১১টি দেশে Monkeypox আক্রান্তের সংখ্যা বাড়ছে, ভারতকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশেষজ্ঞরা বলছেন করোনার থেকে আলাদা রকম ভাবে ছড়াচ্ছে মাঙ্কি পক্স। গুজবে কান না দিয়ে সরকারি তথ্যের ওপর নির্ভর করতে ও ভরসা করতে অনুরোধ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Parna Sengupta | Published : May 22, 2022 6:49 AM IST

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে মিলল বিশেষ সতর্কবার্তা। ১১টি দেশে মাঙ্কিপক্সের ৮০টি কেস নিশ্চিত করা হয়েছে। কেন ছড়াচ্ছে মাঙ্কিপক্স, এর প্রাদুর্ভাবের মাত্রা এবং কারণটি আরও ভালভাবে বোঝার জন্য কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। বৃহস্পতিবার জারি করা এক বিবৃতিতে, ডব্লিউএইচও বলেছে যে ভাইরাসটি মূলত স্থানীয় মানুষ এবং পর্যটকদের মধ্যে ছড়াচ্ছে। 

মাঙ্কি পক্সের ঘটনা আফ্রিকাতে প্রচলিত যেখানে মানুষ ইঁদুর বা ছোট প্রাণীর কামড়ের মাধ্যমে সংক্রমিত হয়েছে এবং এটি সাধারণত মানুষের মধ্যে সহজে ছড়ায় না। কিন্তু, বর্তমানে এই রোগে আক্রান্তের হদিশ মিলেছে। এই ভাইরাস প্রসঙ্গে জারি হয়েছে সতর্কতা। এটি মারাত্মক রোগের মধ্যে একটি। আর ছোঁয়াচে রোগ বলে মনে করছেন অনেকে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে তাদের তরফ থেকে এপিডেমিওলজিকাল রিসার্চ চলছে। এখনও পর্যন্ত প্রায় ৮০টি নিশ্চিত মামলা রয়েছে এবং ৫০টি কেস নিয়ে পরীক্ষা চলছে। টেস্টের সংখ্যা বৃদ্ধি পেলে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন করোনার থেকে আলাদা রকম ভাবে ছড়াচ্ছে মাঙ্কি পক্স। গুজবে কান না দিয়ে সরকারি তথ্যের ওপর নির্ভর করতে ও ভরসা করতে অনুরোধ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশেষজ্ঞদের মতে ১০টি কঠিন রোগের মধ্যে একটি হল মাঙ্কি পক্স। এই রোগে আক্রান্ত হলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। এমনকী, কোনও বাচ্চার শরীরে এই ভাইরাস বাসা বাঁধলে তার মৃত্যু পর্যন্ত হতে পারে। মাঙ্কি পক্স ফ্লু এর মতো রোগ। এই ভাইরাস শরীরে ঢুকলে জ্বর, মাথা ব্যথা, গাঁটের ব্যথার মতো লক্ষণ দেখা দেয়। সঙ্গে ত্বকে বড় বড় গুটি বের হয়। 

গবেষণায় জানা গিয়েছে, স্মল পক্স ভ্যাকসিন মাঙ্কি পক্সের ক্ষেত্রে কাজ করে। এই ভাইরাস শরীরে সংক্রমণ ঘটানোর ৪ দিনের মধ্যে স্মল পক্স ভ্যাকসিন নিলে কঠিন রোগ থেকে মুক্তি মিলবে। 

হাম, বসন্ত, স্কার্ভি ও সিফিলিসের কিছু কিছু লক্ষণের সঙ্গে এই রোগের মিল পাওয়া যায়। তাই অনেতেই এই রোগের উপসর্গ চিনতে ভুল করেন। এমন হওয়াই স্বাভাবিক। তবে, এই সমস্যা দেখা দিলে সবার আগে ডাক্তিরা পরামর্শ নিন। জ্বর, ত্বকে সংক্রমণের মতো সমস্যার চিকিৎসা ঘরোয়া টোটকায় হওয়া কঠিন। সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নিলে রোগ থেকে মুক্তি মিলবে।  

Read more Articles on
Share this article
click me!