তেহরানকে এবার কাছে টানল বেজিং, চাবাহার রেল প্রকল্প থেকে ভারতকে সরিয়ে দিল ইরান

  • ভারত বন্ধু ইরানের দিকে এবার নজর চিনের
  • তেহরানের সঙ্গে ৪০০ বিলিয়ন ডলারের চুক্তি
  • যার জেরে ক্ষতির মুখে পড়ল ভারত
  • চাবাহার রেল প্রকল্প থেকে সরান হল ভারতকে

Asianet News Bangla | Published : Jul 14, 2020 9:49 AM IST / Updated: Jul 14 2020, 03:23 PM IST

বন্ধু ইরানের কাছে এবার ধাক্কা খেল ভারত। ইরান ও চিনের মধ্যে বাণিজ্যিক চুক্তিক ফলে এবার চাবাহার রেল প্রকল্প থেকে ভারতে সরিয়ে দিল ইরান। আর এই বিষয়টি নিয়েই এবার নরেন্দ্র মোদী সরকারের দিকে অভিযোগের আঙ্গুল তুলতে শুরু করেছে বিরোধী শিবির।

আরও পড়ুন: পর্যটকদের জন্য খুলে গেল ভূস্বর্গ কাশ্মীরের দরজা, তবে মেনে চলতে হবে এই শর্তগুলি

২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইরান সফরে গিয়েছিলেন। সেই সময় এক ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়েছিল দুই দেশের মধ্যে। ৪ বছর আগে স্বাক্ষরতি এই চুক্তি অনুযায়ী ইরানের চাবাহার বন্দর থেকে জেহেদান পর্যন্ত একটি রেলপথ তৈরির কাজ হওয়ার কথা ছিল। কিন্তু সেই প্রকল্প থেকেই এবার আচমকা ভারতে সরিয়ে দিল ইরান।

ইরানের অভিযোগ চুক্তি হওয়ার ৪ বছর কেটে যাওয়ার পরেও ভারত এই প্রকল্পে ফান্ড দেয়নি ৷ ইরানের দাবি, এবার তারা নিজেরাই এই পকল্পের কাজ পুরো করবে ৷  গত সপ্তাহে ইরানের পরিবহন মন্ত্রী ৬২৮ কিলোমিটার লম্বা রেল লাইনের কাজের উদ্বোধন করেন ৷ এই রেল লাইনের সূত্র ধরে আফগানিস্তানের জেহদান অবধি ট্র্যাক যাবে ৷ এই কাজ ২০২২ -র মার্চের মধ্যেশেষ হয়ে যাবে ৷ এদিকে ইতিমধ্যে  ৪০০ বিলিয়ন ডলারের চুক্তি হয়েছে চিন ও ইরানের মধ্যে ৷  চিনের সঙ্গে সমঝোতার পর এই প্রকল্পের বেশিরভাগ কাজই এখন বেজিং করবে ৷ চিনের সঙ্গে নতুন এই সমঝোতার কারণ হিসেবে আন্তর্জাতিক মহলের একাংশ মনে করছে, ইরানের এই গুরুত্বপূ্র্ণ প্রজেক্ট শেষ করিয়ে দিয়ে চিন সস্তায় তেল পাওয়ার আশা করছে ৷

আরও পড়ুন: স্বভূমিতেই মাটি হারাচ্ছে চিনা সংস্থাগুলি, জিনপিংয়ের দেশে স্মার্টফোনের চাহিদা কমল ১৬ শতাংশ

 এই প্রসঙ্গে উল্লেখ্য, চাবাহার-জেহদন রেল প্রকল্পটি ভারত, ইরান এবং আফগানিস্তানের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তির অংশ হিসাবে ইরান রেলপথ এবং ইন্ডিয়ান রেলওয়ে কনস্ট্রাকশন লিমিটেড (আইআরসিএন) দ্বারা সম্পাদিত হয়েছিল। এই চুক্তির লক্ষ্য ছিল,  আফগানিস্তান এবং মধ্য এশিয়ায় একটি বিকল্প বাণিজ্য রুটকে রূপ দেওয়া। চাবাহার চুক্তিটি ২০১৬ সালের মে মাসে তেহরানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইরানের রাষ্ট্রপতি রুহানি এবং আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনির উপস্থিতিতে স্বাক্ষরিত হয়েছিল। সেই প্রকল্প থেকে ইরান এবার ভারতে সরিয়ে দেওয়ায় কংগ্রেস স্বভাবতই কেন্দ্রে থআকা নরেন্দ্র মোদী সরকারের দিকে আক্রমণ শানিয়েছে। কংগ্রেস মুখপাত্র অভিষেক মনু সিংভি ট্যুইট করেন, ইরানের এই সিদ্ধান্ত ভারতের পক্ষে বড় ক্ষতি। এই প্রসঙ্গে মোদী সরকারকে কটাক্ষ করে সিংভি লেখেন, "যদিও আপনি এই নিয়ে প্রশ্ন করতে পারবেন না। "

 

 

সিংভি ট্যুইটে লেখেন: “চাবাহার বন্দর চুক্তি থেকে ভারত বাদ পড়েছে। এটি মোদী সরকারের কূটনীতি যা কাজ না পেয়েও জয়ী হয়েছে, চিন চুপচাপ কাজ করেছে, তাদের আরও ভালো চুক্তি দিয়েছে। ভারতের জন্য বড় ক্ষতি। তবে আপনি প্রশ্ন করতে পারবেন না!“

Share this article
click me!