Extramarital Affair: বিবাহিত সঙ্গীর বাইরেও অতিরিক্ত সঙ্গী খুঁজে নিতে চাইছেন ভারতীয় নারী-পুরুষরা, কেন স্বাভাবিক হয়ে উঠছে এই ট্রেন্ড?

শুধুই কি শরীরী ঘনিষ্ঠতা, নাকি অন্য কোনও কারণেও বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়াতে চান লক্ষ লক্ষ মানুষ?

Sahely Sen | Published : Feb 18, 2024 4:43 AM IST / Updated: Feb 18 2024, 10:14 AM IST

17

বিবাহবহির্ভূত সম্পর্ক নিঃসন্দেহে দাম্পত্যজীবনে ফাটল ধরায়, তাই এটিকে নৈতিক অবক্ষয় এবং অশ্লীলতার লক্ষণ হিসাবে দেখা হয়। তবুও, ধীরে ধীরে ভারতে এই পরিস্থিতির পরিবর্তন হচ্ছে , কারণ সাম্প্রতিক সমীক্ষা বলছে যে, ভারতীয়রা অনেক বেশি করে বিবাহ বহির্ভূত সম্পর্ককে গ্রহণ করে নিচ্ছেন। আজকাল ভারতে বিবাহকে আর চিরন্তন বন্ধন হিসাবে দেখা হয় না, দম্পতিরা অসন্তুষ্ট হলে বিবাহবিচ্ছেদ করা অস্বাভাবিক নয়। একটি সমীক্ষায় দেখা গেছে যে, দম্পতিদের বিশাল অংশ খুব বৈধ কয়েকটি কারণের জন্য অন্য মানুষদের সঙ্গে জড়িত হতে চায়। 

27

২৫ থেকে ৫০ বছর বয়সের মধ্যে প্রায় দেড় হাজারেরও বেশি বিবাহিত ভারতীয়দের একটি সমীক্ষায় দেখা গেছে যে, ৮২% উত্তরদাতারা বিশ্বাস করেন, একটা জীবনের জন্য যেকোনও একজন ব্যক্তির সঙ্গে থাকাই যথেষ্ট, আরেকদিকে ৪৪% বিশ্বাস করেন, একাধিক জনের সঙ্গেও প্রেম করা যায়। ৫৫% উত্তরদাতারা নিজেদের জীবনসঙ্গী ছাড়া অন্য কারও সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করতে চান এবং ৩৭% ব্যক্তি বিশ্বাস করেন যে, কাউকে ভালোবাসার সময়ও তাঁদের সঙ্গে প্রতারণা করা সম্ভব।

37

প্রশ্ন হল যে, কেন এত বেশি মানুষ বিবাহ বহির্ভূত সম্পর্কের দিকে ঝুঁকছেন?

সাহচর্য, মানসিক সমর্থন ও শারীরিক ঘনিষ্ঠতা একজন ব্যক্তির মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য আবশ্যক, তাই, যখন কেউ নিজের দাম্পত্যে অবহেলিত বোধ করেন বা তাঁর সঙ্গী তাঁর দিকে যথেষ্ট মনোযোগ দিচ্ছেন না বলে মনে করেন, তখন এটি অবিশ্বাস্যভাবে দাম্পত্যের জন্য ধ্বংসাত্মক। সমীক্ষা অনুসারে ৩৩% মানুষ তাদের সম্পর্কের ক্ষেত্রে অবহেলিত বোধ করেন।

47

যখন আপনার সঙ্গী অবিশ্বস্ত হন ,তখন বিশ্বাসঘাতকতা বোধ করা স্বাভাবিক এবং প্রতিশোধ নেওয়া অবশ্যই একটি বোধগম্য তাগিদ। সমীক্ষা অনুসারে, ২৩% ব্যক্তি অবহেলিত বোধ করলে নিজের সঙ্গী বা সঙ্গিনীকে পালটা ঠকানোর চেষ্টা করেন। 

57

সমীক্ষা অনুসারে, ৩২% ব্যক্তি তাদের সঙ্গীর কাছ থেকে যৌন তৃপ্তির অভাব বোধ করেন। এখান থেকেই সম্পর্কে অবিশ্বাস এবং ভাঙন তৈরি হয়।  মানসিক এবং শারীরিক উভয় যোগাযোগের অভাব একটি সফল সম্পর্কের জন্য সবচেয়ে বড় বাধা।

67

বিবাহবহির্ভূত ডেটিং একটি জটিল ব্যাপার হতে পারে। এটি প্রায়ই মানসিক এবং ব্যবহারিক উভয় জটিলতার সাথে আসে। তবে কখনও কখনও, নিজের সম্পর্কের বাইরে কাউকে খোঁজার একটি কারণ হয়ে ওঠে নতুন রোম্যান্সের ঝলক কামনা করা। সমীক্ষা অনুসারে ৩২% ব্যক্তি নতুন কারোর সঙ্গে দেখা করার এবং প্রথম প্রেমের সেই পুরনো আবেগকে আবার নিজের জীবনে ফিরে পাওয়ার উত্তেজনা এবং আনন্দ অনুভব করতে চান। 

77

যখন বিবাহ বহির্ভূত ডেটিং এর কথা আসে, তখন অনেকেই ধরে নেন যে এটি শুধুমাত্র শারীরিক চাহিদা মেটানোর জন্য। কিন্তু, এতা আসলে অনেক বেশি কিছু। এর দ্বারা নিজেকে প্রমাণ করা হয় যে, আপনি এখনও আকর্ষণীয় এবং কাঙ্ক্ষিত হয়ে উঠতে পারেন। ৩১% ব্যক্তি বয়স বা সম্পর্কের অবস্থা নির্বিশেষে আকর্ষণীয় এবং পছন্দসই বোধ করতে চান। কেউ কেউ বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়ান শুধুমাত্র আত্মসম্মান বৃদ্ধি করার জন্য। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos