মুসলিম দেশ ইন্দোনেশিয়ার টাকায় থাকে গণেশের ছবি, কারণ জানলে চোখ কপালে উঠবে

ইন্দোনেশিয়ার জনগণের ৯০ শতাংশের বেশি মানুষ মুসলিম। তা হলেও, তাদের টাকায় গণেশের ছবি থাকে।

Parna Sengupta | Published : Sep 10, 2021 3:05 PM IST

বিশ্বের বৃহত্তম মুসলিম অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়া (Muslim country Indonesia)। কিন্তু জানেন কী এই দেশের টাকায় ছাপা হয় ভগবান গণেশের ছবি (Lord Ganesha picture)? হ্যাঁ, এটাই সত্যি। ইন্দোনেশিয়ার জনগণের ৯০ শতাংশের বেশি মানুষ মুসলিম হলেও, তাদের টাকায় গণেশের ছবি থাকে। তবে ১০০ বা ৫০০ টাকার নোট নয়, ২০ হাজার টাকার নোটে রয়েছে গণেশের ছবি।

এই ঘটনা থেকে একটি বিষয় পরিষ্কার, হিন্দু সংস্কৃতি কেবল ভারতবর্ষের মধ্যেই সীমাবদ্ধ নয়, বিশ্বের নানা প্রান্তে এই সংস্কৃতির মিশ্রণ দেখা যায়। যার প্রকৃত উদাহরণ ইন্দোনেশিয়া।  আশ্চর্যের ব্যাপার হলো, ইন্দোনেশিয়ায় ৮৫.৫ শতাংশ মুসলিম আর যেখানে হিন্দু মাত্র ৩ শতাংশ।

কিন্তু কেন মুসলিম অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়ার টাকায় গণেশের ছবি থাকে, কারণ জানলে অবাক হবেন। ইন্দোনেশিয়ার নোটের সামনের দিকে রয়েছে গণেশ এবং পিছনে রয়েছে ক্লাসরুমের ছবি। সেটি শিক্ষক ও পড়ুয়াদের জন্যই রাখা হয়েছে। আসলে, গণেশকে সেদেশের শিক্ষা, শিল্প ও বিজ্ঞানের দেবতা হিসাবে বিবেচনা করা হয়।

রসগোল্লাকে ইংরেজিতে কী বলে জানেন, মজার প্রশ্নে হোঁচট খাচ্ছেন ৯৯ শতাংশ মানুষ

ক্রমশ কমছে সম্পত্তির পরিমাণ, জানেন এখন কত টাকার মালিক মমতা বন্দ্যোপাধ্যায়

মৃত্যুর পরের এক ঘন্টায় দেহের সাথে কী কী হয়, না শুনলে বিশ্বাস করবেন না

বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা যায় কয়েক বছর আগে ইন্দোনেশিয়ার অর্থনীতি ব্যাপকভাবে ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছিল। সেদেশের জাতীয় অর্থনীতিবিদেরা প্রস্তাব দেন, নোটের উপরে গণেশের মূর্তি ছাপা হলে পুনরায় অর্থনীতি ঘুরে দাঁড়াবে। 

ঠিক সেই বিশ্বাস থেকেই আজও ইন্দোনেশিয়ার নোটে গণেশের ছবি ছাপা হয়, যাতে দেশ ফের অর্থনীতির টালমাটাল অবস্থায় না পড়ে। 

Share this article
click me!