'সংখ্যালঘু হিন্দুরা কি আমাদের নয়, একটি জঘন্য অপরাধ হচ্ছে'... বাংলাদেশে হিংসা নিয়ে মোহাম্মদ ইউনূসের বড় বক্তব্য

ইউনূস হিংসা-বিধ্বস্ত দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার নিন্দা জানিয়ে তাদের "জঘন্য" অপরাধ বলে অভিহিত করেছেন। তিনি সকল হিন্দু, খ্রিস্টান ও বৌদ্ধ পরিবারকে সহিংস বিক্ষোভ ও অসামাজিক কার্যকলাপের ক্ষতি থেকে রক্ষা করার জন্য তরুণদের প্রতি আহ্বান জানান।

 

deblina dey | Published : Aug 11, 2024 3:53 AM IST / Updated: Aug 11 2024, 09:24 AM IST

বাংলাদেশে হিংসা ও অস্থিরতার মধ্যে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান। এখন বাংলাদেশে একটি অন্তর্বর্তী সরকার গঠিত হয়েছে এবং এর নেতা হয়েছেন নোবেল পুরস্কার বিজয়ী মুহাম্মদ ইউনূস। শনিবার, ইউনূস হিংসা-বিধ্বস্ত দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার নিন্দা জানিয়ে তাদের "জঘন্য" অপরাধ বলে অভিহিত করেছেন। তিনি সকল হিন্দু, খ্রিস্টান ও বৌদ্ধ পরিবারকে সহিংস বিক্ষোভ ও অসামাজিক কার্যকলাপের ক্ষতি থেকে রক্ষা করার জন্য তরুণদের প্রতি আহ্বান জানান।

৫ আগস্ট দেশে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পতনের পর থেকে বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যরা ৫২টি জেলায় অন্তত ২০৫টি হামলার ঘটনার সম্মুখীন হয়েছে। হিংসা থেকে বাঁচতে হাজার হাজার বাংলাদেশি হিন্দু প্রতিবেশী ভারতে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে।

Latest Videos

মোহাম্মদ ইউনুস তরুণদের কাছে আবেদন জানান

নোবেল বিজয়ী ইউনূস আন্দোলনের অগ্রভাগে থাকা শিক্ষার্থীদের সতর্ক করে দিয়েছিলেন যে, যারা তাদের অগ্রগতি ক্ষুণ্ন করার চেষ্টা করছে তাদের প্রচেষ্টাকে নষ্ট হতে দেবেন না, ঢাকা ট্রিবিউন পত্রিকা জানিয়েছে। রংপুর নগরীর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, "তোমাদের প্রচেষ্টা সফল করতে অনেকেই পাশে দাঁড়িয়েছে, এবারও তা ব্যর্থ হবে না।"

ইউনূস দ্ব্যর্থহীনভাবে দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার নিন্দা করেছেন এবং এই কাজগুলোকে "জঘন্য" বলে বর্ণনা করেছেন। ইউনূস বলেন, “এরা কি এদেশের মানুষ নয়? আপনি দেশ রক্ষা করতে সক্ষম; আপনি কি কিছু পরিবারকে বাঁচাতে পারবেন না?...আপনাকে বলতে হবে - কেউ তাদের ক্ষতি করতে পারবে না। সে আমার ভাই; আমরা একসঙ্গে লড়াই করেছি, এবং একসঙ্গে থাকব।”

বাংলাদেশ এখন আপনার হাতে

যুব নেতৃত্বের গুরুত্বের ওপর গুরুত্বারোপ করে ইউনূস বলেন, "এই বাংলাদেশ, এখন আপনার হাতে। আপনি যেখানে চান সেখানে নিয়ে যাওয়ার ক্ষমতা আপনার আছে। এটি কোনও গবেষণার বিষয় নয়, এটি আপনার ভেতরের শক্তি।" শেখ হাসিনা সরকারের পতনের দিকে পরিচালিত সরকারবিরোধী বিক্ষোভের সময় ছাত্র কর্মী আবু সাঈদ যেভাবে সাহসিকতার সাথে দাঁড়িয়েছিলেন তা অনুকরণ করার জন্য তিনি বাংলাদেশের জনগণকেও আহ্বান জানান।

বৃহস্পতিবার অন্তর্বর্তীকালীন সরকার প্রধান হিসেবে শপথ নেওয়া ইউনূস রংপুরের পীরগঞ্জ উপজেলায় সাঈদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন, ডেইলি স্টার পত্রিকার খবরে বলা হয়, সাঈদের পরিবারের সঙ্গে দেখা করার পর তিনি সাংবাদিকদের বলেন, “আবু সাঈদ যেভাবে দাঁড়িয়েছিলেন সেভাবে আমাদের দাঁড়াতে হবে। ..আবু সাঈদের মা সবার মা। আমাদের তাকে রক্ষা করতে হবে, তার বোনদের রক্ষা করতে হবে, তার ভাইদের রক্ষা করতে হবে। সবাইকে একসঙ্গে এই কাজ করতে হবে।”

আবু সাঈদ এখন ঘরে ঘরে

ইউনূস বলেন, নতুন বাংলাদেশ গড়ার দায়িত্ব প্রত্যেক বাংলাদেশির। সুতরাং, আমাদের নিশ্চিত হওয়া উচিত যে আমরা সেই (প্রয়োজনীয়) কাজটি করতে পারি।'' ইউনুস বলেন, ''আবু সাঈদ আর শুধু পরিবারের সদস্য নন। তিনি বাংলাদেশের সকল পরিবারের সন্তান। যে শিশুরা বড় হয়ে স্কুল-কলেজে যাবে তারা আবু সাঈদ সম্পর্কে জানবে এবং নিজেদের মনে বলবে, 'আমিও ন্যায়ের জন্য লড়াই করব। আবু সাঈদ এখন ঘরে ঘরে।

হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করা

এদিকে, দেশের বিভিন্ন স্থানে তাদের বাড়িঘর, দোকান ও মন্দিরে হামলার প্রতিবাদে শনিবার টানা দ্বিতীয় দিনের মতো শাহবাগ মোড় অবরোধ করে শিক্ষার্থীসহ হাজার হাজার হিন্দু আন্দোলনকারী, দ্য ডেইলি স্টার পত্রিকা জানিয়েছে। তারা ‘হিন্দুদের বাঁচাও’, ‘কেন আমার মন্দির ও বাড়ি লুট করা হচ্ছে? আমরা জবাব চাই,’ ‘স্বাধীন বাংলাদেশে হিন্দু নিপীড়ন চলবে না’, ‘ধর্ম ব্যক্তির জন্য, রাষ্ট্র সবার জন্য’, স্লোগান দেয়। যেমন "হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করুন।"

প্রধান বিচারপতিসহ পাঁচ বিচারপতি পদত্যাগ করেছেন

আরেকটি বড় অগ্রগতিতে, বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এবং পাঁচজন শীর্ষ বিচারক শনিবার তাদের পদত্যাগ করেছেন, হাসিনা শাসনের পতনের পাঁচ দিন পরে রাস্তায় এবং বিচার ব্যবস্থায় সংস্কারের দাবিতে ছাত্রদের বিক্ষোভের মধ্যে এটি ঘটেছিল এ বিষয়ে সর্বোচ্চ আদালত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর মাকসুদ কামাল এবং বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক ডক্টর এমডি হারুন-উর-রশিদ আসকারীসহ আরও বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা শিক্ষার্থী ও অন্যান্য আন্দোলনকারীদের নতুন করে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে তাদের পদ থেকে পদত্যাগ করেছেন।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |