দাউ দাউ করে জ্বলছে কেনিয়া ন্যাশনাল পার্ক, ঝোড়ো হাওয়ায় দ্রুত ছড়াচ্ছে আগুন

মাউন্ট কেনিয়া ট্রাস্ট, দেশের বন সংরক্ষণের জন্য প্রতিষ্ঠিত একটি সংস্থা, সোমবার বলেছে যে তাদের একটি দল ইতিমধ্যেই আবারদারের দাবানল নিয়ন্ত্রণ করার কাজ শুরু করেছে। তবে পরিস্থিতি বেশ জটিল। 

Parna Sengupta | / Updated: Feb 07 2022, 10:28 PM IST

রবিবার থেকে ভয়াবহ আগুন (Forest Fire) জ্বলছে কেনিয়ার আবেরদারের (Aberdare national park) জাতীয় উদ্যান জুড়ে (Kenya National Park)। প্রায় ২৪ ঘন্টা ধরে ভয়াবহ আগুন থামাতে লড়াই করে চলেছেন বন রেঞ্জার এবং স্বেচ্ছাসেবকরা (Forest rangers and volunteers)। আগুনের লেলিহান শিখা ও তার সঙ্গে ঝোড়ো হাওয়া। সব মিলিয়ে পরিস্থিতি বেশ জটিল কেনিয়া জুড়ে। শনিবার রাতে আগুনের সূত্রপাত হয়, কেনিয়া ওয়াইল্ডলাইফ সার্ভিস (কেডব্লিউএস) এর জন্য কর্মরত একজন আধিকারিকের মতে, ক্রমশ ছড়িয়ে পড়ছে এই দাবানল। যা পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে নিয়ে যাচ্ছে। 

কেনিয়ার একটি সংরক্ষণ দাতব্য সংস্থা রাইনো আর্ক টুইটারে বলেছে যে তারা বনের মধ্যে ক্ষতির পরিমাণ অনুমান করার জন্য এই অঞ্চলের আকাশপথে সমীক্ষা চালানোর চেষ্টা করছে। এজন্য হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। মাউন্ট কেনিয়া ট্রাস্ট, দেশের বন সংরক্ষণের জন্য প্রতিষ্ঠিত একটি সংস্থা, সোমবার বলেছে যে তাদের একটি দল ইতিমধ্যেই আবারদারের দাবানল নিয়ন্ত্রণ করার কাজ শুরু করেছে। তবে পরিস্থিতি বেশ জটিল। 

টুইট করে এই সংস্থা জানিয়েছে ওই এলাকায় তারা ক্যাম্প তৈরি করে কাজ শুরু করেছে। দাবানলের উৎস খুঁজে জল দেওয়ার কাজও চালানোর চেষ্টা করা হচ্ছে। উল্লেখ্য, এই কেনিয়া ন্যাশনাল পার্কটি রাজধানী নাইরোবি থেকে প্রায় ১০০ কিলোমিটার বা ৬০ মাইল উত্তরে অবস্থিত।

Aberdare পর্বতশ্রেণীতে অবস্থিত এই পার্কটি সুন্দর পাহাড়ি জলপ্রপাত এবং বাঁশের জঙ্গল দিয়ে ঘেরা। পাশাপাশি চিতাবাঘ, হাতি এবং বিপন্ন প্রজাতির কালো গন্ডার সহ বিভিন্ন বন্যপ্রাণীর আবাসস্থল। Aberdares কেনিয়ার তৃতীয় সর্বোচ্চ পর্বতশ্রেণী, যার উচ্চতা চার হাজার মিটার বা ১৩,১২৩ ফুট। 

ফরেস্ট কনজারভেশন অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাক্টের সংশোধনীতে বলা হয়েছে কয়েক দশক ধরে ব্যাপকভাবে জঙ্গল কেটে সাফ করার পর সংস্কার করা হয়েছে। ফলে সাধারণ বাসিন্দাদের মধ্যে তৈরি হয়েছে ক্ষোভ। পরিবেশবিদদের মতে অনিয়ন্ত্রিত গাছ কাটা এবং পরিবেশ ধ্বংস করার উদ্দেশ্যে নেওয়া পদক্ষেপ থেকেই এই ভয়াবহ দাবানলের জন্ম। 

Share this article
click me!