জল্পনা উস্কে দিয়ে প্রকাশ্যে কিমের স্ত্রী, পাঁচ মাস তাঁকে দেখা যায়নি কোনও অনুষ্ঠানে

কিম ও রি উত্তর কোরিয়ার রাজধানী পিয়মইয়ংয়ের মানসুদাই আর্ট থিয়েটারে চন্দ্র নববর্ষের ছুটি উপলক্ষ্যে অনুষ্ঠিত একটি পারফরম্যান্সে অংশ নিয়েছিলেন। সেখানে গোটা অনুষ্ঠানেই কিম দম্পতি উপস্থিত ছিলেন বলেও জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম । অনুষ্ঠানে উপস্থিত শিল্পদের সঙ্গে একটি ছবিও তুলেছেন কিম দম্পতি।

Web Desk - ANB | Published : Feb 2, 2022 12:28 PM IST


টানা পাঁচ মাস পরে প্রকাশ্যে এলেন উত্তর কোরিয়ার (North Korea) স্বৈরাচারী শাসক কিম জং উনের (Kim Jong Un) পত্নী রি সোল জু (Ri Sol Ju)। দীর্ধ পাঁচ মাস পর তিনি একটি অনুষ্ঠানে রাষ্ট্রীয় মিডিয়ার সামনে উপস্থিত হয়েছে। এমনিতেই গোটা বিশ্ব জড়েই আলোচনার বিষেয় উত্তর কোরিয়ার শাসক কিম। একই সঙ্গে কম আলোচনা হয় না তাঁর স্ত্রীকে নিয়েও। যাইহোক সূত্রের খবর, করোনাভাইরাসের মহামারির কারণে রীতিমত গৃহবন্দি কিমের পরিবার। সেই কারণে গোটা পরিবারেই সামাজিক ভিড় এড়িয়ে চলছেন। আর লো প্রফাইল মেন্টেন করছেন। 

কিম ও রি উত্তর কোরিয়ার রাজধানী পিয়মইয়ংয়ের মানসুদাই আর্ট থিয়েটারে চন্দ্র নববর্ষের ছুটি উপলক্ষ্যে অনুষ্ঠিত একটি পারফরম্যান্সে অংশ নিয়েছিলেন। সেখানে গোটা অনুষ্ঠানেই কিম দম্পতি উপস্থিত ছিলেন বলেও জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম । অনুষ্ঠানে উপস্থিত শিল্পদের সঙ্গে একটি ছবিও তুলেছেন কিম দম্পতি। কিমের স্ত্রীও পিয়ানো বাজিয়েছেন বলেও জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম। সেই সময় দর্শকরা উল্লাসে ফেটে পড়ছিল। গোটা বিষয়টি উপভোগ করছিলেন কিম জন উন। 

রি-কে শেষবারের মত দেখা গিয়েছিল ৯ সেপ্টেম্বর। তিনি তার স্বামীর সঙ্গে সানের কুমসুসান প্রসাদ পরিদর্শনে গিয়েছিলেন।এখানেই রয়েছেন কিমের পিতার মৃতদেহ। শ্বশুরের মৃত্যু বার্ষিকীর অনুষ্ঠানে তিনি স্বামীর সঙ্গে সেখানে গিয়েছিলেন শ্রদ্ধা জানাতে। 

এই  অনুষ্ঠানে কিমের স্ত্রী দেশের মানুষের পাশাপাশি আন্তর্জাতিক নেতা বা গোয়েন্দাদেরও দৃষ্টি আকর্ষণ করেছিলেন। কারণ তাঁকে ব্যবসায়িক, রাজনৈতিক ও সামরিক অনুষ্ঠানে প্রায়ই দেখা যায় স্বামীর পাশে থাকতে। কিমের একাধিক উদ্যোগ ও সফরের সঙ্গীও তিনি। কিমের বাবা কিম জং ইল অবস্য পরিবারের সদস্য বা স্ত্রীর এভাবে প্রকাশ্যে আসা পছন্দ করতেন না। 

গত বছর ফেব্রুয়ারিতে একটি কনসার্টে অংশ নিয়েছিলেন রি। কিন্তু তার আগে এক বছরেরও বেশি সময় তিনি রাষ্ট্রীয় মিডিয়া থেকে অদৃশ্য ছিলেন। এক বছরের বেশি সময় তাঁকে প্রকাশ্যে দেখা যায়নি। যদিও সেই সময় তাঁর জল্পনা ছড়িয়ে পড়েছিল আবারও বাবা হতে চলেছেন কিম। সেই শারীরিক কারণেই তাঁর স্ত্রী প্রকাশ্যে আসছেন না। বেশ কয়েকটি গুপ্তচর সংস্থার দাবি তিন সন্তান রয়েছে কিম ও রি। তাদের খুব কম সময়ই প্রকাশ্যে আনা হয়। তবে এখনও উত্তর কোরিয়ায় জারি রয়েছে কোভিড বিধি। বন্ধ রয়েছে দেশের সমস্ত সীমান্ত। ভ্রমণের ওপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। 

অন্যদিকে চলতি বছর শুরু থেকে ক্রমশই হুংকার দিচ্ছেন উত্তর কোরিয়ার স্বৈরাচারী (North Korea) শাসক কিম জং উন (Kim Jong Un)। একের পর এম ব্যালাস্টিক মিসাইল (Missile) উৎক্ষেপন করে চলেছেন তিনি। রবিবার তাঁর দেশ উত্তর কোরিয়া ২০২২ সালের সপ্তম ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। দক্ষিণ কোরিয়ার (South Korea) পক্ষ থেকে বলা হয়েছে, সম্প্রতিকালে এটাই সবথেকে বড় মিসাইল পরীক্ষা। এটি মধ্য়বর্তী পাল্লার একটি ব্যালাস্টিক মিসাইল যা মহাকাশে পরীক্ষা করা হয়েছে। পারমাণবিক শক্তিধর এই দেশটি নতুন করে পরমাণু অস্ত্র পরীক্ষা বাড়িয়ে দিচ্ছে বলেও অভিযোগ করেছেন প্রতিবেশী ও যুযুধান দক্ষিণ কোরিয়া। 

Telangana CM KCR: 'নির্বাচনের পোশাক পরেন', প্রধানমন্ত্রী মোদীর কড়া সমালোচনা করলেন KCR

Pakistan Crime: পাকিস্তানে গুলিতে ঝাঁঝরা হিন্দু ব্যবসায়ী, দোষীদের গ্রেফতারের দাবিতে রাস্তা অবরোধ

কংগ্রেসকে তোপ, আঞ্চলিক দল নিয়ে জাতীয় স্তরে বিজেপি বিরোধী জোট গড়ার আহ্বান মমতার

Share this article
click me!