'যন্ত্র বিচারপতি' চিনে, ৯৭ শতাংশ নির্ভুল বিচার করতে সক্ষম বলে দাবি


চিনা বিজ্ঞানীদের দাবি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রসিকিউটর ৯৭ শতাংশেরও বেশি নির্ভুল ভাবে যেকোনও মানুষকে দোষী সাব্যস্ত বা নির্দোষ প্রামান করতে পারে। ইতিমধ্যে চিনে এজাতীয় যন্ত্রের সাহায্যে আইন ব্যবস্থার কাজ করা হচ্ছে বলেও সূত্রের খবর।
 

Asianet News Bangla | Published : Dec 27, 2021 6:33 PM IST

প্রযুক্তিগত উন্নয়েনের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল চিন (China)। চিনের বিজ্ঞানীরা দাবি করেছেন তাঁরা এমন একটি যন্ত্র আবিষ্কার করেছে যার কৃত্তিম বুদ্ধিমত্তা ( artificial intelligence prosecutor)ব্যবহার করে দেশের আইনব্যবস্থা পরিচালনা করা যাবে। এই যন্ত্রের মাধ্যমে অপরাধের জন্য মানুষকে অভিযুক্ত করা যেতে পারে। বিশ্বের প্রথম এজাতীয় যন্ত্র চিনে তৈরি হয়েছে বলেও দাবি করা হয়েছে। 

চিনা বিজ্ঞানীদের দাবি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রসিকিউটর ৯৭ শতাংশেরও বেশি নির্ভুল ভাবে যেকোনও মানুষকে দোষী সাব্যস্ত বা নির্দোষ প্রামান করতে পারে। ইতিমধ্যে চিনে এজাতীয় যন্ত্রের সাহায্যে আইন ব্যবস্থার কাজ করা হচ্ছে বলেও সূত্রের খবর।
 
চিনের বৃহত্তম ও ব্যস্ততম শহর হিসেবে  পরিচিত সাংহাই। সেখানে পুডং পিপিলস প্রকিউরেটরের মাধ্যমে এই জাতীয় মেশিন তৈরি হয়েছে ও পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন সাউথ চায়নার মর্নিং পোস্ট নামের একটি সংবাদপত্র। প্রজেক্টের প্রধান বিজ্ঞানী স্থানীয় মিডিয়াকে বলেছেন প্রসিকিউরেটরদের বর্তমান কাজের চাপ কমাতে এজাতীয় যন্ত্র তারা তৈরি করেছেন। সিস্টেমটিকে একটি নির্দিষ্ট পরিমাণে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় প্রসিকিউরেটরদের বদলে ব্যবহার করা যেতে পারে। রাষ্ট্রের বিরুদ্ধে এজাতীয় যন্ত্র বিশেষ অবিরোধ হিসেবে চিহ্নিত হতে পারে বলেও দাবি করেছেন গবেষেক দলের প্রধান শি ইয়ং। 

যন্ত্রতটি কীভাবে কাজ করে তাও পরিষ্কার করে জানিয়েছেন বিজ্ঞানীরা। এটি এক হাজার মামলা বা কেস স্টাডিজের ওপর ভিত্তি করে চার্জ করা হয়েছে। সাউথ চায়না মর্নিং পোস্ট দাবি করেছে ২০১৫-২০২০ সাল এই পাঁচ বছরের মামলাগুলির মাধ্যমে প্রশিক্ষিত করা হয়েছে যন্ত্রটিকে। ১৭ হাজার কেস বা মামলা পুরে দেওয়া আছে যন্ত্রের মধ্যে। যা সাধারণ অপরাধ গুলি চিহ্নিত করতে সাহায্য করবে। যেসব মামলাগুলি মেশিনে দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে ক্রিডেটকার্ড জালিয়াতি, জুয়া খেলার অপরাধ, বিপজ্জনকভাবে গাড়ি চালান, চুরি, অফিসের দায়িত্ব পালনে গাফিলতি। 

গবেষকরা আশা করছেন মেশিনটি নির্দিষ্ট পরিমাণে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। তবে এই যন্ত্রগুলি নিয়ে আরও পরীক্ষার প্রয়োজন। আরও বেশিকরে যদি মামলার স্টাডি মেশিনগুলিতে পোরা হয় তাগলে এটি আরও ভালো সিদ্ধান্ত নিতে পারবে। চিনের বিজ্ঞানীদের দাবি এই প্রযুক্তি দেশের আইন ও বিচার ব্যবস্থাকে আরও এদিয়ে বিয়ে যাবে। বিচারপতিদের ওপর চাপ অনেকটাই কমিয়ে দেবে। আগামী দিনে এই যন্ত্রের প্রযুক্তি আরও উন্নত করা হবে বলেও আশা প্রকাশ করেছেন তাঁরা।

 

Share this article
click me!