আমার সন্তান যেন থাকে 'নিরাপদে', কোলের শিশুকে তুর্কি সেনাদের হাতে তুলে দিচ্ছেন আফগান মা

তুরস্কের সেনার হাতে নিজের সন্তানকে তুলে দিচ্ছেন এক মা। যাতে অন্তত সে বেঁচে থাঁকে।

Parna Sengupta | Published : Aug 22, 2021 8:11 AM IST

আফগানিস্তান জুড়ে তালিবানরাজ চলছে। তালিবানদের ভয়ে কাবুল ছেড়ে কোনওক্রমে পালাতে চাইছেন আফগানরা। যাঁরা পারছেন না, তাঁরা চাইছেন তাঁদের সন্তানরা যেন অন্তত বেঁচে থাক, নিরাপদে থাক। মর্মান্তিক ভিডিও সামনে এসেছে, কীভাবে কাবুল বিমানবন্দর থেকে দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছেন হাজার হাজার মানুষ। সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গিয়েছে সেই সব ভিডিও, যা দেখে শিহরিত হয়েছেন সাধারণ মানুষ, গোটা বিশ্ব। 

সামনে এসেছে আফগান মায়েদের মর্মান্তিক ছবি। নিজেরা পালাতে পারছেন না কোনও ভাবে, কিন্তু তাঁদের সন্তানের গায়ে যেন তালিবানি জোরজুলুমের আঁচ না পড়ে। সেই চিন্তা থেকেই কোনওভাবে সন্তানদের বাঁচাতে চাইছেন আফগান মায়েরা। ২১ তারিখ অর্থাৎ শনিবার এমনই এক হৃদয় বিদারক ছবি সামনে এসেছে, যেখানে তুরস্কের সেনার (Turkish Military) হাতে নিজের সন্তানকে তুলে দিচ্ছেন এক মা। যাতে অন্তত সে বেঁচে থাঁকে। এমন অনেক শিশুকে পাওয়া গিয়েছে, যারা মায়েদের থেকে বিচ্ছিন্ন(Separated From Mother) হয়ে গিয়েছে। তাদেরও দেখভাল করছে তুর্কি সেনা(Takes Care of Infant)।  

এছাড়াও শিশুদের পালাতে সাহায্য করছে মার্কিন সেনা। ভিডিও গুলিতে দেখা গেছে যে শিশুদের ভিড়ের সামনে দিয়ে দেওয়া হয়েছে এবং আমেরিকান সৈন্যদের হাতে তুলে দেওয়া হয়েছে। এভাবেই বাবা -মা তাদের সন্তানদের অন্তত আফগানিস্তান থেকে বের করে আনতে চেয়েছেন। তালিবানরা ফের আফগানিস্তান দখল করার পরই আতঙ্ক ছড়িয়ে পড়ে সেখানকার বাসিন্দাদের মনে। দেশ থেকে পালানোর জন্য মরিয়া হয়ে ওঠেন সবাই। 

আফগানিস্তান দখল করার পরই স্বমূর্তি ধারণ করতে শুরু করেছে তালিবান। একাধিক ফতোয়া জারি করা হয়েছে সেদেশে। মহিলাদের কর্মক্ষেত্রে যেতে বাধা দেওয়ার পাশাপাশি ছেলেদের উপরও বিভিন্ন ফতোয়া জারি করা হয়েছে। আর তা না মানলেই চলছে অকথ্য অত্যাচার। দেশের প্রায় প্রতিটি জায়গাতেই দেখা মিলছে বন্দুকধারী তালিবান যোদ্ধার। ফলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সে দেশের বাসিন্দাদের মনে। ওই দেশ থেকে পালানোর জন্য মরিয়া হয়ে উঠেছেন অনেকেই। হাজার হাজার মানুষ ভিড় করছে বিমানবন্দরে। 

Share this article
click me!