Afghanistan Crisis: তালিবানদের সমর্থন 'নয়', খোয়াতে হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট

Facebooke-র কড়া পদক্ষেপ তালিবানদের বিরুদ্ধে। জঙ্গি হিসেবেই দেখা হচ্ছে তালিবানদের, জানিয়েছে ফেসবুক। 
 

Asianet News Bangla | Published : Aug 17, 2021 12:43 PM IST / Updated: Aug 17 2021, 06:30 PM IST

তালিবানদের কাবুল দখলের পরেই আতঙ্কিত সেদেশের মানুষ। জীবন হাতে নিয়ে দেশ ছেড়ে অনিশ্চিত ভবিষ্যতের উদ্দেশ্য অন্যত্র চলে যাচ্ছে হাজার হাজার মানুষ। আর যারা রয়ে যাচ্ছে তারা আতঙ্কের প্রহর গুণছে। সাধারণ আফগান নাগরিকদের মানবাধিকার লঙ্ঘন হতে পারে বলেও উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ। ভারতও সাধারণ আফগান নাগরিকদের সুরক্ষার আর্জি জানিয়েছে।  এই পরিস্থিতিতে তালিবানদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করল সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্ম ফেসবুক। সংস্থার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে ফেসবুক প্ল্যাটফর্মে তালিবানের সমর্থন করা যাবে না। 

ফেসবুক জানিয়েছে সংস্থাটি তালিবানদের নিষিদ্ধ করেছে। তালিবান সমর্থিত সবধরনের কনটেন্টও নিষিদ্ধ করা হয়েছে। তালিবানদের সমর্থনে যদি কোনও কনটেন্ট সোশ্য়াল মিডিয়ায় পোস্ট করা হয় তাহলে তা মুছে ফেলা হবে। তালিবান সম্পর্কিত কনটেন্টের নজরদারীর জন্য বিশেষ দল তৈরি করেছে ফেসবুক। বিশেষজ্ঞ দলটি তালিবান সম্পর্কিত সমস্ত কনটেন্টের ওপর নজরদারী চালাবে। সূত্রের খবর বিশেষজ্ঞ দলে আফগানিস্তানের স্থানীয় ভাষায় পারদর্শীদেরও নিয়োগ করা হয়েছে। যদিও তালিবানরা তাদের বার্তা তুলে ধরার জন্য সোশ্যাল মিডিয়ায়কে কাজে লাগাতে চাইছে। 

Afghanistan Crisis: তালিবানি শাসনের ভয়, এক কাপড়েই দেশ ছেড়ে আজানার পথে শত শত আফগান

তালিবান জমানায় ভারতীয় বিনিয়োগ নিয়ে প্রশ্ন, আফগানিস্তান উন্নয়নে কোটি কোটি টাকা ঢেলে ছিল ভারত

মাওবাদী পোস্টারে লেখা 'হরিবোল', কিষণজির হত্যার বদলা নিতে চেয়ে হুমকি জঙ্গলমহলে

ফেসবুক জানিয়েছে, তালিবানদের জঙ্গি হিসেবেই দেখা হচ্ছে। বিপজ্জনক সংগঠন- এই নীতিরা আওয়াত তালিবানদের নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ফেসবুকের মুখপাত্র। তালিবানদের সমর্থনে যেসব অ্যাকাউন্ট রয়েছে দ্রুত সেগুলি চিহ্নিত করে সরিয়ে দেওয়া হবে। তালিবানদের সমর্থনে পোস্ট করা হলেও একই পদক্ষেপ নেওয়া হবে। 

Share this article
click me!