একসময় জো বাইডেনের প্রাণ বাঁচিয়েছিলেন, সেই আফগান দোভাষীর প্রাণভিক্ষা আমেরিকার কাছে

প্রাণভয়ে ভীত আফগান দোভাষী মহম্মদ। ২০০৮ সালে তিনি বর্তমান মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রাণ বাঁচিয়ে ছিলেন।

Parna Sengupta | Published : Sep 1, 2021 9:04 AM IST

২০০৮ সালে প্রাণ বাঁচিয়ে ছিলেন বর্তমান মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden)। এখন নিজেই প্রাণভয়ে ভীত আফগান দোভাষী (Afghan interpreter) মহম্মদ। তালিবান রাজত্বে এতটাই ভয়ে রয়েছেন তিনি, যে নিজের পুরো নাম বলতেও দ্বিধা বোধ করছেন, পাছে তার পরিচয় প্রকাশ্যে চলে আসে। ২০ বছর পর আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরে যাওয়ার পরে আফগানরা নিজেদের প্রাণ বাঁচাতে মরিয়া হয়ে উঠেছে। 

দ্যা ওয়ালস্ট্রিট জার্নালকে দেওয়া তথ্যে মহম্মদ জানান, নিজের পরিবারকে নিয়ে এখন লুকিয়ে পালিয়ে বেড়াচ্ছেন তাঁরা। নিজভূমে পরবাসী হয়ে বেঁচে রয়েছেন। মার্কিন রাষ্ট্রপতির কাছে তাঁর কাতর আবেদন যেন কোনওভাবে তাঁদের উদ্ধার করা হয়। তাঁর বার্তা  “Hello Mr. President: Save me and my family... Don’t forget me here” 

নিজের পার্সে কত টাকা রাখেন মুকেশ অম্বানি, জানলে চোখ কপালে উঠবে

ব্যাঙ্কের চেক থেকে রান্নার গ্যাসের দাম, পয়লা সেপ্টেম্বর থেকে চালু একাধিক নতুন নিয়ম

Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

চার সন্তান ও স্ত্রীকে নিয়ে লুকিয়ে রয়েছেন মহম্মদ। মার্কিন যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ হওয়ায় তালিবানদের কাছে মহম্মদ চরম শত্রু। তাই প্রাণের ভয়ে রয়েছেন তিনি। ওয়ালস্ট্রিট জার্নাল জানাচ্ছে মহম্মদ মার্কিন সেনাবাহিনীর একজন দোভাষী ছিলেন। সেই দলের সদস্য ছিলেন, যাঁরা ২০০৮ সালে জো বাইডেনকে উদ্ধার করতে সাহায্য করেছিলেন। জো বাইডেন তখন মার্কিন সেনেটর। তাঁর সঙ্গে ছিলেন প্রাক্তন সেনেটর চাক হেগেল এবং জন কেরিসহ অন্যান্য মার্কিন কূটনীতিকরা। ১৩ বছর আগে তুষারঝড়ে কারণে বাইডেনদের কপ্টার আফগানিস্তানের একটি প্রত্যন্ত উপত্যকায় নামতে বাধ্য হয়েছিল। তখনই প্রাণ বাঁচান মহম্মদ। 

সে সময় তার সাথে কাজ করা সেনাবাহিনীর সদস্যরা জানিয়ে ছিলেন, তিনি দেশের তিনজন নেতাকে রক্ষা করার জন্য হিমশীতল তাপমাত্রায় আফগান সৈন্য এবং মার্কিন সেনাদের সঙ্গে ৩০ ঘন্টা ধরে পাহারা দিয়েছিলেন। সেই মহম্মদের বার্তা পৌঁছেছে মার্কিন রাষ্ট্রপতির কাছে। মার্কিন যুক্তরাষ্ট্র আশ্বাস দিয়েছে, তাঁকে উদ্ধার করা হবে। 

Share this article
click me!