সপ্তাহে মাত্র ৪ দিন কাজ, আর ৩ দিন ছুটি, কোথায় পাওয়া যাবে এই সুবর্ণ সুযোগ

বেলজিয়ামের শ্রমিক ইউনিয়ন ও বিজনেস গ্রুপের মধ্যে একটি আলোচনা করা হয়। আলোচনা থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, সপ্তাহে ৪ দিন করে কাজ করবেন কর্মীরা। বেলজিয়ামের সরকার এই সিদ্ধান্ততে শিলমোহর দিয়েছে।
 

Kasturi Kundu | Published : Feb 16, 2022 6:25 PM IST

বেলজিয়ামে (Belgium) শ্রম আইনকে (Labor Law) বেশ জটিল বলে মনে করা হয় ৷ দীর্ঘ দিন ধরে শ্রম আইন সংশোধন করার দাবি জানানো হচ্ছিল ৷ এবার এল সেই শুভক্ষণ। প্রসঙ্গত, শ্রমিক ইউনিয়ন ও বিজনেস গ্রুপের মধ্যে একটি আলোচনা করা হয়। আর সেই আলোচনা থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, সপ্তাহে ৪ দিন করে কাজ করবেন কর্মীরা। বেলজিয়ামের সরকার এই সিদ্ধান্ততে শিলমোহর দিয়েছে। এবার থেকে বেলজিয়ামের যে কোনো কার্যালয়ে সপ্তাহে ৪দিন কর্মীদের উপস্থিত থাকতে হবে।  শ্রমিক ইউনিয়ন ও বিজনেস গ্রুপের মধ্যে সংঘটিত চুক্তি অনুসারে এই নয়া নিয়ম জারি করা হয়েছে। এই নিয়ম অনুসারে, কোনও কর্মী যদি সপ্তাহে মাত্র ৪ দিন অফিসে উপস্থিত থাকেন (4 days week) অর্থাৎ এসে কাজ করেন তাহলে তাঁকে সেই অনুমতি দেওয়া হবে। উল্লেখ্য, এর জন্য কোনও বেতনও কাটা হবে না। শ্রমিক ইউনিয়ন ও বিজনেস গ্রুপের মধ্যে যে আলোচান হয়েছে সেখানে আরও একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কোনও কর্মী যদি এক সপ্তাহে কাজের প্রয়োজনের ভিত্তিতে ৪ দিনের বেশী কাজ করেন তাহলে তিনি পরের সপ্তাহে সেই ছুটি অ্যাডডাস্ট করে নিতে পারবেন অর্থাৎ আগামী সপ্তাহে কম দিন কাজ করার অনুমতি দেওয়া হবে তাঁকে। 

উল্লেখ্য, বেলজিয়ামের প্রধানমন্ত্রী (Belgium Prime Minister) অ্যালেক্সজেন্ডার ডি ক্রু (Alexander De Croo)জানিয়েছেন, কোভিড ১৯ বা অতিমারি করোনার কারনে কাজ করার নতুন পদ্ধতি চালু হয়েছে ৷ এক্ষেত্র কর্মীদের এবং নিয়োগকর্তাদের বেশি ছাড় দেওয়া হবে ৷ নতুন নিয়ম অনুযায়ী, কর্মীদের সপ্তাহে চারদিন কাজ করার অনুমতি দেওয়া হয়েছে ৷ তবে তার জন্য সংস্থার বা নিয়োগকর্তার অনুমতি নেওয়া বাঞ্ছনীয় ৷ কোনও সংস্থা বা নিয়োগকর্তা যদি চারদিন কাজ করার অনুমতি না দেয় তাহলে তার জন্য সঠিক এবং নির্দিষ্ট কারন লিখিত ভাবে পেশ করতে হবে ৷ শ্রমিক ইউনিয়ন ও বিজনেস গ্রুপের মধ্যে আলোচানা মারফত নতুন নিয়ম উঠে এসেছে, সেই নিয়ম অনুসারে কর্মচারীদের ৯ ঘণ্টা ৩০ মিনিট কাজ করতে হবে ৷ এই সময় বাড়িয়ে ১০ ঘণ্টাও করা যেতে পারে ৷ সেই সঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেন, ২০২০ সাল থেকে করোনা পরিস্থিতির জেরে চাকরি বাজার একেবারে তলানিতে এসে ঠেকেছিল। সেই সঙ্গে দুর্বল হয়ে পড়েছিল অর্থনৈতিক ভিতও। নতুন নিয়মে ভর করে দেশের অর্থব্যবস্থাকে আরও মজবুত করা যাবে বলে মনে করছেন তিনি। 

আরও পড়ুন-ব্রিটিশ রানী এলিজাবেথের পর কে পাবেন কোহিনূর, সামনে এল বিশ্বখ্যাত হীরার উত্তরাধিকারীর নাম

আরও পড়ুন-চরম হিজাব-বিতর্কে কর্নাটক, বিশ্বের কোন কোন দেশে প্রকাশ্যে মুখ ঢাকা নিষিদ্ধ জানেন

আরও পড়ুন-এবার ডমিনোজ এবং হোন্ডা, কাশ্মীর টুইট বিতর্কে বাড়ছে ক্ষমা চাওয়ার তালিকা

৪ ডে উইক ক্যাম্পেনের (4 Day Week Campaign) ডিরেক্টর জো রাইল জানিয়েছেন, কর্মীদের কাজের সময় নির্দিষ্ট করার অপশন দেওয়াকে তিনি সমর্থন করেন ৷ কিন্তু কাজের জন্য পাঁচ দিনের বদলে চার দিন করলে কর্মীদের কাজের চাপ আরও বাড়তে পারে৷ ইংল্য়ান্ডে কিন্তু ইতিমধ্যেই সপ্তাহে ৪ দিন কাজের পদ্ধতি চালু হয়েছে। চলতি বছরের জুলাই থেকেই এই ট্রায়াল চালু হয়েছে। ইংল্যান্ডের মোট ৩০ টি সংস্থার মতের মিলনে এই পদ্ধতির ট্রায়াল শুরু হয়েছে। এই নতুন পদ্ধতিতে কাজ শুরু হলে একজন কর্মী সপ্তাহে ৩ দিন ছুটি পাবে। সেই সঙ্গে বেতনেও কোন টান পড়বে না। বিভিন্ন উন্নত দেশ যেমন আমেরিকা, আয়ারল্যান্ড, কানাডা-র মত বিভিন্ন দেশে সপ্তাহে চার দিন কাজের পদ্ধতি শুরু হয়েছে। 

Share this article
click me!