Round Up 2021: কেন ২০২১-এ ভারত রেকর্ড মূল্য বৃদ্ধি ঘটল পেট্রোল-ডিজেলের


২০২১ সালে ভারতে রেকর্ড মূল্যবৃদ্ধি হয়েছে জ্বালানি তেলের। বছর শেষে দেখে নেওয়া যাক কেন এই রেকর্ড মূল্যবৃদ্ধি?

Web Desk - ANB | Published : Dec 20, 2021 6:47 PM IST / Updated: Dec 21 2021, 01:22 AM IST

২০২১ সালে ভারতে পেট্রোল (Petrol Price) এবং ডিজেলের (Diesel Price) রেকর্ড মূল্যবৃদ্ধি হয়েছে। অধিকাংশ রাজ্যেই লিটার প্রতি পেট্রোলের দাম ১০০-র অনেকটাই উপরে, ডিজেল কোথাও সেঞ্চুরি করেছে, কোথাও খুব কাছে রয়েছে। কিন্ত, কেন এই বছর ভারতে রেকর্ড করল জ্বালানি তেলের মূল্য, আসুন দেখে নেওয়া যাক -

করোনা মহামারির (Coronavirus Pandemic) দু-দুটি তরঙ্গের ধাক্কা সামলে বৈশ্বিক অর্থনীতির (Global Economy) পুনরুদ্ধার গতি পাওয়ার সঙ্গে সঙ্গে অপরিশোধিত তেলের (Crude Oil) দামও হুহু করে বাড়ছে। ২০১৮ সালের পর থেকে সর্বোচ্চ। ভারতের পেট্রোলিয়াম মন্ত্রক বারবারই বলেছে, অপরিশোধিত তেলের সরবরাহ বাড়াতে এবং এশিয়ার জন্য এর বিক্রয় মূল্য কমানোর বিষয়ে তারা মূল তেল রপ্তানিকারক দেশগুলির সঙ্গে কথা বলছে। এই সপ্তাহের শুরুতে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৮৫ মার্কিন ডলার পার করেছে। এক বছর আগে ব্যারেল প্রতি দাম ছিল ৪২.৫ মার্কিন ডলার। অর্থাৎ এক বছরে অপরিশোধিত তেলের দাম দ্বিগুণ হয়েছে। কেন এভাবে দাম বাড়ছে অশোধিত তেলের?

করোনা মহামারির ফলে ২০২০ সালে গোটা বিশ্বজুড়ে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ফলে ওই বছর অপরিশোধিত তেলের বিক্রি খুবই কমে গিয়েছিল। ফলে ওপেক দেশগুলি (OPEC+) সেই বছর অপরিশোধিত তেলের সরবরাহ অনেকটা কমানোর বিষয়ে সম্মত হয়েছিল। কিন্তু এখন চাহিদা আগের জায়গা ফেরার পরও তারা দ্রুত উৎপাদন বৃদ্ধি করছে না। সর্বশেষ বৈঠকেও, তারা ঠিক করেছে নভেম্বর মাস থেকে দিন প্রতি মাত্র  ৪ লক্ষ ব্যারেল করে অপরিশোধিত তেলের সরবরাহ বাড়ানো হবে। নভেম্বরের উৎপাদন বৃদ্ধির পরও চাহিদা-উৎপাদনের খামতিটা থেকেই যাবে। ওপেক দেশগুলির পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র থেকেও অপরিশোধিত তেলের সরবরাহ কম করা হচ্ছে। মহামারির ধাক্কা কাটিয়ে বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধার করায়, বিশ্বব্যাপী চাহিদার তীব্র বৃদ্ধির মধ্যে সরবরাহ কম হওয়ার কারণেই অপরিশোধিত তেলের দাম এখন সর্বোচ্চ। 

অপরিশোধিত তেলের দাম বাড়ার পাশাপাশি, ভারতে জ্বালানির রেকর্ড মূল্যের পিছনে বড় ভূমিকা রয়েছে, কর বৃদ্ধিরও। গত বছরই কেন্দ্রীয় সরকার প্রতি লিটারে পেট্রোলের উপর ১৩ টাকা এবং প্রতি লিটার ডিজেলের উপর ১৬ টাকা করে শুল্ক বৃদ্ধি করেছিল। মহামারির পর দ্রুত অর্থনীতির হাল ফেরাতেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল সরকার। বর্তমানে ভারতের অধিকাংশ রাজ্যেই পেট্রোলের পাম্পে জ্বালানি তেলের যা দাম, গড়ে তার প্রায় ৫০ শতাংশই যায় কেন্দ্র এবং রাজ্য সরকারের কোষাগারে। অনেক রাজ্য সরকার কর জ্বালানি তেলের দাম কমাতে কর কমালেও কেন্দ্রীয় অর্থ মন্ত্রক (Union Finance Ministry) এখনই প্রাক-কোভিড স্তরে শুল্ক কমানোর কথা বিবেচনা না করার স্পষ্ট ইঙ্গিত দিয়েছে। তারা জানিয়েছে, সরকারকে বর্তমানে দরিদ্রদের বিনামূল্যে রেশন দেওয়া, জাতীয় কোভিড-১৯ টিকাদান কর্মসূচি-সহ বিভিন্ন প্রকল্পে অর্থায়ন করতে হচ্ছে, তাই তেলের উপর শুল্ক কমানো সম্ভব নয়। 

এই সমস্ত কারণেই ভারতে এই বছর রেকর্ড মূল্যে পৌঁছেছে পেট্রোল-ডিজেলের দাম। 

Share this article
click me!