এক কাপড়ে কোটি কোটি টাকার সম্পত্তি ফেলে পালালেন শেখ হাসিনা, রইল সম্পত্তির হিসেব

কোটি কোটি টাকার সম্পত্তি ফেলে বাংলাদেশ ছেড়ে পালিয়ে যান প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৮ ও ২০২৩ সালের নির্বাচন কমিশনে দেওয়া হফলনামা অনুযায়ী শেখ হাসিনারা সম্পত্তি গত পাঁচ বছরে বেড়েছে ৪ গুণ।

 

Saborni Mitra | Published : Aug 5, 2024 3:05 PM IST / Updated: Aug 06 2024, 02:25 PM IST

110
বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী

শেখ হাসিনা বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী। বাংলাদেশ ছেড়ে সেনা বাহিনীর বিমান পালিয়ে যান। আপাতত ঠিকানা ভারত। তবে তিনি ভারতে রাজনৈতিক আশ্রয় চাননি। সূত্রের খবর লন্ডনে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন তিনি।

210
মাত্র ৪৫ মিনিটেই দেশ ত্যাগ

সেনা বাহিনীর বেঁধে দেওয়া সময় মাত্র ৪৫ মিনিটেই দেশ ত্যাগ করতে হয় তাঁকে। তার আগেই ইস্তফা দেন। তাই প্রায় এক কাপড়েই দেশ ছেড়েছেন তিনি। ফেলে গেছে জমিবাড়ি অগাধ সম্পত্তি।

310
বিশ্বের ক্ষমতাশীল নারী

বিশ্বের ক্ষমতাশীল নারীদের মধ্যে অন্যতম বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চারবারের মুখ্যমন্ত্রী। গত তিন বার টানা প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

410
হাসিনার বেতন

বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরে ৯.৯২.৯২২.০০ টাকা। মাসিক বেতন ৮৫ হাজার টাকা। তবেএর বাইরেও তিনি প্রচুর টাকা উপার্যন করেন।

510
৪ গুণ সম্পত্তি

নির্বাচনী হলফনামা অনুযায়ী গত চার বছরে তাঁর সম্পত্তি বেড়েছে ৪ গুণ। নির্বাচনী হলফনামা অনুযায়ী হাসিনার মোট সম্পদ ৪ কোটি ৩৬ লক্ষ টাকা।

610
২০২২ সালে আয়

নির্বাচনী হলফনামা অনুযায়ী হাসিনা ২০২২ সালে আয় করেছিলেন ১ কোটি ৭ লক্ষ টাকা। যার অধিকাংশই এসেছে কৃষিখাত থেকে।

710
আয়কর রিটার্ন

হাসিনার আয়কর রিটার্ন অনুযায়ী আয় ১.৯১ কোটি টাকা। সিকিউরিটিজ থেকেও তার আয় বেড়েছে।

810
ফিক্সড ডিপোজিট

গত চার বছরে ফিক্সড ডিপোসিট করেছিলেন ৭৫ লক্ষ টাকা। কিনেছিলেন সেভিং বন্ডও।

910
হাসিনার জমিজমা

হলফনামায় দেওয়া তথ্য অনুযায়ী, তার নামে ৬ একর কৃষি জমি রয়েছে। মাছ চাষ করেও আয় করেন। তার একটি দান করা গাড়িও রয়েছে। প্রধানমন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা বিএ।

1010
কোটিপতি হাসিনার পরিচারক

সম্প্রতি প্রকাশিত রিপোর্ট অনুযায়ী শেখ হাসিনার বাড়িতে কর্মরত পরিচারক ও পরিচারিকাও কোটিপতি। একজনের খবর সামনে এসেছে যার সম্পত্তি ২৮৪ কোটি টাকা। তিনি বর্তমানে আমেরিকার বাসিন্দা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos