বেলারুশের জেলবন্দি সমাজকর্মী পেলেন শান্তির নোবেল, সঙ্গে রাশিয়া ও এইক্রেনের সংগঠনের নাম রয়েছে

নোবেল শান্তি পুরষ্কার ২০২২ ঘোষণা করা হল শুক্রবার। এই পুরষ্কার পাচ্ছেন, কারাগারে থাকা বেলারুশের অধিকার কর্মী আলেস বিলিয়াতস্কি। তাঁরই সঙ্গে এই পুরষ্কার পাচ্ছেন রাশিয় ও ইউক্রেন যুদ্ধে দুই দেশের দুটি মানবাধিকার সংগঠন- রাশিয়ান গ্রুপ মেমোরিয়াল ও ইউক্রেনীয় সংগঠন সেন্টার ফর সিভিলিয়ন।

Saborni Mitra | Published : Oct 7, 2022 10:22 AM IST

নোবেল শান্তি পুরষ্কার ২০২২ ঘোষণা করা হল শুক্রবার। এই পুরষ্কার পাচ্ছেন, কারাগারে থাকা বেলারুশের অধিকার কর্মী আলেস বিলিয়াতস্কি। তাঁরই সঙ্গে এই পুরষ্কার পাচ্ছেন রাশিয় ও ইউক্রেন যুদ্ধে দুই দেশের দুটি মানবাধিকার সংগঠন- রাশিয়ান গ্রুপ মেমোরিয়াল ও ইউক্রেনীয় সংগঠন সেন্টার ফর সিভিলিয়ন। শুক্রবার নরওয়ের নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট কেইস অ্যান্ডারসেন বিজয়ীদের নাম ঘোষণা করেছেন।  

আলেস বিলিয়াতস্কির নোবেল জয়কে স্বাগত জানিয়েছেন বেলারুশের বিরোধী রাজনীতিবিদ পাভেল লাতুশকো। তিনি বলেছেন আলেস বিলিয়াতস্কির নোবেল শান্তি পুরষ্কার পাওয়ার অর্থ দেশের সমস্ত রাজনৈতিক বন্দিদের জয়। এই নোবেল দেশের সব রাজনৈতিক বন্দিদের পুরষ্কার। তিনি আরও বলেথেন, এটি কেবলমাত্র আলেস বিলিয়াতস্কির নয়। এই পুরষ্কার বেলারুশে থাকা সমস্ত রাজনীতি সচেতন মানুষের। এটি বিরোধীদের সংগ্রামকে অনুপ্রাণিত করবে বলেও দাবি করেন তিনি। পাশাপাশি বলেন আগামী দিনে লুকাশেঙ্কোর একনায়কতন্ত্রকে তাঁরা হারাতে পারবেন। 

চলতি সপ্তাহে সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবল জয়ীর নাম ঘোষণা করা হয়েছিল। নিয়ান্ডারথাল ডিএনএর গোপনীয়তা উন্মোচনকারী বিজ্ঞানীকে সম্মান জানান হয়েছিল। পদার্থ বিজ্ঞানে পুরষ্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। রসায়নে পরষ্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। বৃহস্পতিবার সাহিত্যে নোবেল পুরষ্কার ঘোষণা করা হয়েছে। জয়ী হয়েছেন ফরাসি লেখিকা অ্যানি এরনো। এরনো জানিয়েছেন সমাজিক বৈষম্যই তাঁর চোখ খুলে দিয়েছেন। তাই তিনি সহস অর্জন করে তাঁর প্রবন্ধ ও সাহিত্য রচনা করতে পেরেছেন। তিনি আরও বলেন ভাষাকে তিনি ছুরির মত ব্যবহার করতেই পছন্দ করেন। তাঁর ছুরি সমাজের কল্পনার পর্দা ছিঁড়ে ফেলতে সাহায্য করে।  তিনি জানিয়েছেন তাঁর উত্তরাখধিকারীদের জন্য তিনি সর্বদা রেখে যাচ্ছেন সুন্দর শব্দগুচ্ছ। আর নিঃশর্ত প্রশংসা। তাই প্রতিবাদের বিকল্প পথ। 

আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরষ্কার ঘোষণা করা হবে। 

সাহিত্যে নোবেল পেলেন অ্যানি এরনো, দক্ষতা আর সাহসিকতার সম্মান বলন কমিটি
বন্দে ভারত ট্রেনে ধাক্কা, মহিষের মালিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের রেল পুলিশের

মা সনিয়ার জুতোর ফিতে বেঁধে ভাইরাল রাহুল গান্ধী, মোদীর সঙ্গে তুলনা এনে কটাক্ষ নেটিজেনদের

Share this article
click me!