রাষ্ট্রধর্ম ইসলাম হলেও বাংলাদেশ সরকার অন্যান্য ধর্মের বিরোধিতা করে না: অমিত শাহের সঙ্গে সাক্ষাতের পর বললেন আসাদুজ্জামান খান

শেখ হাসিনা সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ গৃহমন্ত্রী ভারতে এসে দেখা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। বাংলাদেশ কীভাবে জঙ্গি কার্যকলাপ মোকাবিলার জন্য কাজ করছে, সেই বিষয়েও সাংবাদিকদের মতামত দিলেন তিনি। 

Sahely Sen | Published : Sep 11, 2023 2:19 AM IST

জি ২০ শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার পর ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করলেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান (Asaduzzaman Khan)। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুব গভীর শিকড় পর্যন্ত বিস্তৃত বলে উল্লেখ করেন শেখ হাসিনা সরকারের এই গুরুত্বপূর্ণ মন্ত্রী। একই সঙ্গে,  সন্ত্রাসবাদ এবং সহিংস চরমপন্থা মোকাবিলা করার জন্য সন্ত্রাসবিরোধী আইন  এবং আর্থিক তছরুপ প্রতিরোধ আইন প্রণয়ন ও প্রয়োগের মাধ্যমে বাংলাদেশ সরকার ক্রগামত কাজ চালিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। 


সাংবাদিকদের সামনে আসাদুজ্জামান খান বলেন, জঙ্গি কার্যকলাপ দমন করার জন্য আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে সহযোগিতা করছে বাংলাদেশ। এর পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন, কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট এবং বোমা ডিসপোজাল ইউনিটের মতো আইন প্রয়োগকারী এবং নিরাপত্তা সংস্থাগুলোকে শক্তিশালী করা হচ্ছে, যাতে সন্ত্রাসী নেটওয়ার্ক এবং কাজ শনাক্ত করে ধ্বংস করা যায়। 


২০১৪ সাল থেকে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন আসাদুজ্জামান খান। বাংলাদেশে শেখ হাসিনা সরকার ধর্মনিরপেক্ষতা ও ধর্মের স্বাধীনতা সম্পর্কে কী করছে, জানতে চাওয়া হলে গৃহমন্ত্রী বলেন, “আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু তাঁর পিতা, জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো একজন মহান দূরদর্শী নেত্রীই নন, তিনি বাংলাদেশে ধর্মনিরপেক্ষতা ও ধর্মের স্বাধীনতা বজায় রাখার একজন চ্যাম্পিয়নও বটে। তিনি ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে যে কোনও ধরণের বৈষম্য বা সহিংসতার বিষয়ে জিরো টলারেন্স নীতি' ঘোষণা করেছেন।" তিনি বলেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী রাষ্ট্রধর্ম ইসলাম হলেও বাংলাদেশ সরকার অন্যান্য ধর্মের বিরোধিতা করে না, এখানে প্রত্যেক মানুষের নিজস্ব বিশ্বাস ও ধর্ম অনুসরণ করার অধিকার রয়েছে।


আরও পড়ুন- 
জো বাইডেনের জন্য প্রার্থনা করলেন ভারতীয় পাদ্রি, উপহারে বিশেষ মুদ্রা দিলেন আমেরিকার রাষ্ট্রপতি
নারীরা সম্পূর্ণ নগ্ন হয়ে ঘুরে বেরাতে পারবেন সমুদ্রের পাড়ে, ফিনল্যান্ডের এই দ্বীপে পুরুষ-প্রবেশ নিষিদ্ধ
Rocky Aur Rani Kii Prem Kahaani: ভরপুর যৌনতায় মগ্ন রণবীর-আলিয়া, 'রকি অউর রানি..' সিনেমার বাদ দেওয়া দৃশ্যে ডামাডোল

Read more Articles on
Share this article
click me!