মাসুদ খানকে রাষ্ট্রদূত করবেন না, পাক-চক্রান্ত ভেস্তে দেওয়ার আর্জি জানিয়ে বাইডেনকে চিঠি

চিঠিতে মাসুদ খান সম্পর্কে লিখতে গিয়ে তিনি বলেছেন,মাসুদ খান সর্বদাই সন্ত্রাসবাদী ও বিদেশী সন্ত্রাসবাদীদের প্রশংশা করেন। হিজবুল মুজাহিদিনের একজন সমর্থক। তরুণদের এই সংগঠন সম্পর্কে উৎসহ দেন। তিনি চিঠিতে ভারতের প্রসঙ্গও উল্লেখ করেছেন। বলেছেন ভারতে এই এই সংগঠন সক্রিয়। 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 1:29 PM IST / Updated: Jan 31 2022, 07:35 PM IST

মার্কিন কংগ্রেসম্যান (US Congress ) স্কট পেরি (Soctt Perry) পাকিস্তানের (pakistan) পরবর্তী রাষ্ট্রদূত (ambassador) হিসেবে মাসুদ খানকে (Masood Khan) প্রত্যাখ্যান করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে (UP President Joe Biden) একটি চিঠি লিখেছেন। একই সঙ্গে তিনি বলেছেন, এই বিষয়ে তিনি কিছুটা স্বস্তিতে রয়েছেন যে স্টেট ডিপার্টমেন্ট মাসুদ খানকে পাকিস্তানের (Pakistan)নতুন রাষ্ট্রদূত হিসেবে অনুমোদন দেওয়ার আগে কিছুটা সময় নিয়েছে। তবে এই বিরতি যথেষ্ট নয় বলেও পিনসিলভেনিয়া থেকে লেখা চিঠিতে তিনি বলেছেন। তিনি বাইডেনের কাছে আবেদন করেছেন, মাসুদ খানের উপস্থিতিতে কোনও কূটনৈতিক প্রমাণপত্র যেন না গ্রহণ করা হয়। পাশাপাশি তার দেওয়া সমস্ত কূটনৈতিক প্রমাণপত্র ফিরিয়ে দেওয়া। তিনি মাসুদখানকে সরাসরি জিহাদি বলেও বর্ণনা  করেছেন। বলেছেন, পাকিস্তান সরকার তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রে  রাষ্ট্রদূত করে পাঠাতে সবরকম চেষ্টা করছে। কিন্তু সেই চেষ্টা যাতে সফল না হয় তারও আবেদন জানিয়েছেন জো বাইডেনের কাছে। 

চিঠিতে মাসুদ খান সম্পর্কে লিখতে গিয়ে তিনি বলেছেন,মাসুদ খান সর্বদাই সন্ত্রাসবাদী ও বিদেশী সন্ত্রাসবাদীদের প্রশংশা করেন। হিজবুল মুজাহিদিনের একজন সমর্থক। তরুণদের এই সংগঠন সম্পর্কে উৎসহ দেন। তিনি চিঠিতে ভারতের প্রসঙ্গও উল্লেখ করেছেন। বলেছেন ভারতে এই এই সংগঠন সক্রিয়। বুরহান ওয়ানির মত জেহাদিরা এই সংগঠনের কমান্ডার ছিলে। যারা হিজবুলের আদর্শে অনুপ্রাণিত হয়ে নিজের জীবন উৎসর্গ করেছে। ২০১৭ সালে মাসুদ খান মার্কিন যুক্তরাষ্ট্র হিজবুল নেতা ও কর্মীদের ওপর নিষেধাজ্ঞা জারির ঘোর বিরোধী ছিলেন বলেও দাবি করেছেন। তিনি বলেছেন, সেই সময় আমেরিকার পদক্ষেপকে অযৌক্তিকও বলেছিলেন মাসুদ খান। 

তিনি আরও বলেছেন, ইমরান খান একজন সত্যিকারের সন্ত্রাসবাদীকে আমেরিকা ও ভারতের মিত্র দেশগুলির নিরাপত্তা খুন্ন করার কাজে ব্যবহার করছেন। যা আগামী দিনে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। 

প্রসঙ্গত পেরি বাইডেনকে লেখা চিঠিতে মনে করিয়ে দিয়েছেনমন গণহত্যায় অভিযুক্ত আফিসা সিদ্দিকীর মুক্তির জন্য সরব হয়েছিল। ২০১০ সালে সিদ্দিকী মার্কিন সেনাদের হত্যার চক্রান্ত করায় দোষী সাব্যস্ত হয়েছে। সেই থেকেই জেহাদিরা নিয়মিতভাবে তার মুক্তির দাবি জানিয়ে আসছে। 

2022 Winter Olympics: জলবায়ু পরিবর্তনের কালো ছায়া, আগামী দিনে কি বন্ধ হয়ে যেতে পারে উইন্টার অলিম্পিক্সস

Viral News: ৭০ বছর ধরে বিনা লাইসেন্সেই গাড়ি চালাচ্ছেন, ধরা পড়তেই চোখ কপালে ব্রিটিশ পুলিশের

Assembly Election 2022: ভোট প্রচারে বিধিনিধেষ শিথিল নির্বাচন কমিশনের, তবে মিছিল বন্ধ ১১ ফেব্রুয়ারি পর্যন্ত

Share this article
click me!