সত্যি কি RSS-এর জন্যই হচ্ছে না ভারত-পাক আলোচনা, ইমরানের পর্দাফাঁস করল শিবসেনা


ইমরান খান বলেছিলেন ভারত-পাক আলোচনায় বাধা 'আরএসএসের আদর্শ'। শনিবার অস্বস্তিকর প্রশ্নে তাঁকে বেকায়দায় ফেলল শিবসেনা।

Asianet News Bangla | Published : Jul 17, 2021 9:53 AM IST

'আরএসএসের আদর্শ'এর কারণে ভারতের সঙ্গে আলোচনা করতে পারছেন না। এমনটাই দাবি করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার এই প্রসঙ্গে তাঁকে একহাত নিলেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। ইমরান খানের বক্তব্য খণ্ডন করে বলেছেন তিনি তো কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে, সেখানে আরএসএসের বিশ্বাস কেন বাধা হবে। এছাড়া 'অখন্ড ভারত' অর্থাৎ জম্মু-কাশ্মীর যে ভারতেরই অংশ, তা শুধু আরএসএস-এর নয়, সমগ্র জাতিই তাই মনে করে। বলে দাবি করেছেন সঞ্জয় রাউত।

সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাতকারে রাউত বলেন, 'ইমরান খানকে কথা বলতে হবে প্রধানমন্ত্রীর সঙ্গে, আরএসএস-এর আদর্শকে কেন তিনি গুরুত্ব দেবেন? তিনি আরও বলেন জম্মু ও কাশ্মীর যে হিন্দুস্তানের অংশ, এটাই সত্যি, এটাই পুরো ভারতের অনুভূতি। এটাকে শুধু আরএসএসের মতাদর্শ বললে চলে না। আরএসএস একটি সংগঠন, তাদের অনুভূতি যা খুশি হতে পারে। তবে ইমরান খানের আলোচনা তো আরএসএস-এর সঙ্গে নয়, তাকে আলোচনা করতে হবে দেশ ও দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে।

গত বৃহস্পতিবার, ১৫ জুলাই, উজবেকিস্তানে ইমরান খানকে এএনআই প্রশ্ন করেছিল, একইসঙ্গে কি আলোচনা এবং সন্ত্রাস চলতে পারে? জবাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেছিলেন, 'আমরা ভারত-পাকিস্তান সম্পর্ক স্বাভাবিক হওয়ার অপেক্ষায় রয়েছি, তবে বাধ সাধছে আরএসএসের আদর্শ'। 'মধ্য-দক্ষিণ এশিয়া সম্মেলন'এ অংশ নিতে দুই দিনের জন্য উজবেকিস্তানে গিয়েছেন ইমরান খান। এই সম্মেলনে আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনি, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং রাশিয়া, জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় নেতা-সহ বেশ কয়েকটি দেশের উচ্চপদস্থ নেতারা যোগ দিয়েছেন।

Share this article
click me!