উত্তরপ্রদেশের আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ৪টি টেরাকোটার স্টল, সৌজন্য যোগী আদিত্যনাথ

যোগী সরকারের উদ্যোগে গোরখপুরের ঐতিহ্যবাহী পোড়ামাটির কারুশিল্প নতুন মাত্রা লাভ করছে। আসন্ন উত্তর প্রদেশ আন্তর্জাতিক বাণিজ্য শোতে এই শিল্পকে তুলে ধরা হবে বিশ্বের দরবারে।

Saborni Mitra | Published : Sep 9, 2024 2:35 PM IST

গোরখপুরের ঐতিহ্যবাহী পোড়ামাটির কারুশিল্পর উন্নতিতে যোগী আদিত্যনাথ সরকারের ভূমিকা উল্লেখযোগ্য। নয়ডায় আসন্ন উত্তর প্রদেশ আন্তর্জাতিক বাণিজ্য শোতে চারটি স্টলে টেরাকোটা পণ্য প্রদর্শন করা হবে। ২৫-২৯ সেপ্টেম্বর পর্যন্ত পর্যন্ত চলবে এই অনুষ্ঠান। এই বাণিজ্য মেলার মূল লক্ষ্যই হল পোড়ামাটির শিল্পকে বিশ্বের বাজারে তুলে ধরা। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পোড়ামাটির শিল্পের উন্নতির জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

২০১৮ ওয়ান ডিস্ট্রিক ওয়ান প্রোডাক্ট (ODOP) স্কিমে গোরখপুরের পোড়ামাটির অন্তর্ভুক্ত করার জন্য যোগীর উদ্যোগ শিল্পকে অনেকটাই বদলে দিয়েছে। জাতীয় পুরস্কার বিজয়ী টেরাকোটা শিল্প রাজন প্রজাপতি এগিয়ে এসেছেন। ২০১৭ সালের পরই এগিয়ে যাচ্ছে টেরাকোটা শিল্প। এখনও পর্যন্ত এই রাজ্য ৭ কোটি টাকার বেশি অর্ডাল পুরণ করেছে।

Latest Videos

ট্রেড শো বিভিন্ন ধরনের পোড়ামাটির পণ্য প্রদর্শন করবে, যা কারিগরদের বিশ্ববাজারে প্রবেশের জন্য একটি মূল্যবান সুযোগ প্রদান করবে। সিএম যোগীর ক্রমাগত ব্র্যান্ডিং প্রচেষ্টা প্রতিষ্ঠিত কারিগরদের জন্য একটি স্থির কর্মপ্রবাহ নিশ্চিত করেছে, যেখানে নতুন কারিগর এবং উদ্যোক্তাদের শিল্পে আকৃষ্ট করেছে। গোরখপুরের পোড়ামাটির ৪টি বিশেষ স্টল সহ আন্তর্জাতিক বাণিজ্য শোতে রাখাহয়েছে। ২০২২ সালে তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দকে পোড়ামাটির একটি মূর্তিও উপহার দেওয়া হয়েছিল। সরকারের প্রচেষ্টা কেবল নৈপুণ্যকে উন্নীত করেনি বরং এর গুণমান ও আবেদনও নিশ্চিত করেছে, যার ফলে বিশিষ্ট ব্যক্তিরা এখন এই জিনিসগুলি কিনছে। বিশ্বের বাজারে পৌঁছে যাচ্ছে। গোরখপুরের টেরাকোটার কাজ বিশ্বের অনেকেই পছন্দ করছে। শিল্পের মান উন্নয়নের জন্য যোগী সরকার শিল্পিদের পাশে দাঁড়িয়েছে। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'এটা মমতার গুলিয়ে দেওয়া টেকনিক!' মঞ্চে বিস্ফোরক রুদ্রনীল ঘোষ | Rudranil Ghosh | RG Kar Protest | BJP
'এখনও, যদি কেউ! ভূতে মেরে দিয়ে গেল নাকি!' ঝাঁঝিয়ে উঠে যা বলে দিলেন দিলীপ | Dilip Ghosh | RG Kar News
'আর কত নাটক দেখাবে মাননীয়া?' কালীঘাটের মিটিং ভেস্তে যেতেই মমতাকে একহাত নিলেন Sujan Chakraborty
সেন্ট্রাল পার্ক থেকে স্বাস্থ্য ভবন পর্যন্ত মহামিছিলের ডাক জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা
ভেস্তে গেল বৈঠক! বিস্ফোরক অভিযোগ চিকিৎসকদের! দেখুন, চমকে উঠবেন | RG Kar Latest News | RG Kar Protest