China Bridge Across Pangong Lake: প্যাংগং হ্রদের উপর চিনা সেতু, ঘোর সমস্যায় ভারত

পূর্ব লাদাখের (East Ladakh) প্যাংগং হ্রদের (Pangong Lake) উপর সেতু তৈরি করে ফেলল চিন (China)। ২০২১ সালের মে মাসে এই হ্রদের ধারেই ভারতীয় সেনা (Indian Army) এবং চিনা পিএলএ'র (Chinese PLA) মধ্যে তীব্র সংঘর্ষ হয়েছিল। 

amartya lahiri | Published : Jan 3, 2022 12:43 PM IST / Updated: Jan 03 2022, 06:46 PM IST

নতুন বছরের প্রথম দিনই পূর্ব লাদাখের (East Ladakh) গালওয়ান উপত্যকায়  (Galwan Valley) জাতীয় পতাকা উড়িয়েছিল চিন। এই খবরের রেশ কাটতে না কাটতেই ফের পূর্ব লাাদাখে চিনা আগ্রাসনের খবর পাওয়া গেল। ভূ-গোয়েন্দা বিশেষজ্ঞ ড্যামিয়েন সাইমন দাবি করেছেন, যে প্যাংগং হ্রদের (Pangong Lake) ধারে ২০২০ সালের মে মাসে তীব্র সংঘর্ষে জড়িয়েছিল ভারত ও চিন সেনা, সেই প্যাংগং হ্রদের উপরেই একটি সেতু নির্মাণ করছে বেজিং। 

অবশ্য সেতুটি, হ্রদের যে অংশ জুড়ে নির্মিত হচ্ছে, তা চিনা ভূখণ্ডের মধ্যেই পড়ে। কিন্তু, হ্রদের দুইদিক জুড়ে ফেলতে পারলে, ওই উচ্চ পাহাড়ি অঞ্চলে চিন অতি দ্রুত সৈন্য ও ভারী অস্ত্রশস্ত্র এদিক ওদিক করতে পারবে। সাইমন একটি টুইট করে দাবি করেছেন, সেতুটি হ্রদের একটি সংকীর্ণ অংশে তৈরি করা হচ্ছে, এবং এর কাজ প্রায় সম্পূর্ণ। গত বছর, ভারতীয় সৈন্যরা প্যাংগং হ্রদের দক্ষিণ তীরে মূল কৈলাশ রেঞ্জের উপরে চলে গিয়েছিল বলেই এই অঞ্চলে চিনা পিএলএ বাহিনীর থেকে এগিয়ে যেতে পেরেছিল। এই সেতুটি সম্পূর্ণ হয়ে গেলে সেই সুযোগ পাওয়া যাবে না। বিতর্কিত এলাকায় অতিরিক্ত সৈন্য মোতায়েন করার জন্য একাধিক রাস্তা পাবে চিন।

২০২০ সালের মে মাস থেকেই দুই পক্ষ মুখোমুখি হলেও, গালওয়ান নদীর ধারে ভারত ও চিনের মধ্যে দ্বন্দ্ব চরমে উঠেছিল ওই বছরের ১৫-১৬ জুনের মাঝের রাতে। রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতীয় সেনার ২০ জন সদস্য শহিদ হয়েছিলেন। অন্যদিকে, চিন তাদের পক্ষের কতজন সেনা হতাহত হয়েছিল, তা স্পষ্ট করে না জানালেও, বিভিন্ন সূত্রে দাবি করা হয়েছে, অন্তত ৪০ জন চিনা পিএলএ সেনা নিহত হয়েছিল। তার পরের এক বছর ধরে দুই পক্ষে লাগাতার আলোচনা চলে সেনা প্রত্যাহার করা নিয়ে। শেষ পর্যন্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-এর মধ্যে আলোচনার পর, ২০২১-এর জুলাইয়ে ভারত ও চিন - দুই পক্ষই সংঘর্ষস্থল থেকে অন্তত ২ কিলোমিটার করে সরে যাওয়ার বিষয়ে ।

এদিকে, প্যাংগং হ্রদের এই খবরের আগেই জানা গিয়েছিল, ১ জানুয়ারি গালওয়ান উপত্যকায় চিন তাদের জাতীয় পতাকা উত্তোলন করেছিল। চিনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস, টুইটারে সেই অনুষ্ঠানের একটি ভিডিও টুইট করেছে। তারা জানিয়েছে ভিডিওটি ১ জানুয়ারির। এর আগে গত ডিসেম্বরে অরুণাচলের ১৫টি জায়গার নাম বদলে, জায়গাগুলি তাদের ম্যআপের অন্তর্ভুক্ত করেছিল।

Share this article
click me!