ড্রোন আর ব্যালিস্টিক মিসাইল দিয়ে তেলের ডিপোতে হামলা, সৌদির ভিডিও নিয়ে তোলপাড় নেটপাড়া

ঘটনার ভিডিও ইতিমধ্যেই নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, গোটা এলাকা ঢেকে গেছে কালো ধোঁয়ায়। তেল ডিপোতে আগুন জ্বলতেও দেখা গেছে। এই ঘটনার তীব্র নিন্দা করেছেন নেটিজেনরা। 
 

Saborni Mitra | Published : Mar 25, 2022 6:24 PM IST

সৌদি আরবের (Saudi Arabia) জেড্ডায় (Jeddah) ফর্মুলা ওয়ান রেসের আগে  বড়সড়া হামলা। ব্যালাস্টিক মিসাইল দিয়ে সৌদির তেল ডিপো উড়িয়ে দিল ইরানের হুথি (Huthi) বিদ্রোহীরা। দাউ দাউ করে জ্বলছে একটি তেল ডিপো। লোহিত সাগরের তীরে অবস্থিত জেড্ডার এই ঘটনায় রীতিমত আতঙ্ক ছড়িয়ে পড়়েছে। ঘটনার পরই নাশকতার দায় স্বীকার করেছে ইরানের হুথি বিদ্রোহীরা। তারা জানিয়েছে, 'আমরাই কয়েকটি  ড্রোন ও ব্যালিস্টিক মিসাইল দিয়ে তেল ডিপোতে হামলা চালিয়েছি।' হুথি বিদ্রোহীরা আরও জানিয়ে, জেড্ডায় আরারমো ইনস্টলেশন ও রিয়াদে গুরুত্বপূর্ণ স্থানগুলিকেই তারা টার্গেট করছে। 

ঘটনার ভিডিও ইতিমধ্যেই নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, গোটা এলাকা ঢেকে গেছে কালো ধোঁয়ায়। তেল ডিপোতে আগুন জ্বলতেও দেখা গেছে। এই ঘটনার তীব্র নিন্দা করেছেন নেটিজেনরা। আল আরাবিয়া টিভি চ্যানেল জানিয়েছেন দেশের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নাজরান পরপর দুটি বিস্ফোরক বোঝাই ড্রোন ধ্বংস করেছে।

সৌদি আরবের তেল কোম্পানি ও রাষ্ট্রীয় গণমাধ্যম তাৎক্ষণিকভাবে ঘটনার কথা স্বীকার করেনি। পরে তারা জানিয়েছে, জলের ট্যাঙ্কে হুথিদের ড্রোন ও মিসাইলগুলি আঘাত করেছে। বেশ কিছু গাড়ি ও ঘরবাড়ি নষ্ট হয়েছে এই হামলার কারণে। তবে এখনও পর্যন্ত মৃত্যুর কথা জানায়নি কেউ। তবে জেড্ডার তেল ডিপোতে এর আগেই এজাতীয় হামলার ঘটনা ঘটেছে। যেখানে আগুন লাগান হয়েছে সেটি উত্তর জেড্ডার বাল্ক প্ল্যান্টের মধ্যে অবস্থিত বলেও মনে করা হচ্ছে। 

উত্তর জেড্ডা বাল্ক প্ল্যান্ট দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর জেড্ডায় ব্যবহৃত পেট্রোল, ডিজেল ও জেট জ্বালানী সঞ্চয় করে। এখান থেকে সৌদি আরবের সমস্ত সরবরাহের এক চতুর্থাংশেরও বেশি জ্বালানি সরবরাহ করা হয়। 

সৌদির একটি টিভি চ্যানেল জানিয়েছে ইয়েমেনের সীমান্তের কাছে দক্ষিণ-পশ্চিম সৌদি আরবে আরও একটি এলাকায় বিদ্যুতিক সাবস্টেশনকে লক্ষ্যে করে একটি হামলা চালান হয়েছে। এই ঘটনাতেও হুথিদের হাত থাকতে পারে বলেও মনে করা হচ্ছে। কারণ আগেই তারা জানিয়েছিল দেশের বেশ কিছু স্থানকে টার্গেট করেছে তারা। এর আগে ২০২০ সালে  হুথিরা ক্রুজ মিসাইল দিয়ে উত্তর জেড্ডার একটি প্ল্যান্টকে টার্গেট করেছিল। সেই সময় প্রায় ৫ লক্ষ ব্যারেল তেল সঞ্চয় করে রাখা একটি ট্যাঙ্কার ক্ষতিগ্রস্ত হয়েছিল। পরে তা মেরামতি করতে খরচ হয়েছিল ১.৫ মিলিয়ন মার্কিন ডলার। তারপর থেকেই নিরাপত্তা আরও বাড়ান হয়েছিল। 

বিয়ের পরে ভালো থাকতে চান নিশ্চয়, তাহলে আগেই এগুলি করে ফেলতে হবে

বাগটুইকাণ্ডে মামলা দায়ের করল সিবিআই, রাতেই তদন্তকারীরা যাচ্ছেন রামপুরহাটে

বাঁশ দিয়েই ফিরবে ভাগ্য, ভালোবাসা, বিয়ে থেকে সুখ আর সমৃদ্ধি সবকিছুই নির্ভর করছে এর ওপর

Share this article
click me!