Mystery Hut on Moon: চাঁদের বুকে রহস্যময় কুঁড়েঘর, এবার কি চড়কা-কাটা বুড়িকেও দেখা যাবে

চাঁদের ফার সাইডে (Far Side of the Moon), 'ভন কারমান ক্রেটার' (Von Karman Crater) থেকে চিনের ইয়ুতু ২ রোভার (Yutu 2 Rover) দেখতে পেল 'রহস্যময় কুঁড়েঘর'(Mystery Hut)। তাহলে কি চাঁদে কোনও বুদ্ধিমান প্রাণী বাস করে? 
 

Web Desk - ANB | Published : Dec 5, 2021 7:38 PM IST

চাঁদের ফার সাইডে (Far Side of the Moon), অর্থাৎ চাঁদের যেই অর্ধটি সব সময় পৃথিবীর উল্টো দিকে থাকে, সেই অর্ধের 'ভন কারমান ক্রেটার' (Von Karman Crater) জুড়ে গবেষণার কাজ করছে চিনের ইয়ুতু ২ রোভার। চিনা সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি ক্রেটারে কাজ করার সময়ে, ওই রোভারের ক্যামেরায়, চন্দ্রের উত্তর দিগন্তে একটি 'রহস্যময় কুঁড়েঘর'(Mystery Hut) ধরা পড়েছে। কোথা থেকে এল সেই কুঁড়েঘর? তাহলে কি চাঁদে কোনও বুদ্ধিমান প্রাণী বাস করে? আসুন জেনে নেওয়া যাক, ঘটনাটা কী।

চিনে (China) বিজ্ঞানের খবর সম্প্রচার করে থাকে আওয়ার স্পেস ডটকম (Our Space.Com) নামে একটি পোর্টাল। পোর্টালটি, সরাসরি চিন ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা সিএনএসএ-র (CNSA) সঙ্গে যুক্ত। সম্প্রতি তারা জানিয়েছে, গত নভেম্বর মাসে, ইয়ুতু ২ রোভার (Yutu 2 Rover) যখন ৩৬ তম চন্দ্রদিবসে (Looner Day) ভন কারমান ক্রেটার ঘোরাফেরা করছিল, সেই সময়ই উত্তর দিগন্তের দিকে, রোভার থেকে মেরেকেটে ৮০ মিটার দূরে ওই রহস্যজনক বস্তুটি দেখতে পাওয়া গিয়েছিল। তবে, কুঁড়েঘর বলতে আক্ষরিক অর্থে কোনও কুঁড়েঘর দেখতে পায়নি ইয়ুতু ২ রোভার। এটি কোনও আক্ষরিক বর্ণনা নয়, একটি স্থানধারক নাম মাত্র। আসলে দিগন্তে একটি রহস্যজনক ঘনকাকার বস্তু দেখা গিয়েছে। 

কী সেই বস্তুটি? তা এখনও বিজ্ঞানীদের অজানা। অনুমান করা হচ্ছে, সেটি কোনও বড় আকারের পাথর। সম্ভবত, চন্দ্রপৃষ্ঠে উল্কা বা ধূমকেতুর মতো কোনও মহাজাগতিক বস্তুর পতনের অভিঘাতে সেটি চন্দ্রপৃষ্ঠ থেকে ভেঙে উঠে এসেছে। তবে আপাতত সেটিকে একটি রহস্যময় বস্তু হিসাবেই দেখা হচ্ছে। পরবর্তী ২-৩ চন্দ্র দিনে, অর্থাৎ পৃথিবীর হিসাবে আগামী ২-৩ মাসে, চন্দ্রের বড় বড় গর্ত বা ক্রেটারগুলি এড়িয়ে, ওই রহস্যময় বস্তুটিকে আরো কাছ থেকে দেখতে এগিয়ে যাবে বলে আশা করা হচ্ছে। তাই আগামী দিনে চাঁদের ফার সাইডে অবস্থিত ওই রহস্যময় কুঁড়েঘরের রহস্যের সমাধান হবে বলেই আশা করছে মহাকাশ বিজ্ঞান মহল। 

২০১৯ সালের ২ জানুয়ারি, চন্দ্রপৃষ্ঠের ভন কারমান ক্রেটারে, ইয়ুতু ২ রোভারকে নিয়ে অবতরণ করেছিল 
চ্যাং'ই ৪ ল্যান্ডার (Chang'e 4 Lander)। চলতি বছরের সেপ্টেম্বরে এই সৌর-চালিত রোভার চাঁদের বুকে পৃথিবীর হিসাবে ১০০০ দিন পূর্ণ করেছে। এই সময়কালে ১৮৬ কিলোমিটার দীর্ঘ ভন কারমান ক্রেটারে চষে বেরিয়েছে রোভারটি। চ্যাং'ই ৪ ছিল চিনের চতুর্থ চন্দ্র অভিযান। সেই অভিযানে তারা দ্বিতীয়বারের মতো রোভার পাঠিয়েছিল। তার আগের দুই চন্দ্র অভিযানে, চাঁদে ল্যান্ডার ও রোভার ছাড়া শুধু অরবাইটর পাঠানো হয়েছিল। অর্থাৎ, সেই মহাকাশযানগুলি ছিল শুধুমাত্র চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ করার জন্য, অবতরণ করার জন্য নয়। 

চাং'ই ৩ (Chang'e 3) অভিযানে, চাঁদের নিয়ার সাইড (Near Side of The Moon) অর্থাৎ যে অর্ধটি পৃথিবীর দিকে মুখ করে থাকে, সেই অর্ধে অবতরণ করেছিল ইয়ুতু রোভার ১ (Yutu 1 Rover)। চাং'ই ৪ অভিয়ান সফল হওয়ার পর, চিন আরও দুইবার চন্দ্র অভিযান করেছে। প্রথমে চ্যাং'ই ৫ টি ১ (Chang'e 5 T1) নামে একটি পরীক্ষামূলক অভিযান চালানো হয়েছিল। তারপরে চ্যাং'ই ৫ (Chang'e 5) অভিযানে তারা চাঁদে মহাকাশযান পাঠিয়ে, সেখানকার মাটির নমুনা নিয়ে আবার পৃথিবীতে ফিরে এসেছে।
 

Share this article
click me!