Bangladesh: ১ দফা দাবিতে অগ্নিগর্ভ বাংলাদেশ, বিক্ষোভকারী-পুলিশ সংঘর্ষে মৃত ছাত্রনেতা-সহ ৫

নতুন করে উত্তাল বাংলাদেশ। রীতিমত অগ্নিগর্ভ পরিস্থিতি। গুলিতে ছাত্রনেতা সহ পাঁচ জনের মৃত্যু। আহত শতাধিক।

 

Saborni Mitra | Published : Aug 4, 2024 9:24 AM IST

110
নতুন করে আন্দোলন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিরের মধ্যেই সর্বাত্মক অসহযোগের ডাক দেওয়া হয়েছে। রবিবার রাজধানী ঢাকা-সহ সর্বত্রই শুরু হয়েছে আন্দোলন।

210
বাংলাদেশে অসহযোগ আন্দোলন

আন্দোলনের অন্যতম নেতা আসিফ মহম্মদ শনিবারই জানিয়েছেন এই আন্দোলনের একটি মাত্র দাবি। প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ।

310
নতুন করে আন্দোলন

কোটা সংস্কারের দাবিতে জুলাই মাসে আন্দোলন শুরু হয়েছিল বাংলাদেশে। সুপ্রিম কোর্টের রায়ের পর সেই আন্দোলন অনেকটাই স্থিমিত হয়ে পড়ে। কিন্তু শনিবার থেকেই আবার নতুন করে আন্দোলন শুরু হয়ে। রবিবার তা চরম আকার নেয়। জোরাল হয় হাসিনার পদত্যাগের দাবি।

410
পুলিশ-আন্দোলনকারী সংঘর্ষ

রবিবার সকাল থেকেই বিক্ষোপ্তভাবে সংঘর্ষ বাধে পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে। ইতিমধ্যেই সংঘর্ষের বলি এক ছাত্রনেতা সহ পাঁচ জন।

510
সিলেট থেকে রংপুর আন্দোলন

এবার আর আন্দোলন শুধুমাত্র ঢাকার মধ্যেই সীমাবদ্ধ নেই। সিলেট থেকে রংপুর,মাগুরা,ব্রাহ্মণবাড়িয়ার সর্বত্রই ছড়িয়ে পড়েছে।

610
ইন্টারনেট বন্ধ

বাংলাদেশে আবারও নতুন করে ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে। ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে সরকারি সংস্থা। রবিবার বেলা ১টার পর প্রায় বিচ্ছিন্ন বাংলাদেশ।

710
রাস্তা অবরোধ

বাংলাদেশের একাধিক জাতীয় সড়ক ও রাজ্য সড়ক অবরোধ করে প্রতিবাদ জানাচ্ছে বিক্ষোভকারীরা। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। নাকাল হতে হচ্ছে দেশের সাধারণ মানুষকে।

810
শাহবাদে বিক্ষোভকারীদের অবস্থান ও মিছিল

রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান বিক্ষোভ করছে বিক্ষোভকারীরা। দুপুর ১২টটার পর থেকে শুরু অবস্থান বিক্ষোভ। হাজার হাজার মানুষ জড়ো হয়েছে। উঠছে শেখ হাসিনার পদত্যাগের দাবি।

910
অগ্নিগর্ভ রাজধানী

রাজধানী ঢাকার একাধিক স্থানে গাড়ি, পুলিশ কিয়স্কে আগুন লাগিয়ে প্রতিবাদ জানাচ্ছে বিক্ষোভকারীরা। আগুন লাগিয়ে দেওয়া হয়েছে শাসক দল আওয়ামিলীগের একাধির দলীয় কার্যালয়।

1010
আগের আন্দোলন

এর আগে জুলাই মাসে কোটা বিরোধী আন্দোলনে উত্তাল হয়েছিল বাংলাদেশ। সেই সময় পুলিশ-ছাত্রদের সংঘর্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়। প্রচুর মানুষ আহত হয়েছিল।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos