খোঁজ মিলল নেপালি বিমানের, কেমন আছেন যাত্রীরা, জানাতে পারল না সেনা

নেপাল সেনার মুখপাত্র নারায়ন সিলওয়াল জানাচ্ছেন স্থানীয় বাসিন্দাদের সূত্রে খবর তারা এয়ার প্লেনটি ভেঙে পড়েছে। তবে তার সঠিক অবস্থান এখনও জানা সম্ভব হয়নি।

Parna Sengupta | Published : May 29, 2022 5:10 PM IST

যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে নিখোঁজ হওয়া নেপালি বিমান তারা এয়ার প্লেনটি মুস্তাংয়ের কোওয়াং-এর কাছে অবস্থিত ছিল। বিমানটিতে চারজন ভারতীয় সহ মোট ২২ জন আরোহী ছিলেন। তবে বিমানটি বা যাত্রীদের অবস্থা এখনো পরিষ্কার নয়। ঘটনাস্থলে পৌঁছেছে নেপাল সেনা। নেপাল সেনার মুখপাত্র নারায়ন সিলওয়াল জানাচ্ছেন স্থানীয় বাসিন্দাদের সূত্রে খবর তারা এয়ার প্লেনটি ভেঙে পড়েছে। তবে তার সঠিক অবস্থান এখনও জানা সম্ভব হয়নি। মনে করা হচ্ছে মানপথী হিমালের ভূমিধসের নিচে লামছে নদীর উৎসের কাছে এই দুর্ঘটনা ঘটেছে। নেপাল সেনাবাহিনী স্থল ও আকাশপথ থেকে ঘটনাস্থলের দিকে এগোচ্ছে। 

ওই মুখপাত্র আরও জানান, নেপালের তারা এয়ারের টুইন অটার 9N-AET বিমানটি পোখারা থেকে সকাল নটা বেজে ৫৫ মিনিটে যাত্রা শুরু করে। সকাল ১০টা বেজে সাত মিনিটে বিমানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়। 

মাই রিপাবলিকা পত্রিকার মতে, ১০ জন নেপালি সেনা এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের দুই কর্মচারীকে নিয়ে নেপাল সেনাবাহিনীর একটি হেলিকপ্টার নারশাং মঠের কাছে একটি নদীর তীরে অবতরণ করেছে, যা দুর্ঘটনার সম্ভাব্য স্থান।

ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের জেনারেল ম্যানেজার প্রেম নাথ ঠাকুরের উদ্ধৃতি দিয়ে সংবাদপত্রটি বলেছে, "নেপাল সেনাবাহিনীর একটি হেলিকপ্টার নরশাং গুম্বার কাছে নদীর তীরে অবতরণ করেছে।" আরও জানা গিয়েছে নেপাল টেলিকম গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) নেটওয়ার্কের মাধ্যমে বিমানের ক্যাপ্টেন প্রভাকর ঘিমিরের সেলফোন ট্র্যাক করার পরে বিমানটির অবস্থান সম্পর্কে খোঁজ মেলে। 

কারা ছিল বিমানে?

এয়ারলাইনটি যাত্রীদের একটি তালিকা প্রকাশ করেছে, যাদের মধ্যে চারজনকে ভারতীয় হিসেবে চিহ্নিত করা হয়েছে, এছাড়া দুজন জার্মান, ১৩ জন নেপালি যাত্রী এবং তিন সদস্যের নেপালি ক্রু ছিলেন। নেপালের ভারতীয় দূতাবাস জানিয়েছে তারা এয়ারের ফ্লাইট 9NAET যেটি আজ সকাল ৯.৫৫ মিনিটে পোখারা থেকে চারজন ভারতীয় সহ ২২ জনকে নিয়ে যাত্রা শুরু করে, নিখোঁজ হয়েছে। অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে। দূতাবাস তাদের পরিবারের সাথে যোগাযোগ করছে। আমাদের জরুরি হটলাইন নম্বর: +977 -9851107021।  

সকাল ১০টা ১৫ মিনিটে পশ্চিমাঞ্চলীয় পাহাড়ি অঞ্চলের জোমসম বিমানবন্দরে বিমানটির অবতরণের কথা ছিল। উড়োজাহাজটি পোখারা-জোমসোম বিমান রুটের ঘোরপানির উপরে আকাশ থেকে টাওয়ারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে। জোমসম বিমানবন্দরের একজন এয়ার ট্রাফিক কন্ট্রোলারের মতে, ঘাসা, জোমসোমে একটি বিকট শব্দ শোনা যায়। পোখরা-জোমসোম রুটে আবহাওয়ার অবস্থা খুব একটা ভালো নয়। ফলে অনুসন্ধানের কাজ বেশ ব্যাহত হচ্ছে। এর আগে, স্বরাষ্ট্রমন্ত্রী বাল কৃষ্ণ খন্ড নিখোঁজ বিমানের অনুসন্ধান অভিযান জোরদার করার নির্দেশ দিয়েছিলেন।

Share this article
click me!