নাইজিরিয়ার গির্জায় আচমকা গুলিবর্ষণ, গুলিবিদ্ধ হয়ে ৫০ জনের মৃত্যু

নাইজিরিয়ায় একটি গির্জায় বন্দুকবাজদের আচমকা গুলিবর্ষণে ৫০ জনের মৃত্য়ু। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে একটি সংবাদ সংস্থা।

Web Desk - ANB | Published : Jun 6, 2022 2:54 AM IST / Updated: Jun 06 2022, 06:17 PM IST

নাইজিরিয়ায় একটি গির্জায় বন্দুকবাজদের আচমকা গুলিবর্ষণে ৫০ জনের মৃত্য়ু। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে একটি সংবাদ সংস্থা। স্থানীয় এক প্রশাসনিক কর্তা ওগুনমোলাসুয়ি জানিয়েছেন, ওল্ডো পরদেশের সেন্ট ফ্রান্সিস ক্যাথলিক চার্চে পার্থনার জন্য অনেকেই জড়ো হয়েছিলেন। আর তখনই আচমকা ঘটে গুলি বর্ষণ। একাধিক বন্দুকবাজ গির্জায় ঢুকে এলোপাথারি গুলি চালাতে শুরু করে।এই হামলায় বেশ কয়েক জন শিশুও মারা গিয়েছে।

নাইজিরিয়ায় গির্জায় বন্দুকবাজদের গুলিতে ঠিক কতজনের মৃত্য়ু হয়েছে, তা এখনও সরকারিভাবে জানানো হয়নি। তবে আশঙ্কা করা হচ্ছে অন্তত ৫০ জন নিহত হয়েছেন। ঘটনার সময়ের এখটি ভিডিওতে দেখা যাচ্ছে, রক্তে ভেসে গিয়েছে গির্জা। সেই রক্তের উপর পড়ে রয়েছে চার্চে প্রাথর্না করতে আসা মানুষেরা। এই ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মুহাম্মদু বুহারি। তিনি বলেছেন, 'যাই হোক না কেন, নাইজেরিয়ায়ার মানুষ কখনও খারাপ মানুষের কাছে হার মানবে না।অন্ধরকার খনই আলোকে জয় করবে না।'তবে নাইজিরিয়ার ওই গির্জায় এই হামলার পিছনে কারা রয়েছে, তা এখনও জানা যায়নি। ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। এমনিতেই ওল্ডো নাইজিরিয়ার শান্তিপূর্ণ রাজ্যগুলির মধ্যে একটি।তবে সেখানে বেশ কিছু দিন ধরে পশুপালক এবং কৃষকদের মধ্যে অশান্তি চলছে। সেই অশান্তির জেরেই কি এই হামলা করা হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। পুলিশ এখনও কিছু স্পষ্ট করে জানায়নি। এই ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে ওই এলাকায়।

আরও পড়ুন, উত্তরকাশীতে ভয়াবহ দুর্ঘটনায় ২৬ জনের মৃত্য়ু, গভীর শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

আরও পড়ুন, উত্তরপ্রদেশের রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে ১২ জনের মৃত্যু, শোকপ্রকাশ মোদীর

তবে শুধু নাইজেরিয়া নয়, এর আগে ক্যালিফোর্ণিয়াতেও এই ঘটনা ঘটেছে। যদিও সেখানে তফাৎ একটাই অপরাধী হয়ে উঠেছিলেন বাবা নিজের সন্তাদের প্রতিই। 
ক্যালিফোর্নিয়ার গির্জায় ঢুকে তিন সন্তানের উপর গুলি চালান বাবা। প্রত্যেকেরই বয়েস ১৫ বছরের ভিতরে। তিন শিশু সন্তানকে হত্যার পর বন্দুক নিজের দিকে চালিয়ে আত্মঘাতি হন বাবাও। আরও একজন ব্যাক্তির উপরেও গুলি চালানো হয়েছে। ক্যালিফোর্ণিয়ার স্যাক্রেমন্টোতে মর্মান্তিক এই ঘটনায় মোট ৫ জনের মৃত্য়ু হয় বলে জানায় পুলিশ। পুলিশ সূত্রে খবর, ক্যালিফোর্ণিয়ার স্যাক্রেমন্টোতে এক ব্যক্তি ঢুকে ভয়াবহ ঘটনা ঘটান। নিঃষ্পাপ ৩ নাবালিকাকে গুলি করে হত্যা করেন তাঁদের নিজের বাবাই। তিন শিশু সন্তানকে হত্যার পর বন্দুক নিজের দিকে চালিয়ে আত্মঘাতি হন তিনিও। জানা গিয়েছে, গুলিবিদ্ধ হয়ে মৃত্যু পঞ্চমজন ওই ব্যাক্তির স্ত্রী। গুলি বর্ষণের সময় ওই গির্জায় আরও অনেকে উপস্থিত থাকলেও পুলিশ জানিয়েছে, ওই ঘটনায় এখনও তাঁদের সঙ্গে কোনও যোগসূত্র পাওয়া যায়নি।
 

আরও পড়ুন, সাম্প্রদায়িক বিবৃতির জের, বিজেপি'র নুপূর শর্মাকে গ্রেপ্তারের দাবি স্বরাজ ইন্ডিয়ার

Share this article
click me!