্পোরেটরাও আমাদের সাথে যোগ দেবে এই অঙ্গীকার নিতে এবং আমাদের যুবকদের ভবিষ্যতের আশ্বাস দিতে। 

সমর্থন করেন কিরণ মজুমদার-শ
বায়োকন লিমিটেডের চেয়ারপারসন হর্ষ গোয়েঙ্কার টুইটের পর, কিরণ মজুমদার-শ চাকরির আশ্বাস দিয়েছেন অগ্নিবীরদের। তিনি বলেছেন যে আমি পূর্ণ বিশ্বাস করি যে অগ্নিবীররা শিল্প চাকরির বাজারে নিয়োগের ক্ষেত্রে একটি স্বতন্ত্র সুবিধা পাবে।

টিভিএস কোম্পানির তরফ থেকে বার্তা

টিভিএস মোটর কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর সুদর্শন ভেনু বলেছেন যে অগ্নিপথ প্রকল্পটি সমাজে একটি উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাব ফেলবে এবং জাতি গঠনে ব্যাপক অবদান রাখবে।

অগ্নিপথ প্রকল্পটি সমাজে উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাব ফেলবে এবং জাতি গঠনে ব্যাপক অবদান রাখবে। অগ্নিবীররা আগামী বছরগুলিতে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সমাজকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। - 

অ্যাপোলোও আশা প্রকাশ করেছে
অ্যাপোলো হসপিটালস গ্রুপের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর সঙ্গীতা রেড্ডি একটি টুইটে বলেছেন যে আমি নিশ্চিত যে অগ্নিবীর যে শৃঙ্খলা এবং দক্ষতা অর্জন করবে তা আমাদের শিল্পকে বাজার-প্রস্তুত পেশাদারদের সরবরাহ করবে। আমি আশাবাদী যে ইন্ডাস্ট্রি এমন যোগ্য তরুণদের নিয়োগ দেবে।

Share this article
click me!