রাশিয়ার একটানা হামলা, ক্ষতি এড়াতে ৩৬ ঘন্টার কার্ফু কিয়েভ জুড়ে

কিয়েভ প্রশাসন জানিয়েছে, আক্রমণকারী বাহিনী ইউক্রেনের রাজধানীতে ক্রমশ দখল নিচ্ছে। তাই হামলার পরিমাণও ক্রমশ বাড়ছে।

Parna Sengupta | Published : Mar 15, 2022 3:28 PM IST

মঙ্গলবার সারাদিন কিয়েভে (Kyiv) রাশিয়ার গোলাবর্ষণে (Russian military) কমপক্ষে দুজন মারা গিয়েছেন। সম্পত্তির ক্ষয়ক্ষতির কোনও হিসেব নেই। কিয়েভ প্রশাসন জানিয়েছে, আক্রমণকারী বাহিনী ইউক্রেনের রাজধানীতে ক্রমশ দখল নিচ্ছে। তাই হামলার পরিমাণও ক্রমশ বাড়ছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এড়াতে মঙ্গলবার স্থানীয় সময় রাত আটটা থেকে কিয়েভ জুড়ে কার্ফু ঘোষণা করা হয়েছে (Kyiv to impose 36 hour curfew)। ৩৬ ঘন্টার কার্ফু চলবে গোটা শহর জুড়ে। বুধবার সকালে শহরের কেন্দ্রে দুটি বড় বিস্ফোরণের শব্দ শোনা যায়। ।

মেয়র ভিটালি ক্লিটসকো জানিয়েছেন ইউক্রেনীয় বাহিনী সর্বশক্তি দিয়ে লড়ছে। উচুঁ একটি অ্যাপার্টমেন্টের বিভিন্ন ব্লকে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী দমকলকর্মীরা আগুন নেভানোর চেষ্টা করেন এবং উদ্ধারকর্মীরা মোবাইল মই ব্যবহার করে ভিতরে আটকে থাকা বাসিন্দাদের সরিয়ে নিতে সাহায্য করেন। 

গত ২৪ ফেব্রুয়ারি, ইউক্রেনকে 'অসামরিকীকরণ ও বিচ্ছিন্ন' করার জন্য রুশ সেনাবাহিনীকে (Russian Army) একটি বিশেষ সামরিক অভিযানের অনুমোদন দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে শুরু হয়েছিল রাশিয়ার আক্রমণ। তার পর থেকে গত ২০ দিনে কমপক্ষে ৫৯৬ জন অসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রসংঘ (United Nations)। তবে, মৃতের প্রকৃত সংখ্যা অনেক বেশি বলেই মনে করা হয়। আরও লক্ষাধিক লোক ভিটেমাটি ছাড়া হয়েছে। প্রাণ বাঁচাতে, ২৮ লক্ষেরও বেশি মানুষ পোল্যান্ড (Poland) এবং অন্যান্য প্রতিবেশী দেশে পালিয়েছেন। সোমবারই দুই দেশের প্রতিনিধিরা আরও এক দফা আলোচনা করেছেন। তবে, দ্বন্দ্বের কোনও সমাধান হয়নি। 

ভারতের পক্ষ থেকে বারবার করে এই যুদ্ধ বন্ধ করার আহ্বান জানানো হলেও, মার্কিন যুক্তরাষ্ট্র (USA)-সহ পশ্চিমী দেশগুলির মতো, সরাসরি রাশিয়ার সমালোচনা করার পথে হাঁটেনি মোদী সরকার (Modi Govt)। বরাবরই এই সংকটের বিষয়ে একটি নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে নয়া দিল্লি (New Delhi)।

এদিকে, প্রত্যক্ষদর্শীরা দাবি করেছেন, দক্ষিণ-পূর্ব ইউক্রেনের বারদিয়ানস্কের কাছে সামরিক সরঞ্জাম, আর্টিলারি এবং জ্বালানী ডিপো জমা করেছে রাশিয়ান সেনা। ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর পরিত্যক্ত একটি ঘাঁটি দখল করা হয়েছে।

এছাড়াও সাইটটিতে নয়টি টাউড হাউইটজার 2-65 "Msta B", তাদের জন্য KRAZ ভিত্তিক নিয়মিত ট্রাক্টর, একটি ব্যাটারি ডিভিশন কন্ট্রোল কমপ্লেক্স একটি APC 60-PB-এর উপর ভিত্তি করে একটি রেঞ্জফাইন্ডার, রাতের নজরদারি ডিভাইস, একটি SNAR-1 আর্টিলারি রিকনেসান্স কমপ্লেক্স রয়েছে। 

Read more Articles on
Share this article
click me!