ভারতীয় নাগরিকদের জন্য বিশেষ ব্যবস্থা, পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত থেকে মিলবে বাস

ভারতীয় নাগরিকদের (Indian citizens) ১০টি বাসের ব্যবস্থা করল পোল্যান্ডের (Poland) ভারতীয় দূতাবাস (Indian Embassy)। যেই বাসগুলি ইউক্রেন-পোল্য়ান্ড (Ukraine-Poland)বর্ডার থেকে ভারতীয়দের নিয়ে আসবে। ২৮ ফেব্রুয়ারি থেকে মিলবে এই পরিষেবা।
 

Asianet News Bangla | Published : Feb 27, 2022 10:10 PM IST / Updated: Feb 28 2022, 03:41 AM IST

রুশ (Russia) সেনার আগ্রাসন এখনও কমার নেই ইউক্রেনে (Ukraine)। লাগাতার চলছে মিসাইল হামলা। এখনও মিসাইল ও বোমের আওয়াজে ঘুমোতো যাচ্ছে ইউক্রেনবাসী। ঘুম ভাঙছে বারুদের গন্ধে। ভারতীয় বিদেশ মন্ত্রক (MEA) ইউক্রেনে আটকে পড়া ছাত্র সহ ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে 'অপারেশন গঙ্গা' শুরু করেছে। সেখানে আতঙ্কে দিন কাটাচ্ছেন ভারতীয়রা (Indian citizen)। ইউক্রেন থেকে পোল্যান্ড (Poland)হয়ে দেশে ফেরানো হচ্ছে ভারতীয়দের। ইউক্রেনের এক দিকে রয়েছে পোল্যান্ড। ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে পোল্যান্ড সীমান্তের দূরত্ব প্রায় ৫০০ কিলোমিটার।  ফলে এতটা রাস্তা যাওয়াও সমস্যা হয়ে যাচ্ছে ভারতীদের জন্য। অনেকেই হাঁটা পথে ইউক্রেন থেকে পোল্য়ান্ডে আসার চেষ্টা করছে। এবার ইউক্রেনের সীমান্ত পার করা ভারতীয় দলের জন্য বিশেষ ব্যবস্থা করল পোল্যান্ডের ওয়ারশতে ভারতীয় দূতাবাস।

পোলিস সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে ইউক্রেনের (Ukraine) থাকা ভারতীয় শিক্ষার্থীদের (Indian Student) পোল্যান্ডে আসতে কোনও রকম ভিসা (Visa) লাগবে না। পোল্যান্ড সরকার জানিয়েছে, রুশ আগ্রাসনের কারণ যেসব ভারতীয় শিক্ষার্থী ইউক্রেন থেকে বেরিয়ে যেতে চায় তাদের ভিসা ছাড়াই পোল্যান্ডে ঢোকার ছাড়পত্র দেওয়া হয়েছে।  এবার অনেক কষ্ট করে যেসকল ভারতীয় সীমান্ত পার করছে তাদের জন্য বাসের ব্যবস্থা করল ভারতীয় দূতাবাস। পোল্যান্ডের ওয়ারশতে ভারতীয় দূতাবাস একটি বিজ্ঞপ্তি জারি করে যাতে জানানো হয়, আগামি ২৮ ফেব্রুয়ারি থেকে ১০ টি বাসের ব্যবস্থা করা হচ্ছে । পোল্যান্ডে ট্রানজিট প্রবেশের পর ভারতীয় নাগরিকদের নিয়ে যাওয়ার জন্য ইউক্রেন সীমান্তের শেহিনিতে এই ১০টি বাস থাকবে। ভারতীয় দূতাবাসের এই ব্যবস্থাপনায় খুশি যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের ভারতীয় নাগরিকরা।

প্রসঙ্গত, ইউক্রেনোর বর্ডার পার করার একটি নতুন অভিযোগও উঠে এসেছে। ভারতীয় পড়ুয়াদের অভিযোগ ইউক্রেন সীমান্ত  (Ukraine border)পার হতে দিচ্ছে না ইউক্রেনের রক্ষীরা। পোল্যান্ড সীমান্তে (Poland Border) ইউক্রেনের রক্ষীরা তাদের হেনস্থা করছে। বাধা দেওয়া হয়েছে সীমান্ত পার হতে। কিছু ভারতীয় ছাত্র অভিযোগ করছে ইউক্রেন সীমান্ত তাদের মারধর করা হয়েছে বলেও। এজাতীয় বেশ কিছু ভিডিও সামনে এসেছে। যেখানে দেখা যাচ্ছে ইউক্রেনীয় রক্ষীয়রা ভারতীয় ছাত্রদের ওপর চড়াও হচ্ছে। রাতেই অন্ধকারেও চলছে এই নির্যাতন। ভারতীয় ছাত্রদের অভিযোগ তাদের ইউক্রেন সীমান্তে আটকে দেওয়া হয়েছে। কেউ কেউ সীমান্ত পেরিয়ে পোল্যান্ডে এসেছে। কিন্তু অধিকাংশকেই প্রবল ঠান্ডায় পোল্যান্ডে ফিরে যেতে বাধ্য করা হয়েছে। ছাত্রদের অভিযোগ শুধুমাত্র ইউক্রেনীয়দের সীমান্ত পার হওয়ার অনুমতি দিচ্ছে নিরাপত্তা রক্ষীরা। পরে কাকুতি মিনতি করায় কয়েকজন ছাত্রীদের অনুমতি দেওয়া হয়েছে সীমান্ত পেরিয়ে পোল্যান্ডে যাওয়ার। এই বিষয়টিতে হস্তক্ষেপের দাবি জানিয়েছে ভারতীয়রা।

Share this article
click me!