জিজ্ঞাসাবাদের পর ১৫০ জন ভারতীয়কে বিমানবন্দরে ছাড়ল তালিবান, নিরাপদে সবাই

আজ ভোররাতেই বিমানের জন্য কাবুল বিমানবন্দরের বাইরে অপেক্ষা করছিলেন অনেকেই। তাঁদের মধ্যে বহু ভারতীয়ও ছিলেন। সেই সময় নথি যাচাই করার জন্য তাঁদের পার্শ্ববর্তী একটি থানায় নিয়ে যাওয়া হয়। পরে তাঁদেরকে নিরাপদে বিমানবন্দরে পৌঁছেও দেয় তালিবান যোদ্ধারা।

Asianet News Bangla | Published : Aug 21, 2021 2:38 PM IST / Updated: Aug 21 2021, 08:42 PM IST

এই মুহূর্তে খবরের শিরোনামে রয়েছে আফগানিস্তান। আর তালিবানরা কাবুল দখলের পর সেই দেশ থেকে পালানোর মরিয়া চেষ্টা করছেন অনেকেই। তার মধ্যে রয়েছেন বহু ভারতীয়। এদিকে আজ সকালে ছড়িয়ে পড়েছিল একটি খবর। বলা হয়, তালিবানরা ১৫০ জন ভারতীয়কে 'অপহরণ' করেছে। কাবুল বিমানবন্দরের বাইরে থেকে তাঁদের তুলে নিয়ে যাওয়া হয়েছে। যদিও এই অভিযোগ অস্বীকার করে তালিবান। সম্প্রতি প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই খবর একেবারেই সঠিক ছিল না। আদতে কাউকে 'অপহরণ' করেনি তালিবানরা। 

ঠিক কী হয়েছিল?

১৫ অগাস্ট আফগানিস্তান দখল করে তালিবান। তখনই আতঙ্ক ছড়িয়ে পড়েছিল গোটা দেশে। দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেন অনেকেই। সেই অনুযায়ী হাজার হাজার মানুষকে বিমানবন্দরে ভিড় করতে দেখা গিয়েছিল। এদিকে আজ ভোররাতেই বিমানের জন্য কাবুল বিমানবন্দরের বাইরে অপেক্ষা করছিলেন অনেকেই। তাঁদের মধ্যে বহু ভারতীয়ও ছিলেন। সেই সময় নথি যাচাই করার জন্য তাঁদের পার্শ্ববর্তী একটি থানায় নিয়ে যাওয়া হয়। পরে তাঁদেরকে নিরাপদে বিমানবন্দরে পৌঁছেও দেয় তালিবান যোদ্ধারা। প্রশাসনের তরফে বলা হয়েছে, এই ঘটনাকেই স্থানীয় সংবাদ মাধ্যম 'অপহরণ' বলে ছড়িয়ে দিয়েছিল। যার ফলে অযথা আতঙ্ক তৈরি হয়েছিল সবার মনে। 

আরও পড়ুন- তালিবানিস্তানে জারি প্রথম ফতোয়া, গোড়াতেই ছেঁটে ফেলা হল 'যত নষ্টের গোড়া'

এদিকে এই খবর ছড়িয়ে পড়ার পরই সেই অভিযোগ অস্বীকার করে তালিবান। এ প্রসঙ্গে তালিবানের মুখপাত্র আহমদুল্লা ওয়াসেক জানিয়েছেন, ১৫০-কে অপহরণ করার বিষয়টি একেবারেই সঠিক নয়। এরপর প্রশাসনের তরফে জানানো হয়, আজ সকালে যে ১৫০জনকে তালিবানরা অপহরণ করেছিল বলে ছড়িয়ে পড়েছিল তাঁরা সবাই নিরাপদে কাবুল বিমানবন্দরের মধ্যে রয়েছেন। শীঘ্রই কাবুল থেকে তাঁরা বিমানে ভারতের উদ্দেশে রওনা দেবেন। 

আরও পড়ুন- রিক্সায় লাফিয়ে উঠে প্রকাশ্যে মহিলার যৌন হেনস্থা, পাকিস্তানও প্রায় তালিবানিস্তান

এখনও বহু ভারতীয় আটকে রয়েছেন কাবুলে

কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই দূতাবাসের সব কর্মী ও হাজার জন নাগরিককে আফগানিস্তান থেকে উদ্ধার করা হয়েছে। এখনও বহু ভারতীয় আফগানিস্তানের অন্য কোনও শহরে আটকে রয়েছেন। যত দ্রুত সম্ভব সবাইকে উদ্ধার করার চেষ্টা করা হচ্ছে বলে সরকারের তরফে জানানো হয়েছে।

যদিও তালিবানদের তরফে জানানো হয়েছিল যে, ভারতীয়দের কোনও ক্ষতি করবে না তালিবান। কিন্তু, তারপরই আফগানিস্তানে অবস্থিত দুটি ভারতীয় দূতাবাসে হামলা চালায় তারা। সেখান থেকে একাধিক নথি ও গাড়ি নিয়ে চলে যায়। তারপরই আরও আতঙ্ক ছড়িয়ে পড়েছিল ভারতীয়দের মনে।

আরও পড়ুন- ভারতীয়দের অপহরণের কাহিনি ভুয়ো, তালিবানদের নিয়েও কংগ্রেসের সস্তা রাজনীতি

এই ঘটনার পরই বিবৃতি দিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেছিলেন, "গোটা বিষয়ের উপর ভারত নজর রাখছে। কিন্তু, এই মুহূর্তে সব ভারতীয়কে নিরাপদে সেখান থেকে উদ্ধার করাই সবথেকে বেশি গুরুত্বপূর্ণ।"

Share this article
click me!