১০৭ বছর ধরে বরফ জলের তলায়, উদ্ধার হল এনডুরেন্স জাহাজের ধ্বংসাবশেষ

হারিয়ে যাওয়া জাহাজটি খুঁজে বের করার প্রকল্প ফকল্যান্ড মেরিটাইম হেরিটেজ ট্রাস্ট (এফএমএইচটি) পরিচালিত। এতে আফ্রিকার একটি বরফকাটার জাহাজ আগুলহাস দ্বিতীয় ব্যবহার করা হয়েছে। 

Parna Sengupta | Published : Mar 9, 2022 12:50 PM IST

ডুবে যাওয়া জাহাজের (Endurance) ধ্বংসাবশেষ (Great Wrecks) উদ্ধার হল ১০৭ বছর পরে। অ্যান্টার্কটিকার (Antarctica) বুকে পাওয়া গেল এন্ডুরেন্সের ধ্বংসাবশেষ। ঐতিহাসিক জাহাজটি বরফের মধ্যে আটকে থাকা অবস্থায় উদ্ধার করা হয় (Endurance22 research expedition)। অনুসন্ধানকারী আর্নেস্ট শ্যাকলটনের একটি অভিযানের সময় এটি ডুবে গিয়েছিল।

সামুদ্রিক প্রত্নতাত্ত্বিক এবং প্রযুক্তিবিদদের একটি দল আন্ডারওয়াটার ড্রোন ব্যবহার করে অ্যান্টার্কটিক উপদ্বীপের পূর্বে ওয়েডেল সাগরের তলদেশে ধ্বংসাবশেষটি সনাক্ত করেছে। সমুদ্রের বরফ এবং হিমাঙ্কের নীচে থাকা তাপমাত্রার সাথে লড়াই করে, দলটি ১৯১৫ সালে যেখানে জাহাজটি ডুবেছিল তার চারপাশে ১৫০ বর্গ মাইল এলাকায় দুই সপ্তাহেরও বেশি সময় ধরে অনুসন্ধান করে। ডুবে যাওয়া জাহাজটির নাম এনডুরেন্স। দক্ষিণ মহাসাগরের অংশ ওয়েডেল সাগরের একেবারে তলায় পাওয়া যায় এটিকে। 

সাগরে বরফের মধ্যে দীর্ঘদিন আটকে থাকার পর ১৯১৫ সালে জাহাজটি ডুবে যায়। এ সময় শ্যাকলটন ও জাহাজে থাকা অন্যরা ছোট নৌকার মাধ্যমে ও পায়ে হেঁটে পালিয়ে কোনোমতে আত্মরক্ষা করেন। এন্ডুরেন্স, একটি ১৪৪ ফুট উঁচু কাঠের জাহাজ, যার বর্তমান অবস্থান, বরফ জলের মধ্যে ১০ হাজার ফুট গভীরে। লুক ফর এক্সপেডিশন, Endurance22-এর এক বিবৃতিতে বুধবার ধ্বংসাবশেষের আবিষ্কারের কথা ঘোষণা করা হয়েছে।

আবিষ্কারের পর দেখা যায়, শত বছর ধরে গভীর জলের তিন কিলোমিটার অর্থাৎ ১০ হাজার ফিট নিচে থাকার পরও এটির অবয়ব এখনও স্পষ্ট। এর কাঠগুলো কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও এখনও নষ্ট হয়ে যায়নি। এনডুরেন্সের কাঠামো এখনও পরিষ্কারভাবে দেখা যাচ্ছে। শ্যাকলটনের ফটোগ্রাফার ফ্র্যাঙ্ক হার্লির তোলা জাহাজের কিছু অংশ বেশ অবাক করেছে। জাহাজের খোলা পিছনের ডেক এবং প্রধান কোয়ার্টারে প্রবেশদ্বারের ছবি দেখা গিয়েছে। উন্নত-রেজোলিউশন ক্যামেরা এবং অন্যান্য ডিভাইসগুলির জন্য ফটো এবং স্ক্যান করে ছবিগুলি প্রকাশ করা হয়।

হারিয়ে যাওয়া জাহাজটি খুঁজে বের করার প্রকল্প ফকল্যান্ড মেরিটাইম হেরিটেজ ট্রাস্ট (এফএমএইচটি) পরিচালিত। এতে আফ্রিকার একটি বরফকাটার জাহাজ আগুলহাস দ্বিতীয় ব্যবহার করা হয়েছে। জাহাজ উদ্ধার অভিযানের প্রধান মেনসুন বাউন্ড জানিয়েছিলেন শীতল এইচ২ও এবং ওয়েডেল সাগরে কাঠ-ভোগকারী সামুদ্রিক জীবের ঘাটতির কারণে এই জাহাজ আরও দীর্ঘদিন সংরক্ষণ করা যাবে। ১০ মিলিয়নের বেশি অর্থ ব্যয় করে এই অভিযান চালানো হয়। মেনসান বাউন্ড বলেন, এখন পর্যন্ত এটি আমার দেখা সবচেয়ে ভালো কাঠের জাহাজের ধ্বংসাবশেষ।

Share this article
click me!