এখানে মহিলারা তাদের 'ব্রা' খুলে ঝুলিয়ে দেয়, নেপথ্যে রয়েছে মজার কারণ

নিউজিল্যান্ডের (New Zealand) কার্ড্রোনায় (Cardrona) অবস্থিত একটি তারের বেড়ার উপর সারা বিশ্ব থেকে মহিলা এসে তাঁদের ব্রা (Bra) খুলে ঝুলিয়ে দেন। কেন এমনটা করা হয়, কী এর অর্থ? 
 

Web Desk - ANB | Published : Feb 17, 2022 8:44 AM IST

সাদা লেস থেকে চিতা প্রিন্ট, ৩২এ থেকে ৩৬ডিডি - যে কোনও রঙের, সাইজের, নকশার হাজার হাজার 'ব্রা' ঝুলছে একটি তারের বেড়ার উপরে। কারণ, সারা বিশ্ব থেকে বিভিন্ন সম্প্রদায়ের, বিভিন্ন ভাষার মহিলারা এসে তাদের ব্রা খুলে এই তারের বেড়ার উপর ঝুলিয়ে দেন। যত দিন যাচ্ছে, ততই বাড়ছে এখানকার ব্রা-এর সংখ্যা, পাল্লা দিয়ে বাড়ছে জায়গাটির জনপ্রিয়তাও। কিন্তু কেন এখানে এসে মহিলারা তাঁদের ব্রা খুলে ঝুলিয়ে দেন? আসলে, এই পৃথিবী জুড়ে রয়েছে বিচিত্র সব মানুষ, বিচিত্র সব জায়গা এবং আরও বিচিত্র সব বিশ্বাস। এও সেরকমই এক জায়গা, এক অদ্ভূত বিশ্বাস। আসুন জেনে নেওয়া যাক, কোথায় এই জায়গাটি, ওই তারের বেড়ায় ব্রা ঝুলিয়ে দেওয়ার অর্থই বা কী? 

নিউজিল্যান্ডের অন্যতম প্রধান পর্যটন স্থল

জায়গাটি নিউজিল্যান্ডের (New Zealand) সেন্ট্রাল ওটাগোর (Central Otago) কার্ড্রোনায় (Cardrona) অবস্থিত। এখানেই রয়েছে ওই তারের বেড়াটি। দুই দশকেরও বেশি সময় ধরে মহিলারা এই বেড়ায় তাঁদের অন্তর্বাস ঝুলিয়ে দেন। এই ব্রা-এর বেড়ার জন্যই সারা বিশ্বে এই জায়গার খ্যাতি ছড়িয়ে পড়েছে। কার্ডোনা এখন নিউজিল্যান্ডের অন্যতম প্রধান পর্যটন স্থল। দূর-দূরান্ত থেকে মহিলারা আসেন তাদের ব্রা ওই তারের বেড়ায় ঝুলিয়ে দিতে। ভিড় জমান পুরুষরাও, ওই তারটি দেখতে, ছবি তুলতে। কিন্তু কেন? এর পিছনে একটা দারুণ মজার গল্প রয়েছে।

কখন শুরু হয়েছিল?

জানা গিয়েছে, এই প্রবণতার শুরু হয়েছিল ১৯৯৯ সালের শুরুর দিকে। কার্ড্রোনা ভ্যালি রোডের পাশে ওই তারের বেড়াটির উপর, রাতারাতি  রহস্যজনকভাবে উপস্থিত হয়েছিল চারটি ব্রা। স্থানীদের মধ্যে এই নিয়ে কথা শুরু হয়েছিল। তবে, ওই রাস্তা দিয়ে যাওয়া মানুষ, দু-একটি করে ব্রা ওই বেড়ার উপর রাখতে শুরু করেছিল। তবে, এটি জনপ্রিয়তা পায় কিছু পর থেকে। আচমকা, কিছু অজ্ঞাত পরিচয় ব্যক্তি, রাতের অন্ধকারে ওই ব্রা-গুলি কেটে ফেলে দিতে শুরু করে। যতবারই তারা কেটে দিত, ততবারই আরও ব্রা যোগ করা শুরু হয়। আর এর থেকেই 'কার্ড্রোনা ব্রা-বেড়া' (Cardrona Bra Fence) সংবাদ শিরোনামে উঠে এসেছিল। নারী স্বাধীনতার প্রতীক হয়ে ওঠে বেড়াটি। 

স্তন ক্যান্সার সচেতনতা

স্তন ক্যান্সারের (Breast Cancer) জন্য অর্থ সংগ্রহের জন্য, ২০১৫ সালে এই কুখ্যাত বেড়াটির নাম দেওয়া হয়েছে 'ব্র্যাড্রোনা' (Bradrona)। এখানে একটি দানপাত্রও রাখা হয়েছে। মহিলার এখন ব্রাড্রোনায় এসে শুধু নিজেদের ব্রা ঝোলায় না, স্তন ক্যান্সারের তহবিলে অর্থ অনুদানও করে। এই অনুদান স্তন ক্যান্সার রোগীদের কল্যাণে ব্যবহার করা হয়। এছাড়া, এমন বিশ্বাসও তৈরি হয়েছে যে, এখানে যে মহিলারা তাঁদের ব্রা ঝুলিয়ে দেন, তাঁরা সবসময় তাঁদের পছন্দের জীবনসঙ্গী পান। 
 

Share this article
click me!