শেখ হাসিনার পতনের প্রধান কারিগর কে? আমেরিকায় দাঁড়িয়ে মহম্মদ ইউনুস বিশ্বের কাছে ফাঁস করলেন গোপন কথা

মহম্মদ ইউনুস জানিয়েছেন, 'শেখ হাসিনাকে গদিচ্যুত করতে আঁটঘাট বেঁধে নামা হয়েছিল। গণ অভ্যুত্থানের জন্য আগাম পরিকল্পনা ও ষড়যন্ত্র করা হয়েছিল। '

 

Saborni Mitra | Published : Sep 26, 2024 5:27 PM IST

কেন শেখ হাসিনা সরকারের পতন হয়েছিল? কেনইবা তাঁকে দেশ ছেড়ে পালাতে হয়েছিল? বাংলাদেশর একান্ত নিজস্ব গোপন কথা ফাঁস করলেন বাংলাদেশেরই অন্তর্বর্তী সরকারের প্রধান মহম্মদ ইউনুস। রাষ্ট্র সংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ইউনুস বর্তমানে রয়েছেন আমেরিকায়। নিউইয়র্কের জ্যাকসন হাইটসে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন তাঁর দীর্ঘদিনের বন্ধু ইউনুসকে এক অনুষ্ঠানে সংবর্ধনা দেন। ‘ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ’ সংস্থা আয়োজিত সেই অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও উপস্থিত ছিলেন।

সেই অনুষ্ঠানেই মহম্মদ ইউনুস জানিয়েছেন, 'শেখ হাসিনাকে গদিচ্যুত করতে আঁটঘাট বেঁধে নামা হয়েছিল। গণ অভ্যুত্থানের জন্য আগাম পরিকল্পনা ও ষড়যন্ত্র করা হয়েছিল। ' তিনি বলেন, গোটা পর্বে কাজ করেছে এক অদৃশ্য হাত। কেউ এটা প্রকাশ করতে পারেনি, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন এবং গণ অভ্যত্থানের পিছনে আসল কারিগর কে ছিলেন। এরপর নিজেই বলেন, মাহফুজ আবদুল্লাহ।

Latest Videos

কে এই মাহফুজ আবদুল্লাহ? এই মুহূর্তে মাহাফুজ আবদুল্লাহ ইউনুসের বিশেষ সহকারী। প্রধান উপদেষ্টার দায়িত্ব নেওয়ার পরই তিনি মাহফুজকে নিয়োগ করেছেন। বছর ৩৫এর যুবকই ছাত্রদের আন্দোলনকে চালনা, স্লোগান কর্মসূচি তৈরির কাজ করতেন। তবে গোটা আন্দোলনপর্বে তিনি প্রকাশ্যে এসেছেন খুবই কম। অনুষ্ঠানেই তিনি বলেন, গোটা আন্দোলনের কর্তৃত্বের রাশ নিজের হাতে রাখলেও মহফুজ দলবদ্ধ কাজে বিশ্বাসী বলেও জানিয়েছেন। তবে ইউনুসের কথায় তিনি গণঅভ্যুত্থানের মূল কারিগর । বছর তিরিশের তরুণ মাহফুজের জন্ম বাংলাদেশের লক্ষ্মীপুর জেলার রামগড় উপজেলার ইচ্ছাপুর গ্রামে। তিনি স্কুলের পড়াশুনো শেষ করেছেন মাদ্রাসায়। ২০১৫ সালে তিনি ঢাকায় চলে আসেন। কলেজ জীবন শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইনে এমএ করেন। পড়াশুনোর পাশাপাশি সে লেখালেখির জগতের সঙ্গে যুক্ত। ছাত্র আন্দোলনের জনসংযোগ কমিটির একজন সমন্বয়ক ছিলেন তিনি। ইউনুস মঞ্চে তিন ছাত্র নেতাকে দর্শকদের সঙ্গে আলাপ করিয়ে দেন। তিনি বলেন, ছাত্ররাই বাংলাদেশে পরিবর্তন এনেছে। এই আন্দোলন থেকে গোটা বিশ্বের শেখার আছে। আন্দোলনটি ছিল গোছানো।

 

Share this article
click me!

Latest Videos

বাড়ি থেকে বেরোতে হচ্ছে লাঠি নিয়ে! শিয়ালের উপদ্রবে অতিষ্ঠ গ্রামবাসীরা | North 24 Parganas News
বিধানসভায় শুভেন্দুকে 'হাতজোড়' করে মমতার অনুরোধ! ফাঁস করলেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
'আগামী ১৫ মাস ওনাকে ঘুমাতে দেবো না, যা পাপ করেছে ও ধ্বংস হবেই' আরও বড় হুঁশিয়ারি Suvendu Adhikari-র
'এস পি দাস কেন আর জি করের ঘটনার দিন অভীককে ফোন করেছিল?' প্রশ্ন তুলে তোপ দাগলেন Sujan Chakraborty
RG Kar News | 'অনেক জ্বালিয়েছে, এদের বাবা ছুটেছে এবার ওদেরও ছোটাবো' তেড়ে গেলেন জুনিয়র ডাক্তাররা