বাংলাদেশ হল মালামাল! আগে আমেরিকা তারপর বিশ্বব্যাঙ্ক, দেবে ২ বিলিয়ন ডলারের সহায়তা

বিশ্বব্যাংক চলতি অর্থবছরে বাংলাদেশকে অতিরিক্ত ২ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে। এই অর্থ গুরুত্বপূর্ণ সংস্কার, বন্যা মোকাবিলা, বায়ু দূষণ রোধ, স্বাস্থ্যসেবা এবং অবকাঠামো উন্নয়নে ব্যবহৃত হবে।

deblina dey | Published : Sep 18, 2024 8:41 AM IST

বিশ্বব্যাঙ্ক মঙ্গলবার ঘোষণা করেছে যে তারা চলতি অর্থবছরে বাংলাদেশকে অতিরিক্ত ২ বিলিয়ন মার্কিন ডলার দেবে, গুরুত্বপূর্ণ সংস্কার, বন্যা মোকাবিলা, বায়ুর দূষণ রোধ করার জন্য। এই ২ বিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশকে দেওয়া হবে। স্বাস্থ্যসেবা এবং অবকাঠামো শক্তিশালী উন্নয়নের জন্য দেওয়া হবে।

মঙ্গলবার ঢাকায় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে বিশ্বব্যাংকের আঞ্চলিক পরিচালক আবদৌলায়ে সেক নতুন সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেন। "বিশ্বব্যাঙ্ক অন্তর্বর্তী সরকারের সংস্কার এজেন্ডাকে সমর্থন করার জন্য চলতি অর্থ বছরে বাংলাদেশে তার ঋণ বাড়ানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ," আবদৌলায়ে সেক বলেছেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ পোস্ট করে প্রধান উপদেষ্টা এই তথ্য দেন। ইউনূস টুইটারে লিখেছেন, "এসইসি অনুসারে, বিশ্বব্যাঙ্ক গুরুত্বপূর্ণ সংস্কার, বন্যার প্রতিক্রিয়া, উন্নত বায়ুর মান এবং স্বাস্থ্য পরিষেবাকে সমর্থন করার জন্য চলতি অর্থ বছরে প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার অতিরিক্ত সহায়তা দেবে।"

Latest Videos

এর আগে আমেরিকাও বাংলাদেশকে ২০০ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের মতে, তারা এই অর্থ যুবদের কল্যাণ, স্বাস্থ্য সেবার উন্নতি এবং ব্যবসার সুযোগ বৃদ্ধিতে ব্যবহার করবে। বাংলাদেশে ব্যাপক বিক্ষোভের মধ্যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশ ছেড়ে পালাতে হয়েছিল, যার পরে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পূর্ণরূপে খারাপ হয়ে যায়।

বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর বাসভবন ও সংসদসহ অনেক স্থানে ভাঙচুর চালায়। পরিস্থিতির অবনতি হলে হিন্দু সম্প্রদায়ের ওপর অত্যাচার শুরু হয়। দেশের অনেক বড় হিন্দু মন্দির ভেঙ্গে জ্বালিয়ে দেওয়া হয়। রাজনৈতিক অস্থিরতার পর বাংলাদেশে নতুন সরকার গঠিত হয়। বাংলাদেশের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন নোবেল বিজয়ী মোহাম্মদ ইউনূস।

Share this article
click me!

Latest Videos

ফের ইডি হানা! তল্লাশি চালানো হল হুগলির শ্রীরামপুর বিধানসভার বিধায়ক সুদীপ্ত রায়ের বাংলোতে | ED Raid
এবার বড় 'অ্যাকশন!' 'কালীঘাট অভিযান' নিয়ে চরম ইঙ্গিত শুভেন্দুর! যা বলেদিলেন | Suvendu Adhikari |
কলকাতা পুরসভার কর্মচারীদের প্রতিবাদের হুঙ্কার! কালো বেলুন উড়িয়ে বার্তা | RG Kar Protest
'একটা বেয়াদব' শুভেন্দুর নিশানায় কলকাতার নয়া পুলিশ কমিশনার | Suvendu Adhikari | CP Kolkata |
'এবার ওকে উপড়ে ফেলবো! ১৯ তারিখ বিকেলে স্বাস্থ্যমন্ত্রীর ফাইল খুলবো' চরম পদক্ষেপ Suvendu Adhikari-র