দ্বিতীয় দফায় রাষ্ট্র সংঘের দায়িত্বে অ্যান্টনিও গুতেরেস, প্রধান চ্যালেঞ্জ করোনা মহামারি মোকাবিলা

  • দ্বিতীয় বারের জন্য রাষ্ট্র সংঘের দায়িত্বে
  • দায়িত্বে অ্যান্টনিও গুতেরেস 
  • মহামারি মোকাবিলাই প্রধান চ্যালেঞ্জ
  • ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান 
     

Asianet News Bangla | Published : Jun 18, 2021 4:57 PM IST

দ্বিতীয়বারের জন্য রাষ্ট্র সংঘের জেনারেল সেক্রেটারি হিসেবে মনোনীত হলেন অ্যান্টনিও গুতেরেস। তাঁকে স্বাগত জানিয়ে জেনারেল অ্যাসেম্বলির সভাপতি ভোলকান বোজকির বলেছেন, বিশ্বের শীর্ষ কূটনীতিক ও আইনজীবী হিসেবে তাঁর দীর্ঘ অভিজ্ঞতা রাষ্ট্রসংঘের ভূমিকাকে আরও গুরুত্বপূর্ণ করে তুলব। গুতেরেস আন্তরিকতা আর নিষ্ঠার সঙ্গে কাজ করবে হলেও তিনি আশা প্রকাশ করেছেন।

দ্বিতীয়বার রাষ্ট্রসঘের দায়িত্ব পাওয়ার পর শপথ গ্রহণ অনুষ্ঠানে অ্যান্টনিও গুতেরেস বলেছেন এই তাঁর জীবনের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। তিনি আবেগতাড়িত হয়ে পড়েন। জানিয়েছেন রাষ্ট্র সংঘের সেক্রেটারি জেনারেল হিসেবে তাঁর  কাজ আর সিদ্ধান্তের ওপর যে সকলে আস্থা রাখতে পেরেছেন তাতে তিনি কৃতজ্ঞ বলেও জানিয়েছেন। রাষ্ট্র সংঘের সেবা করা একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব বলেও তিনি জানিয়েছেন। তাঁরা দ্বিতীয়বারের জন্য মনোনয়ন দেওয়ায় তিনি পর্তুগালের প্রতিও কৃতজ্ঞ জানাতে ভোলেননি। 

রাষ্ট্র সংঘের এদিনের অনুষ্ঠানে অনিবার্যভাবেই উঠে আসে করোনা মহামারি প্রসঙ্গ। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে বিশ্ব যাতে ঐক্যবদ্ধ প্রচেষ্টা করে সেদিকে গুরুত্ব দেবেন বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন  দ্বিতীয় মেয়াদে তাঁর প্রধান লক্ষ্যই হবে করোনা মহামারির চ্যালেঞ্জ মোকাবিলা করা। এদিনের অনুষ্ঠানে মানবজাতি সেবার কারণে যাঁরা প্রতিনিয়ত লড়াই করে চলেছেন, পরিবার থেকে দূরে রয়েছে তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। রাষ্ট্র সংঘের দায়িত্বপ্রাপ্ত প্রয়াত কর্মীদের প্রতিও শোক প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন তাঁর সহকর্মীরাই তাঁর সবথেকে বড় সম্পদ। 

২০১৭ সালে পয়লা জানুয়ারি তিনি প্রথম রাষ্ট্র সংঘের দায়িত্ব গ্রহণ করেছিলেন। পরবর্তী কালে ২০২১ সালের জানুয়ারিতে তিনি দ্বিতীয় বারের জন্য দায়িত্ব পান। সেই মেয়াদ শেষ হবে ২০২৬ সালের ৩১ ডিসেম্বর। রাষ্ট্র সংঘের ১৫ সদস্য সিকিউরিটি কাউন্সিলের বৈঠকে তাঁকে দ্বিতীয়বার জন্য দায়িত্ব প্রদান করে। 

Share this article
click me!