COP 26: 'জলবায়ু পরিবর্তন যুদ্ধে অভিযোজনই চাবিকাঠি', গ্লাসগোতে বললেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন তাঁর সরকার নাগরিকদের অভিযোজনের সুবিধে দিচ্ছে- কলের জল দেওয়ার জন্য ক্লিন ইন্ডিয়া মিশনের মত পরিকল্পনা গ্রহণ করেছে।

Asianet News Bangla | Published : Nov 1, 2021 4:57 PM IST

'অভিযোজন ও শুধুমাত্র প্রশমন নয়'-- জলবায়ু পরিবর্তন নিয়ে বৈঠকে এটাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) মূল মন্ত্র। সোমবার স্টকল্যাল্ডের শহর গ্লাসগো (Glasgow)  জলবায়ু পরিবর্তন (Climate Change) নিয়ে  রাষ্ট্রনেতাদের বৈঠক সিওপি ২৬ (COP 26) এ অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra modi)। সেই বৈঠকেই তিনি বলেন, গোটা বিশ্বকেই জলবায়ু পরিবর্তনের বরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে। সেই কারণে উন্নয়ন নীতি ও পরিকল্পনাগুলির প্রধান অংশ হিসেবে অভিযোজন করতে হবে। এদিন বৈঠকে ভারতে জলবায়ু পরিবর্তন মোকিবিলা কারর জন্য কী কী পদক্ষেপ নিচ্ছে তাও বিস্তারিতভাবে তুলে ধরেন তিনি। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন তাঁর সরকার নাগরিকদের অভিযোজনের সুবিধে দিচ্ছে- কলের জল দেওয়ার জন্য ক্লিন ইন্ডিয়া মিশনের মত পরিকল্পনা গ্রহণ করেছে। যা দেশের নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। পাশাপাশি উজ্বলা পরিকল্পনার কথাও তুলে ধরেন তিনি। এই পরিকল্পনায় রান্নার গ্যাস সিলিন্ডার বিলির কথাও বলেন তিনি। 

Patna Blast: মোদীর জনসভার আগে বিস্ফোরণ, ৪ জনকে মৃত্যুদণ্ডের সাজা NIA আদালতের

PM in Glasgow: নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে অভিভূত, কী বললেন প্রবাসী স্কটরা জেনে নিন

Girl Abused: জিন্স পরায় গলা ধাক্কা , দোকারদারের প্রশ্নে নাজেহাল এক তরুণী

মাত্র ২ মিনিটের ভাষণের তিনি বলেন, অনেক ঐতিহ্যবাহী সম্প্রদায়ের কাছে প্রাকৃতির সঙ্গে সামঞ্জল্যপূর্ণ জীবনযাপন করার জন্য অনেক অভিজ্ঞতা রয়েছে। আমাদের অভিযোজন নীতিগুলিতেও এজাতীয় ঐতিহ্যবাসী অভ্যাসগুলি যথাযথ মনোযগ দেওয়া উচিৎ। আমাদের জ্ঞান তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। স্কুলের পাঠ্যক্রম থেকেই বিষয়টির ওপর আলোকপাত করা উচিৎ বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি জলবায়ু পরিবর্তন রোধে তুলনায় দুর্বল দেশগুলিকে যাতে বিশ্বের উন্নত দেশগুলি সাহায্য করে তারও আবেদন জানিয়েছেন মোদী। 

প্রধানমন্ত্রীর কথায় ভারতের মত অধিকাংশ উন্নয়নশীল দেশেই কৃষি কাজের জন্য জলবায়ু একটি বড় চ্যালেঞ্জ। তাই পাণীয় জলের উৎস থেকে শুরু করে সাশ্রয়ী মূল্যের আবাসন- সবই জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে স্থিতিস্থাপক করে তুলতে হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'আমাদের নীতি ও পরিকল্পনার প্রধান অংশ অভিযোজন করতে হবে।'

এদিন সিওপি ২৬ সামিটে ভাষণ দেওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এটি টুইট করে। সেখানে তিনি বলে দিয়েছিলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ভারতের দৃষ্টিভঙ্গি ও প্রচেষ্টার বিষয় তিনি বিস্তারিত জানাবেন। রাষ্ট্রসংঘের সিওপি ২৬ সম্মেলনের শুরুতে ১২০টিরও বেশি রাষ্ট্র ও সরকারের প্রধান দুই দিনের শীর্ষ সম্মলনের জন্য গ্লাসগোতে আলোচনা করছেন। আয়োজকরা বলেছেন যে বিপর্যয়কর বৈশ্বিক উষ্ণতা থেকে দূরে মানবতার পথ নির্ধারণের জন্য এটি অত্যান্ত গুরুত্বপূর্ণ।  
 

Share this article
click me!